২০২১: নিস্তরঙ্গ বছরে পরীমনি ঝড়, আর রেহানার জয়

ক্রমাগত ধুঁকতে থাকা ঢাকাই চলচ্চিত্রের মহামারীকালের নিস্তরঙ্গ বছরে তরঙ্গ তুলেছিল চিত্রনায়িকা পরীমনির ধর্ষণের অভিযোগ তোলা, আর পরে মাদকের মামলায় নিজেরই কারাগারে যাওয়া। পাশাপাশি বাংলাদেশের চলচ্চিত্রের রেহানা মরিয়ম নূর’র মাধ্যমে নতুন উচ্চতায় পৌঁছাও ছিল আলোচিত ঘটনা।

গ্লিটজ প্রতিবেদকমকফুল হোসেন সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2021, 06:31 PM
Updated : 29 Dec 2021, 06:35 PM

গত কয়েক বছর ধরেই দেশের চিত্রনায়িকাদের মধ্যে আলোচনায় ছিলেন পরীমনি। তবে তা সিনেমার জন্য। কিন্তু এবার তিনি ঝড় তুললেন ভিন্ন ঘটনা নিয়ে।

বছরের মাঝামাঝিতে ১৩ জুন রাতে হঠাৎই এক ফেইসবুক পোস্টে ‘ধর্ষণচেষ্টা ও হত্যাচেষ্টার’ অভিযোগ তোলেন তিনি। অভিযো্গ করেন এক ব্যবসায়ীর বিরুদ্ধে। তখন নাম বলেননি, কয়েক ঘণ্টা পর ঢাকার বনানীতে নিজের বাড়িতে সংবাদ সম্মেলন করে ব্যবসায়ী নাসির ইউ মাহমুদের নাম নেন তিনি।

তার এই অভিযোগে সোসাল মিডিয়ার পাশাপাশি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমেরও খবর হয়। ব্যাপক আলোচনার মুখে পরদিন সাভার থানায় উত্তরা ক্লাবের সাবেক সভাপতি ও ঢাকা বোট ক্লাবের কার্যনির্বাহী কমিটির সদস্য নাসির ইউ মাহমুদসহ ছয়জনের বিরুদ্ধে মামলা নেয় সাভার থানা।

সেই মামলায় পরীমনি বলেন, ৮ জুন রাতে বোট ক্লাবে নাসির ‘ধর্ষণের চেষ্টা’ করেছিলেন তাকে; যদিও নাসির তা অস্বীকার করেন।

সংবাদ সম্মেলনে নিজের উপর হওয়া নিপীড়নের বর্ণনা দিতে গিয়ে কান্নায় ভেঙে পড়েছিলেন চিত্রনায়িকা পরীমনি। ছবি: আসিফ মাহমুদ অভি

মামলার দিনই ব্যবসায়ী নাসিরকে গ্রেপ্তার করে পুলিশ; বোট ক্লাব থেকে তাকে বহিষ্কার করা হয়। পরে অবশ্য তিনি জামিনে ছাড়াও পান।

সেই ঘটনার রেশ না কাটতেই ৪ অগাস্ট সন্ধ্যায় পরীমনির বনানীর বাসায় অভিযানে যায় র‌্যাব। তাকে করে গ্রেপ্তার। 

র‌্যাব সদস্যরা পরীমনির দরজায় কড়া নাড়লে তিনি ফেইসবুক লাইভে এসে নিজের আতঙ্কের কথা জানান; তার বাসায় ‘ডাকাত পড়েছে’ জানিয়ে লাইভে সবার সহায়তা চাইলে শোরগোল পড়ে যায়।

রাতে পরীমনিকে আটক করে ভিড় ঠেলে তাকে র‌্যাবের সদরদপ্তরে নেওয়ার পর তার বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলার কথা জানায় র‌্যাব। পরীমনির বাসায় ‘মিনি বার’ ছিল বলে র‌্যাব দাবি করে।

তবে পরীমনি অভিযোগ করেন, ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা করার পর এখন চক্রান্ত করে তার ক্যারিয়ার ধ্বংস করা হচ্ছে।

গ্রেপ্তারের পরপরই এফডিসিতে সংবাদ সম্মেলন ডেকে তড়িঘড়ি করে পরীমনিকে বহিষ্কার করে সমালোচনায় পড়েন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি। সমালোচনার মুখে পড়ে তাদের পিছু হটতে হয়। এই সময়ে শিল্পী সমিতির সমালোচনা করে পরীমনির পাশে দাঁড়িয়েছিলেন ঢাকাই সিনেমার শীর্ষ চিত্রনায়ক শাকিব খান।

একমাস কারাবাসের পর হাই কোর্টে হস্তক্ষেপে ৩১ অগাস্ট জামিন পান পরীমনি; ১ সেপ্টেস্বর কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেয়ে বেরিয়ে আবার আলোচনার জন্ম দেন তিনি তার হাতে লেখা বার্তা দিয়ে।

সেদিন কারা ফটকের সামনে চিত্রগ্রাহকদের ক্যামেরায় ফ্রেম আলাদা নজর কাড়ে পরীমনির হাতে লেখা ‘ডোন্ট’, তার পর তিনটি হৃৎপিণ্ডের চিহ্ন, তারপর ‘লাভ মি বিচ’ এবং সব শেষে উত্থিত মধ্যমা। ছবিটি মুহূর্তে ফেইসবুকে ভাইরাল হওয়ার পর পরীমনি জানান, তার জীবনে ‘দুই মুখো সাপের’ মতো কিছু মানুষদের জন্য সেই বার্তা দিয়েছেন তিনি।

মুক্তির পরে ঢাকার হাকিম আদালতে হাজিরা দেওয়ার পর গাড়িতে দাঁড়িয়ে হাত নেড়ে ভক্তদের শুভেচ্ছা জানান চিত্রনায়িকা পরীমনি, এ সময় তার হাতের তালুতে দেখা যায় মেহেদীর রঙে লেখা নতুন বার্তা ‘... মি মোর’। ছবি: মাহমুদ জামান অভি

পরীমনির অভিযোগ, গ্রেপ্তার ও মুক্তির টানটান থ্রিলারের সঙ্গে কিছুটা রোমান্সের দেখাও মেলে এক পুলিশ কর্মকর্তার সঙ্গে তার অন্তরঙ্গ সম্পর্কের একটি ভিডিও প্রকাশের পর। এরপর ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের গুলশান বিভাগের সেই অতিরিক্ত উপ-কমিশনার গোলাম সাকলায়েকে ডিবির দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। আর এ বিষয়ে নীরবই থেকেছিলেন পরীমনি।

মুক্তি পেলেও শুটিংয়ের শিডিউলের ক্যালেন্ডারে আদালতে হাজিরা দিনগুলোকেও চিহ্নিত করে রাখতে হচ্ছে তাকে; হাজিরার ফাঁকে ফাঁকে শুটিংয়ের শিডিউল দিলেও সিনেমায় তাকে পেতে মরিয়া হয়ে ছুটছেন পরিচালকরা।

জামিনে বেরিয়ে নির্মাতা গিয়াস উদ্দিন সেলিমের ‘গুনিন’, চয়নিকা চৌধুরীর ‘কাগজের বউ’ চলচ্চিত্রের দৃশ্যধারণ শেষ করেছেন। নির্মাতা অরণ্য আনোয়ারের ‘মা’, চয়নিকার চৌধুরীর আরেক ওয়েব চলচ্চিত্র ‘অন্তরালে’, সঞ্জয় সমাদ্দারের সিনেমা ‘বায়োপিক’ চলচ্চিত্রের শুটিং করবেন সামনে।

ডিসেম্বরের শেষ সপ্তাহে চট্টগ্রামে ব্রিটিশ বিরোধী আন্দোলনের বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারকে নিয়ে নির্মিতব্য ‘প্রীতিলতা’ চলচ্চিত্রের শুটিংয়ে অংশ নিয়েছেন পরীমনি। ‘মুখোশ’সহ বেশ কয়েকটি সিনেমা মুক্তির অপেক্ষায় আছে।

কান চলচ্চিত্র উৎসবে রেহানা মরিয়ম নূরের কলাকুশলীরা।

বাংলাদেশের কান-যাত্রা

স্বাধীনতার পঞ্চাশ বছরের ইতিহাসে প্রথমবারের মতো নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদের হাত ধরে বাংলাদেশের চলচ্চিত্র কান চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল সিলেকশনে জায়গা পেল এবার।

জুলাইয়ে ৭৪তম কান চলচ্চিত্র উৎসবের প্রদর্শিত হয় ‘রেহানা মরিয়ম নূর’; উৎসবে প্রদর্শনের পর বাংলাদেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও হয় আলোচিত।

কানে প্রদর্শনের পর ভ্যারাইটি, হলিউড রিপোর্টার, এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, স্ক্রিন ডেইলিসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমের শিরোনামে এসেছে সিনেমাটি; প্রকাশিত রিভিউয়ে নির্মাণ, গল্প ও অভিনয় প্রশংসিত হয়েছে।

সিনেমাটি দেখে বলিউডের নির্মাতা অনুরাগ কাশ্যপ একে ভারতীয় উপ মহাদেশের ‘শক্তিশালী চলচ্চিত্র’ হিসেবে বর্ণনা করেছেন। নির্মাতা, অভিনয়শিল্পী ও কলাকুশলীদের জানিয়েছেন শুভকামনা।

রেহানা মরিয়ম নূরের মূল চরিত্র রূপায়ন করেছেন আজমেরী হক বাঁধন।

রেহানা মরিয়ম নূর নামে মেডিকেল কলেজের একজন সহকারী অধ্যাপকের জীবন সংগ্রামের গল্পে নির্মিত এ ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন।

এ চলচ্চিত্রে অভিনয় সুবাদে এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডসে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন বাঁধন। ২০২১ সালে বিশ্বের আলোচিত ১১ তারকাদের নিয়ে যুক্তরাষ্ট্রের চলচ্চিত্রবিষয়ক সাময়িকী ‘ভ্যারাইটি’র তালিকায়ও স্থান পেয়েছেন তিনি।

১২ নভেম্বর দেশের সিনেমা হলে মুক্তি পেয়েছে সিনেমাটি।

ইভ্যালিকাণ্ডে তারকারা, প্রতিমন্ত্রী মুরাদের বিদায়ে আলোচনায় মাহি

বছরের শেষভাগে এসে ই-কমার্স কোম্পানি ইভ্যালির বিরুদ্ধে এক ক্রেতার করা মামলায় গায়ক-অভিনয়শিল্পী তাহসান রহমান খান, অভিনয় শিল্পী রাফিয়াত রশিদ মিথিলা ও শবনম ফারিয়ার বিরুদ্ধে মামলা নিয়ে আলোচনা চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

সাদ স্যাম রহমান নামের এক ব্যক্তি নিজেকে ইভ্যালির এক গ্রাহক হিসেবে পরিচয় দিয়ে ৪ ডিসেম্বর ঢাকার ধানমণ্ডি থানায় মামলাটি করেন। তাহসান বর্তমানে যুক্তরাষ্ট্রে আছেন, মিথিলা ও শবনম ফারিয়া আট সপ্তাহের আগাম জামিন নিয়েছেন।

গত মার্চে ইভ্যালির পণ্যদূত হিসেবে চুক্তিবদ্ধ হয়েছিলেন সংগীতশিল্পী ও অভিনেতা তাহসান রহমান খান। পরে গ্রাহকদের অসন্তোষ নিয়ে নানা খবরের মধ্যে তিনি ওই ‍চুক্তি বাতিল করার কথা জানান।

ইভ্যালির বিরুদ্ধে প্রতারণার মামলা হওয়ার পর শুভেচ্ছাদূত হিসেবে চুক্তিবদ্ধ থাকা অভিনেত্রী মিথিলাও চুক্তি বাতিলের খবর দিয়েছিলেন। আর ওই ই কমার্স কোম্পানির জনসংযোগ কর্মকর্তার দায়িত্বে থাকা শবনম ফারিয়া চাকরি ছাড়ার কথা জানিয়েছিলেন।

মাহিয়া মাহি যখন স্বামীকে নিয়ে ওমরায়, তখনই তার সঙ্গে তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসানের অশালীন কথার একটি অডিও ফাঁস হয় সোসাল মিডিয়ায়। সমালোচনার মুখে মুরাদকে গত ৬ ডিসেম্বর মুরাদকে পদত্যাগ করতে হয়। আওয়ামী লীগ থেকেও বহিষ্কার হন তিনি।

ওমরাহ পালনে মক্কায় মাহিয়া মাহি। ছবি: ফেইসবুক

মক্কায় থাকা মাহিয়া মাহি বলেন, এই ফোনালাপ দুই বছর আগের। তখন ‘বিকৃত এবং কুরুচিপূর্ণ ব্যবহার ও ভাষার প্রত্যুত্তরের ভাষা আমার জানা ছিলো না’। তবে এখন তিনি বিচার পেয়েছেন বলেই ভাবছেন।

তখন চিত্রনায়ক ইমনের ফোনে কল করেই মাহির সঙ্গে কথা বলেছিলেন মুরাদ। এজন্য ইমনও পড়েন সমালোচনায়। তবে তিনি দাবি করেন, প্রতিমন্ত্রী যে এমন ভাষায় মাহির সঙ্গে কথা বলেছিলেন, তা তিনি জানতেন না।

বছরের আলোচিত সিনেমা

করোনাভাইরাস মহামারীর মধ্যে হাতে গোনা কয়েকটি চলচ্চিত্রেই মুক্তি পেয়েছে বিদায়ী ২০২১ সালে; আর কোনো সিনেমাই ‘ভালো ব্যবসা’ করতে পারেনি বলে জানিয়েছে প্রদর্শক সমিতি।

এর মধ্যে সানী সানোয়ার ও ফয়সাল আহমদের যৌথ পরিচালনায়, আরিফিন শুভ অভিনীত ‘মিশন এক্সট্রিম’, আব্দুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’ ও তরুণ নির্মাতা রনি ভৌমিকের ‘মৃধা বনাম মৃধা’ নিয়ে আলোচনা হয়েছে দর্শক মহলে; প্রশংসা পেয়েছে নুরুল আলম আতিকের ‘লাল মোরগের ঝুঁটি’।

এ বছর মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রের মধ্যে বাণিজ্যিক ঘরানার বাইরে ‘ঢাকা ড্রিম’ ও ‘চন্দ্রাবতী কথা’সহ কয়েকটি সিনেমা মুক্তি পেয়েছে ২০২১ সালে।

বছরের শেষ দিনে ৩১ ডিসেম্বর মুক্তির অপেক্ষায় আছে ‘রাত জাগা ফুল ও ‘চিরঞ্জীব মুজিব’।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক