গাজীপুরে মেয়র পদে প্রার্থী ‘বিএনপি পরিবারের’ রনি সরকার

রনি বিএনপি নেতা নুরুল ইসলাম সরকারের ছেলে; আওয়ামী লীগ নেতা আহসান উল্লাহ মাস্টার হত্যার মামলায় নুরুল ইসলামের মৃত্যুদণ্ডের রায় হয়েছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2023, 04:58 PM
Updated : 27 April 2023, 04:58 PM

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে অংশ নিতে মনোনয়নপত্র জমা দিয়েছেন বিএনপির গতবারের প্রার্থী হাসান উদ্দিন সরকারের ভাতিজা।

বিএনপি এই নির্বাচন বর্জন করলেও সরকার শাহনুর ইসলাম রনির স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা নিয়ে ভোটের মাঠে আলোচনার জন্ম দিয়েছেন।

আগামী ২৫ মের ভোটে অংশ নিতে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় বৃহস্পতিবার মেয়র পদে জমা পড়ে মোট ১২টি ফরম।

রনি বিএনপি নেতা নুরুল ইসলাম সরকারের ছেলে। টঙ্গীতে আওয়ামী লীগ নেতা আহসান উল্লাহ মাস্টারকে প্রকাশ্যে জনসভায় ব্রাশফায়ারে হত্যার মামলায় নুরুল ইসলাম সরকারের মৃত্যুদণ্ডের রায় হয়েছে। তবে কারান্তরীণ এই নেতার মৃত্যুদণ্ডের রায় এখনও কার্যকর হয়নি।

নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবিতে আন্দোলনে থাকা বিএনপি গাজীপুরসহ পাঁচটি সিটি নির্বাচনেই প্রার্থী না দেওয়ার ঘোষণা দিয়েছে।

তবে সিলেট, গাজীপুর ও বরিশালে দলটির সঙ্গে সম্পৃক্তরা স্বতন্ত্র প্রার্থী হওয়ার ইঙ্গিত দিয়েছেন। খুলনাতেও বিএনপির গতবারের প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু ভোটে দাঁড়াতে আগ্রহ প্রকাশ করেছেন।

আওয়ামী লীগ থেকে বলা হচ্ছে, ভোটে না আসার কথা বলে বিএনপি ‘স্বতন্ত্র’ পরিচয়ে প্রার্থী দিচ্ছে। ক্ষমতাসীন দলের নেতাদের দাবি, বিএনপি এভাবে ‘ঘোমটা পরে’ ভোটে অংশ নিচ্ছে।

গাজীপুর নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের হিসাব অনুযায়ী মেয়র পদে ১২ জন ছাড়াও কাউন্সিলর পদে ২৯০ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৮২ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

‘আমি বিএনপি পরিবারের সন্তান’

মনোনয়নপত্র জমা দিয়ে রনি সরকার নিজেকে ‘বিএনপি পরিবারের সন্তান’ উল্লেখ করে সাংবাদিকদেরকে বলেন, “আমার চাচা, বাবা সবাই বিএনপি করেন। আমি ইতিমধ্যে অনেক উঠান বৈঠক করেছি। তৃণমূল নেতাকর্মীদের সমর্থন পেয়েছি। যার কারণে আমি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করব।”

দলীয়ভাবে নির্বাচনে না এলেও তার সঙ্গে বিএনপির সমর্থন রয়েছে বলেও দাবি করেন রনি।

তিনি বলেন, “আমি যেহেতু বিএনপি পরিবারের সন্তান, এজন্য বুঝে শুনে সিদ্ধান্ত নিয়েছি। আমি বিশ্বাস করি আমার সঙ্গে সবাই থাকবে। আমার মূল প্রতিদ্বন্দ্বিতা হবে নৌকার প্রার্থী আজমত উল্লাহ খানের সঙ্গে।”

বিএনপির গতবারের প্রার্থী হাসান উদ্দিন সরকারকে গাজীপুরের উন্নয়নের রূপকার দাবি করে তিনি বলেন, “আমার বাবা (নুরুল ইসলাম সরকার) বিএনপি করার কারণে প্রতিহিংসার শিকার হয়ে ১৮ বছর ধরে কারাগারে বন্দি।

“বাবা-চাচার উন্নয়নের ধারা অব্যাহত রাখতে পরিবারের সদস্যদের ও সাধারণ মানুষের মতামত নিয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছি।”

মেয়র পদে প্রার্থী যারা 

আওয়ামী লীগের প্রার্থী আজমত উল্লা খান ছাড়াও স্বতন্ত্র হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন বরখাস্ত মেয়র জাহাঙ্গীর আলম ও তার মা জায়েদা খাতুন এবং আরেক আওয়ামী লীগ নেতা আবদুল্লাহ আল মামুন মন্ডল। এই তিন জনই স্বতন্ত্র প্রার্থী হতে চান।

জাতীয় পার্টির হয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন দলের মহানগর শাখার সভাপতির এম এম নিয়াজ উদ্দিন।

ইসলামী আন্দোলনের গাজী আতাইর রহমান, জাকের পার্টির রাজু আহমেদ, গণফ্রন্টের আতিকুল ইসলাম দলীয় প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

রনি সরকার ছাড়াও স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন হারুন অর রশীদ, আবুল হোসেন এবং অলিউর রহমান।

মোকলেছুর রহমান নামে আরও একজন স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম তুলেছিলেন; কিন্তু তিনি তা জমা দেননি।

মেয়র ছাড়াও ৫৭টি সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত ১৯টি ওয়ার্ডে ভোট গ্রহণের জন্য থাকছে ৪৭৮টি ভোট কেন্দ্র ও ৩ হাজার ৪৯১টি ভোট কক্ষ। অস্থায়ী ভোটকক্ষের সংখ্যা ৪৮৬টি।

নির্বাচনে থাকছে ৪৭৮ জন প্রিজাইডিং অফিসার, ৩ হাজার ৪৯১ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ৬ হাজার ৯৮২ জন পোলিং অফিসার।

জমা পড়া এই মনোনয়নপত্র বাছাই হবে আগামী রোববার। প্রার্থিতা প্রত্যাহারের সুযোগ আছে ৮ মে পর্যন্ত। পরদিন প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এরপর তিন সপ্তাহ চলবে প্রচার।

আরও পড়ুন:

Also Read: গাজীপুরে ভোটের মাঠে বিএনপি নেতার ছেলে; বলছেন, কেন্দ্রের ‘মৌন সমর্থন’ আছে

Also Read: গাজীপুরে মায়ের জন্যও মনোনয়ন ফরম তুললেন জাহাঙ্গীর

Also Read: জাহাঙ্গীর সরে দাঁড়াবেন, বিশ্বাস আজমতের

Also Read: গাজীপুর সিটি নির্বাচন: আচরণবিধি ভঙ্গে ২ মেয়র পদপ্রার্থীকে শোকজ

Also Read: মনোনয়নপত্র জমা দিয়ে ‘গুমের শঙ্কায়’ জাহাঙ্গীর