পাঠ্যবই নিয়ে মিথ্যাচারকারীরা দেশকে পিছিয়ে নিতে চায় : শিক্ষামন্ত্রী

যশোরে ৫১তম শীতকালীন স্কুল মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী।

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2023, 11:51 AM
Updated : 2 Feb 2023, 11:51 AM

এক শ্রেণির অপশক্তি পাঠ্যবই নিয়ে মিথ্যাচার করছে, তারা দেশকে পিছিয়ে নিয়ে যেতে চায় বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি বলেন, “পাঠ্যবইয়ে যে ভুল নেই, সেই ভুল নিয়ে মিথ্যাচার করছে একটি অপশক্তি। তারা দেশকে পিছিয়ে নিয়ে যেতে চায়। যারা মিথ্যাচার করছে সেই অপশক্তি প্রচেষ্টাকারীদের প্রতিহত করব ঐক্যবদ্ধ থেকেই।”

বৃহস্পতিবার যশোর শামস্-উল-হুদা স্টেডিয়ামে ৫১তম শীতকালীন স্কুল মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া প্রতিযোগিতার জাতীয় আসরের উদ্বোধনীতে এসব কথা বলেন মন্ত্রী।

এর আগে বেলা ১২টায় ছয় দিনব্যাপী এই প্রতিযোগিতার উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী।

অনুষ্ঠানে দীপু মনি বলেন, দেশে একশ্রেণির অপশক্তি পাঠ্যবইয়ে যে তথ্য নেই, সেই তথ্য আছে বলে বিভ্রান্ত করার অপচেষ্টা চালাচ্ছে। মিথ্যাচারকে প্রশ্রয় দেওয়ার কখনো সুযোগ নেই।

তিনি বলেন, “আমাদের যদি ভুল থাকে সেটি স্বীকার করে সংশোধন করব। এর মধ্যে যেখানে ভুল দেখা গেছে, তখনই দায়িত্বশীলদের দিয়ে সংশোধন করে দেওয়া হয়েছে।

“নতুন কারিকুলামের পাঠ্যবইয়ে কোথাও কোথাও ভুল থাকতে পারে, এগুলো সংশোধনের জন্য দুটি কমিটি করে দিয়েছি। যখনই ভুলগুলো চিহ্নিত হবে সঙ্গে সঙ্গে সংশোধন করা হবে।”

মিথ্যা অপপ্রচারে কান না দেওয়ার আহ্বান জানান তিনি।

শিক্ষামন্ত্রী আরও বলেন, জাতির পিতার স্বপ্ন ছিল স্মার্ট বাংলাদেশ গড়ার। তারই কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ দৃপ্ত পদক্ষেপে এগিয়ে চলছেন সেই পথে। আমাদের অনেক লক্ষ্য রয়েছে। ২০৩০ সালে উন্নত সম্মৃদ্ধ, টেকসই বাংলাদেশ গড়ার।

“দেশ গড়বার জন্য যেমন সম্ভাবনা রয়েছে, তেমনি চ্যালেঞ্জও রয়েছে। সম্ভাবনাকে সম্ভব করতে সকল চ্যালেঞ্জ মোকাবেলায় নিজেদের তৈরি করতে হবে। সেই তৈরি হওয়ার জন্য আমাদের শিক্ষার্থীদের যুগোপযোগী শিক্ষায় শিক্ষিত করতে হবে।

“তাদেরকে সুস্থ ধারায়-সুন্দর মন নিয়ে কর্মের লক্ষ্যে এগিয়ে যেতে পারে, তারই অংশ হিসেবে বিগত শিক্ষাব্যবস্থাকে রূপান্তর করা হয়েছে। নতুন কারুকলামে শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীরা জ্ঞানের দক্ষতা বৃদ্ধি, চিন্তা করবার দক্ষতা, সমসাময়িক বিষয়ে সমাধানের দক্ষতা অর্জন করতে পারবে।”

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ওমর ফারুক, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হাবিবুর রহমান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড ঢাকার চেয়ারম্যান তপন কুমার সরকার, যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের সিনিয়র সচিব কামাল হোসেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড যশোরের চেয়ারম্যান আহসান হাবিব।

বক্তব্য শেষে অংশগ্রহণকারীরা শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মশাল প্রজ্জ্বালন, সুশৃঙ্খল প্যারেড, স্কুল শাখার ছাত্রীদের অংশগ্রহণে মনোজ্ঞ মাঠ ডিসপ্লে এবং ক্রীড়া ডিসপ্লে প্রদর্শন করে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড যশোরের চেয়ারম্যান আহসান হাবীব জানান, এই প্রতিযোগিতার ৫১তম আসর চলবে মঙ্গলবার পর্যন্ত। ৬ দিন ব্যাপী আটটি ইভেন্টে ৮২৪ জন ক্রীড়াবিদ অংশ গ্রহণ করবেন। এর মধ্যে ছাত্র ৪৪০ জন ও ছাত্রী ৩৮৪ জন।