‘রেহানা মরিয়ম নূর’ দেখে যা বললেন অনুরাগ কাশ্যপ

কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে জায়গা পাওয়া প্রথম বাংলাদেশি চলচ্চিত্র ‘রেহানা মরিয়ম নূর’ দেখে নির্মাতা, অভিনয়শিল্পী ও কলাকুশলীদের প্রশংসা করলেন বলিউডের নির্মাতা অনুরাগ কাশ্যপ।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2021, 06:21 AM
Updated : 14 July 2021, 06:21 AM

বিশ্ব চলচ্চিত্রের মর্যাদাপূর্ণ এ উৎসবের ৭৪তম আসরের ‘আঁ সেত্রাঁ রিগা’ বিভাগে নির্বাচিত হয়েছে নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদের এ চলচ্চিত্র। ইতোমধ্যে কানে প্রদর্শিত হয়েছে সিনেমাটি।

মঙ্গলবার সন্ধ্যায় দক্ষিণ ফ্রান্সের কান শহরের এক রেস্তোরাঁয় ‘রেহানা’র প্রযোজক জেরেমি চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু ও অভিনেত্রী আজমেরী হক বাঁধনের সঙ্গে এক আড্ডায় চলচ্চিত্রটি নিয়ে মুগ্ধতার কথা জানালেন ‘গ্যাংস অব ওয়াসিপুর’ নির্মাতা অনুরাগ।

ছবি: ফেইসবুক থেকে

পরে ‘রেহানা’ নিয়ে অনুরাগ কাশ্যপের একটি ভিডিও বার্তা ফেইসবুক ও ইনস্টাগ্রামে প্রকাশ করেন বাঁধন।

সেখানে অনুরাগ কাশ্যপ বলেন, “এটি খুব শক্তিশালী চলচ্চিত্র; সাউন্ড ডিজাইন, কালার, এডিটিং অসাধারণ লেগেছে। নির্মাতা সাদ, অভিনেত্রী বাঁধন, আমার বন্ধু জেরেমিসহ চলচ্চিত্রের সঙ্গে যুক্ত সবাইকে শুভকামনা জানাচ্ছি।”

বুধবার সকালে কান থেকে বাঁধন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তিনি (অনুরাগ কাশ্যপ) সিনেমাটি দেখে আমাদের অ্যাপ্রিশিয়েট করেছেন। এটা আমাদের জন্য ভালো লাগার। তিনি খুব ফ্রেইন্ডলি’ ও ডাউন টু আর্থ টাইপের মানুষ।”

বাঁধনের ভাষ্যে, অল্প সময়ের জন্য অনুরাগ কাশ্যপের সঙ্গে তাদের আড্ডা হলেও ‘দারুণ’ সময় কেটেছে।

ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অনুরাগ কাশ্যপ পরিচালনার পাশাপাশি প্রযোজক, চিত্রনাট্যকার, চলচ্চিত্র সমালোচক হিসেবেও পরিচিত।

২০১০ সালে কান চলচ্চিত্র উৎসবের ‘আঁ সেত্রাঁ রিগা’ বিভাগে নির্বাচিত বলিউডের ‘উড়ান’ চলচ্চিত্রের চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন অনুরাগ কাশ্যপ। সিনেমাটি পরিচালনা করেন বিক্রম আদিত্য।

অনুরাগ কাশ্যপের পরিচালনায় ‘বম্বে টকিজ’ ২০১৩ সালে কানে বিশেষ প্রদর্শনী হয়েছিল।

স্বাধীনতার পঞ্চাশ বছরের ইতিহাসে কান চলচ্চিত্র উৎসবের মূল আয়োজনে প্রথমবার বাংলাদেশকে নিয়েছেন নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদ। কানে ‘রেহানা মরিয়ম নূর’ এর প্রদর্শনীর পর দর্শকদের ‘স্ট্যান্ডিং ওভেশন’ আবেগতাড়িত করেছে নির্মাতা ও অভিনয়শিল্পীকে।

নির্মাতা সাদ ও অভিনেত্রী বাঁধন, প্রযোজক জেরেমি ‍চুয়াসহ নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু, চিত্রগ্রাহক তুহিন তামিজুল, প্রডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জ্বল, কালারিস্ট চিন্ময় রায় ও শব্দ প্রকৌশলী শৈব তালুকদার এখন কানে রয়েছেন।

রেহানা মরিয়ম নূর নামে ৩৭ বছর বয়সী একজন সহকারী অধ্যাপকের জীবন সংগ্রামের গল্পে নির্মিত এ সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন বাঁধন।

ছবি: ফেইসবুক থেকে

আরও অভিনয় করেছেন আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ন, ইয়াছির আল হক, সাবেরী আলমসহ অনেকে।

 ‘আঁ সেত্রাঁ রিগা’ বিভাগে বিশ্বের নানা দেশের ২০টি চলচ্চিত্রের সঙ্গে প্রতিযোগিতায় অংশ নেবে ‘রেহানা মরিয়ম নূর’। এই বিভাগের পুরস্কার ঘোষণা করা হবে ১৬ জুলাই।

১৭ জুলাই উৎসবের পর্দা নামবে; ১৮ জুলাই সাদ-বাঁধনদের দেশে ফেরার কথা রয়েছে।

পোটোকল ও মেট্রো ভিডিওর ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমী চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু ও সহ-প্রযোজনায় রয়েছেন রাজীব মহাজন, আদনান হাবিব, সাঈদুল হক খন্দকার।