রেহানা মরিয়ম নূর: কে এই সাদ

যার হাত ধরে কান চলচ্চিত্র উৎসবে অফিসিয়াল সিলেকশনে প্রথমবারের মতো বাংলাদেশের নাম উঠল সেই তরুণ নির্মাতা আবদুল্লাহ মোহাম্মাদ সাদ এখন দেশের চলচ্চিত্রাঙ্গনে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছেন; দেশ ছাপিয়ে বিদেশি গণমাধ্যমেও তাকে নিয়ে চর্চা চলছে।

সাইমুম সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2021, 12:02 PM
Updated : 5 June 2021, 07:34 AM

৭৪তম কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনের ‘আঁ সেত্রাঁ রিগা’ বিভাগে নির্বাচিত হয়েছে নির্মাতা সাদের দ্বিতীয় চলচ্চিত্র ‘রেহানা মরিয়ম নূর’।

এর আগে ২০১৬ সালে নির্মাণ করেছেন ক্যারিয়ারের প্রথম চলচ্চিত্র ‘লাইভ ফ্রম ঢাকা’; ২০১৯ সালে মুক্তির পর বোদ্ধামহলে ছবিটি বেশ প্রশংসিত হয়েছিল।

বাংলাদেশে মুক্তির আগে ‘লাইভ ফ্রম ঢাকা’ সিঙ্গাপুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালক ও অভিনেতার পুরস্কার পেয়েছে। এছাড়াও রটারডম, লোকার্নো, সিনেইউরোপাসহ বেশ কয়েকটি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে।

প্রায় এক যুগের ক্যারিয়ারে কোনও সাক্ষাৎকার, টকশোতে দেখা যায়নি সাদকে; প্রায় সব ধরনের আয়োজন থেকে বিনয়ের সঙ্গে নিজেকে দূরে রেখেছেন তিনি। ফেইসবুকসহ কোনও সামাজিক যোগাযোগ মাধ্যমেই তার অ্যাকাউন্ট নেই; এমনকি ইন্টারনেটে তার দুয়েকটার বেশি ছবিও খুঁজে পাওয়া দুষ্কর!

কানের অফিসিয়াল সিলেকশনে জায়গা করে নিয়ে দেশের চলচ্চিত্রাঙ্গনে আলোড়ন তোলার পরও ছবিটি নিয়ে কোনও প্রতিক্রিয়া জানাননি সাদ; কথার ফুলঝুরি না ছড়িয়ে বরাবরই কাজে ডুবে থাকতে ভালোবাসেন ৩৬ বছর বয়সী এ নির্মাতা।

ছবির পরিচালক আবদুল্লাহ মোহাম্মদ সাদ।

চট্টগ্রামে জন্ম নেওয়া সাদ পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে; ছাত্রাবস্থায় শূন্য দশকের শেষভাগে টিভি নাটকের চিত্রনাট্য লেখা শুরু করেন। পাশাপাশি বেশ কয়েকটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন তিনি।

নির্মাতা ওয়াহিদ তারেকের ‘আলগা নোঙর’ চলচ্চিত্রের চিত্রনাট্য লিখেছেন সাদ; তার আগে ২০০৯ সালের দিকে সাদের লেখা ‘অগাস্টে লেখা গল্পসমগ্র’, ‘লিটল অ্যাঞ্জেল আই অ্যাম ডায়িং’ ও ‘একটি যথাযথ মৃত্যু’সহ বেশ কয়েকটি টিভি নাটক পরিচালনা করেছেন ওয়াহিদ তারেক।

তার সঙ্গে কাজের অভিজ্ঞতা নিয়ে ওয়াহিদ তারেক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অসাধারণ। ওর কাজই সেটা প্রমাণ করে দিয়েছে।”

প্রথম চলচ্চিত্র মুক্তির বছর ২০১৯ সালে দ্বিতীয় চলচ্চিত্র নির্মাণে হাত দিয়েছিলেন সাদ। দেড় বছরের মধ্যে অনেকটা গোপনে ছবির শুটিং সেরেছেন তিনি। ছবির নাম, বিষয়, পাত্র-পাত্রী নিয়ে কিছুই প্রকাশ করতে চাননি এ নির্মাতা। ২০২১ সালে কানের অফিসিয়াল সিলেকশনে জায়গা পাওয়ার পর প্রথমবারের মতো জানা গেল সেই ছবিটির নাম ‘রেহানা মরিয়ম নূর’।

রেহানা মরিয়ম নূর নামে একজন সহকারী অধ্যাপকের জীবন সংগ্রামের গল্পে নির্মিত এ ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী আজমেরি হক বাঁধন।

বৃহস্পতিবার বাঁধন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, “এটা বাংলাদেশের একটি অর্জন। এটা আমাদের সবার অর্জন।”

কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনের চার বিভাগের মধ্যে একটি ‘আঁ সেত্রাঁ রিগা’; প্রতিযোগিতা বিভাগের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিভাগ বলে এটিকে বিবেচনা করা হয়ে থাকে। এবারের আসরে এ বিভাগে ‘রেহানা মরিয়ম নূর’সহ বিশ্বের ১৮টি চলচ্চিত্র নির্বাচিত হয়েছে।

এবারের উৎসব শুরু হবে ৬ জুলাই; চলবে ১৭ জুলাই পর্যন্ত।

ছবির দৃশ্য

সাদের হাত ধরেই প্রথমবারের মতো বাংলাদেশ থেকে কোনও চলচ্চিত্র অফিসিয়াল সিলেকশনে জায়গা পেল। এর আগে ১৯৯৪ সালে ‘আঁ সেত্রাঁ রিগা’ বিভাগে ভারতীয় চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের চলচ্চিত্র ‘উত্তরণ’ নির্বাচিত হয়েছিল।

কানের অফিসিয়াল সিলেকশনের চার বিভাগের বাইরে প্যারালাল বিভাগের ‘ডিরেক্টরস ফোর্টনাইট এ ২০০২ সালে উৎসবের ৫৫তম আসরে নির্বাচিত হয়েছিল প্রয়াত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ পরিচালিত ‘মাটির ময়না’। ছবিটি সেবার পুরস্কৃত হয়েছিল।

পোটোকল ও মেট্রো ভিডিও’র ব্যানারে ‘রেহানা মরিয়ম নূর’ প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমী চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু ও সহ-প্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব, সাঈদুল হক খন্দকার।

ছবিতে বাঁধন ছাড়াও অভিনয় করেছেন আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ন, ইয়াছির আল হক, সাবেরী আলমসহ অনেকে।

ছবিটির সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জল ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার। ছবিটি সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্র্রডাকশন।