সারা দুনিয়া ড. ইউনূসের ভাবনায় শুধু ‘বাংলাদেশ ছাড়া’: কাদের

‘সম্মানিত এ নাগরিক নিজের কর্মকাণ্ডে নিজেকে অসম্মানিত করেছেন’, বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2023, 12:24 PM
Updated : 16 March 2023, 12:24 PM

দেশের জনগণের সুখে আর দুঃখে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূসকে কখনও পাওয়া যায়নি মন্তব্য করে ওবায়দুল কাদের বলেছেন, যিনি বাংলাদেশ নিয়ে ভাবেন না তাকে নিয়ে ভাবার প্রয়োজন নেই।

বৃহস্পতিবার রাজধানীর গেন্ডারিয়ায় এতিম শিশুদের মাঝে খাবার বিতরণ ও আলোচনা সভায় বক্তব্যে রাখতে গিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসব কথা বলেন তিনি।

এসময় ড. ইউনূসকে নিয়ে সম্প্রতি এক খোলা চিঠির বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, "যে মানুষ আমাদের নিয়ে ভাবেন না, সারা দুনিয়া নিয়ে ভাবেন, বাংলাদেশ নিয়ে ভাবেন না, তাকে নিয়ে ভাবার প্রয়োজন নেই।

“আমাদের সুখে দুঃখে তিনি নেই, আমাদের করোনা মহামারীতে তিনি নেই, ১৫ অগাস্টের প্রতিক্রিয়া তার কাছে নেই, ৩ নভেম্বর জেল হত্যাকাণ্ডে তিনি প্রতিক্রিয়া প্রকাশ করেন না, তিনি নিশ্চুপ থাকেন ২১ অগাস্টের বর্বর গ্রেনেড হামলায়, বাংলাদেশের এত বন্যা, ঝড়, জলোচ্ছ্বাস, এত প্রাণহানি- আপনি দুনিয়া নিয়ে ভাবেন, বাংলাদেশ নিয়ে তো ভাবেন না। বাংলাদেশ নিয়ে যিনি ভাবেন না তাকে নিয়ে আমরা ভাববো কেন?”

ওবায়দুল কাদের বলেন, "যিনি নিজের আইন নিজেই লঙ্ঘন করেছেন। তিনি ৬০ বছর পর্যন্ত এমডি থাকতে পারবেন। সেখানে তিনি ৭০ বছর পর্যন্ত জোর করে এমডি থাকতে চান। এখানে আইনের প্রশ্ন এসে গেছে। আমরা তো আইনের বিরোধিতা করতে পারি না। তার আইন তিনিই লঙ্ঘন করেছন।"

ড. ইউনূস দেশের একজন সম্মানিত নাগরিক মন্তব্য করে কাদের বলেন, "কিন্তু তিনি তার কর্মকাণ্ডে নিজেকে অসম্মানিত করেছেন। আমাদের দেশের জনগণের কোনো সুখে দুঃখে এই মানুষটিকে কখনও আমরা পাইনি।"

তত্ত্বাবধায় সরকার ব্যেবস্থা ‘ডেড ইস্যু’ মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, "যারা এই ইস্যুকে আবারও জীবন্ত করতে চায় তাদের লজ্জা পাওয়া উচিত। এসময় তিনি বলেন, পৃথিবীর কোথাও যে সরকার ব্যবস্থা নেই, আমরা কেন তা করব?"

বিএনপি নেতাদের সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, "তত্ত্বাবধায়ক সরকার যখন প্রয়োজন ছিল তখন আমরাও দাবি তুলেছিলাম। এখন সারা বিশ্বে এ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা নেই। আমাদের দেশের আদালত এই ব্যবস্থা চিরদিনের জন্য নাকচ করে দিয়েছে।“

একমাত্র পাকিস্তান ছাড়া বিশ্বের কোথাও এ ব্যবস্থা নেই উল্লেখ করে তিনি একটা বাতিল বিষয়কে আবারও জীবন্ত করতে চাওয়ার জন্য বিএনপির লজ্জা পাওয়া উচিত বলেও মন্তব্য করেন।

১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আঞ্জুমানে মফিদুল এতিমখানায় এ অনুষ্ঠানের আয়োজন করে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ বিষয়ক উপ কমিটি।

দলের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী।