২ বস্তা চিনি দিয়ে ৪০০ কেজি ‘মধু’, কারাগারে কারিগর

সুন্দরবনের মধু বলে সারা দেশে বিক্রি করতেন।

সাতক্ষীরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2023, 05:02 PM
Updated : 12 Jan 2023, 05:02 PM

সাতক্ষীরার কলারোয়া উপজেলায় ভেজাল মধু তৈরির দায়ে এক ব্যক্তিকে কারাদণ্ড ও জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার উপজেলার সিংগা গ্রামে অভিযান চালিয়ে ওই ব্যক্তিকে আটকের পর ভ্রাম্যমাণ আদালতে তোলা হয় বলে জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মোখলেছুর রহমান জানান।

তিনি জানান, কামাল হোসেন নামের ওই ব্যক্তিকে এক বছরের কারাদণ্ড ও তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। তিনি শ্যামনগর উপজেলার দক্ষিণ কদমতলা গ্রামের বাসিন্দা। সিংগা গ্রামে বাড়ি ভাড়া নিয়ে ভেজাল মধু বানাতেন।

অভিযোগের বরাতে জানা যায়, কামাল দুই বস্তা চিনির সঙ্গে ১০০ গ্রাম সরিষা ফুলের মধু মিশিয়ে ৪০০ কেজি মধু তৈরি করেন। এতে তিনি বিভিন্ন রাসায়নিক দ্রব্য ব্যবহার করতেন। পরে সেটাকে সুন্দরবনের মধু বলে সারা দেশে বিক্রি করতেন। তিনি কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ঢাকা, সাতক্ষীরা, খুলনা ও চট্টগ্রামে গ্রাহকদের কাছে এসব মধু পাঠাতেন। অনেক দিন ধরে তিনি এ ব্যবসা করছেন।   

অভিযানের সময় তার কাছ থেকে ২০ মণ ভেজাল মধু ও মধু তৈরি সরঞ্জাম উদ্ধার করা হয়। পরে তাকে কলারোয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুলী বিশ্বাসের আদালতে হাজির করা হয়।

আদালত ২০১৫ সালের খাদ্য আইনের ২৫ ধারায় তাকে কারাদণ্ড ও জরিমানা করেন বলে জানান নিরাপদ খাদ্য কর্মকর্তা মোখলেছুর রহমান। তিনি আরও বলেন, জব্দ মধু কেরোসিন ঢেলে জ্বালিয়ে বিনষ্ট করা হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক