লোডশেডিং দেড় হাজার মেগাওয়াটের বেশি: নসরুল হামিদ

বিদ্যুৎ সংকটের কারণে সাধারণ মানুষ কষ্টে আছে উল্লেখ করে তিনি বলেন, এ সংকট সমাধানের চেষ্টা করা হচ্ছে।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2023, 01:24 PM
Updated : 3 June 2023, 01:24 PM

এই মুহূর্তে জাতীয় গ্রিডে দেড় হাজার মেগাওয়াটের বেশি লোডশেডিং রয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

শনিবার দুপুরে সাভারে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে নবায়নযোগ্য শক্তি গবেষণা ল্যাবরেটরি ও প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, “পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে সময়মত কয়লা না পৌঁছায় বিদ্যুৎ উদপাদন বন্ধ রয়েছে। সে কারণেই সারাদেশে লোডশেডিং বেড়েছে।”

বিদ্যুৎ সংকটের কারণে সাধারণ মানুষ কষ্টে আছে উল্লেখ করে তিনি বলেন, এ সংকট সমাধানের চেষ্টা করা হচ্ছে।

নসরুল হামিদ বলেন, “পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট বন্ধ রয়েছে। জ্বালানি সংকটের কারণে আগামী ৫ জুনের পর আরেকটি ইউনিটও বন্ধ হয়ে যাবে। কয়লা আমদানির জন্য আমাদের এলসি খুলতে দেরি হয়েছে। পাশাপাশি অন্যান্য কিছু বিষয়ও ছিল। কয়লা আমদানি করতে আরও অন্তত ২০ থেকে ২৫ দিন সময় লাগবে।”

এরই মধ্যে কয়েকটি বিদ্যুৎ কেন্দ্র বন্ধ হয়ে যাওয়ার কারণেও লোডশেডিং বেড়েছে বলে জানান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের আহ্বায়ক ও পররাষ্ট্র্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য নাহিম রাজ্জাক।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক এম লুৎফর রাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সবুর খান ও বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের ডিন এম সামসুল আলমও বক্তব্য দেন।