সাদ ও বাঁধনের ঝুলিতে এশিয়া-প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ড

কান চলচ্চিত্র উৎসব মাতিয়ে বাংলাদেশের সিনেমা হলে মুক্তির ঠিক আগের দিন ‘এশিয়া-প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ড’-এ দুই বিভাগে পুরস্কার পেল আলোচিত সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2021, 12:47 PM
Updated : 11 Nov 2021, 03:21 PM

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের একটি হোটেলে এক অনুষ্ঠানে এই পুরস্কারের চতুর্দশ আসরে বিজয়ীদের নাম ঘোষণা দেওয়া হয়।

বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা সাদ রেহানা মরিয়ম নূরের জন্য ‘জুরি গ্র্যান্ড প্রাইজ’ পেয়েছেন। তার সঙ্গে যৌথভাবে এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ‘দ্য ড্রোভারস ওয়াইফ দ্য লেজেন্ড অব মলি জনসন’ এর নির্মাতা লেহ পারসেল।

এবারের আসরে সেরা চলচ্চিত্রের পুরস্কারটি পেয়েছে জাপানি চলচ্চিত্র ‘ড্রাইভ মাই কার’। এটির নির্মাতা হামাগুচি রিউসুকে।

ইরানের অস্কারজয়ী চলচ্চিত্র নির্মাতা আসগর ফরহাদি ‘অ্যাচিভমেন্ট ইন ডিরেকটিং’ পুরস্কার পেয়েছেন ‘আ হিরো’র জন্য।

রেহানা মরিয়ম নূরের মূল চরিত্রে অভিনয়ের জন্য এবারের আসরের সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন বাঁধন।

শুক্রবার থেকে স্টার সিনেপ্লেক্স, যমুনা ব্লকবাস্টার সিনেমাস, শ্যামলী সিনেপ্লেক্স, মধুমিতাসহ দেশের ১২টি সিনেমা হলে মুক্তি পাচ্ছে রেহানা মরিয়ম নূর।

মুক্তির আগে সিনেমার নির্মাতা, অভিনয়শিল্পী ও কলাকুশলীদের নিয়ে বৃহস্পতিবার ঢাকায় বাংলাদেশ ফিল্ম আর্কাইভে এক সংবাদ সম্মেলন চলার মধ্যে এমন খবর আসে।

আন্তর্জাতিক এই পুরস্কার জয়ের খবরের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সাদ ঢাকায় সাংবাদিকদের বলেন, “যখন আপনাকে কেউ বিশ্বাস করে তখন ন্যাচারালি এক ধরনের দায়িত্ববোধ তৈরি করে। আমরা খুব আনন্দিত।”

বাঁধন সাংবাদিকদের বলেন, “ভীষণ ভালো লাগছে। আমি বারবার বলেছি, এখনও বলছি। আমি যে অ্যাক্টিংয়ের জন্য অ্যাওয়ার্ড পেয়েছি, এখানে আমার কোনো কৃতিত্ব নেই। আমার কৃতিত্ব আমার বিশ্বাস আর পরিশ্রমের উপর।

“এটার পুরো কৃতিত্ব সাদ ও টিমের। সাদ তিলে তিলে রেহানাকে গড়ে তুলেছেন। আমার ভীষণ ভালো লাগছে। বলার অপেক্ষায় রাখে না।”

চলচ্চিত্রটির নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু বলেন, “বাঁধন সব কৃতিত্ব আমাদের দিচ্ছে, আসলে বিষয়টি তা না। তার মধ্যে আসলেই কিছু আছে। তার নিবেদনের জন্যই আজকে বাঁধনে পরিণত হয়েছেন।”

কান চলচ্চিত্র উৎসবে আব্দুল্লাহ মোহাম্মদ সাদ ও আজমেরী হক বাঁধন। ফাইল ছবি

চলতি বছরের জুলাইয়ে ৭৪তম কান চলচ্চিত্র উৎসবের প্রথম কোনো বাংলাদেশি সিনেমা হিসেবে অফিসিয়াল সিলেকশনে জায়গা পেয়েছিল ‘রেহানা মরিয়ম নূর’; উৎসবে প্রদর্শনের পর বাংলাদেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও আলোচিত হয়েছে।

কানের পর আগামী বছরের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অস্কারের ৯৪তম আসরের বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম (বিদেশী ভাষা প্রতিযোগিতা) বিভাগে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করবে এ সিনেমা।

রেহানা মরিয়ম নূর নামে মেডিকেল কলেজের একজন সহকারী অধ্যাপকের জীবন সংগ্রামের গল্পে নির্মিত এ ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন।

অভিনয় করেছেন আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ন, ইয়াছির আল হক, সাবেরী আলমসহ আরও অনেকে।

কানে প্রদর্শনের পর ভ্যারাইটি, হলিউড রিপোর্টার, এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, স্ক্রিন ডেইলিসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমের শিরোনামে এসেছে ‘রেহানা মরিয়ম নূর’; প্রকাশিত রিভিউয়ে নির্মাণ, গল্প ও অভিনয় প্রশংসিত হয়েছে।

সিনেমাটি দেখে বলিউডের নির্মাতা অনুরাগ কাশ্যপ একে ভারতীয় উপ মহাদেশের ‘শক্তিশালী চলচ্চিত্র’ হিসেবে বর্ণনা করেছেন। নির্মাতা, অভিনয়শিল্পী ও কলাকুশলীদের জানিয়েছেন শুভকামনা।

পোটোকল ও মেট্রো ভিডিওর ব্যানারে এ সিনেমার প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমী চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু ও সহ-প্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব, সাঈদুল হক খন্দকার।

এ চলচ্চিত্রের সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জল ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার। ছবিটি সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রডাকশন।