ঋণ আমরা নেব, কঠিন শর্তে নয়: ওবায়দুল কাদের

সেতুমন্ত্রী বলেছেন, ডলার সংকটের কারণেই বাংলাদেশ ঋণ নেওয়ার কথা ভাবছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2022, 08:26 AM
Updated : 9 Nov 2022, 08:26 AM

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ এর কাছ থেকে বাংলাদেশ ঋণ নেবে, তবে তা কঠিন শর্তে নয়।

বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, চলমান বিশ্ব সংকট, বাংলাদেশেও সংকট নিয়ে এসেছে। ডলার সংকটের কারণেই বাংলাদেশ ঋণ নেওয়ার কথা ভাবছে।

“আইএমএফের ঋণ আমরা গ্রহণ করব, তবে কঠিন শর্ত মেনে না। আলাপ আলোচনা চলছে। অর্থ আমরা নেব, কঠিন শর্তে না।”

মহামারীর পর ইউক্রেইন যুদ্ধের জেরে পৃথিবীর অনেক দেশের মত বাংলাদেশও বিভিন্ন অর্থনৈতিক চ্যালেঞ্জের মধ্যে দিয়ে যেতে হচ্ছে। জ্বালানি সঙ্কট ও মূ্ল্যস্ফীতির পাশাপাশি বিদেশি মুদ্রার রিজার্ভের নিম্নগতি হয়ে উঠেছে মাথাব্যথার বড় কারণ।  

এ পরিস্থিতিতে সম্ভাব্য অর্থনৈতিক ঝুঁকি মোকাবেলায় আইএমএফ এর কাছ থেকে সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ নিতে চায় বাংলাদেশ সরকার। সে বিষয়ে আলোচনার জন্য আইএমএফ প্রতিনিধিরা বর্তমানে বাংলাদেশ সফর করছেন। দেশের আর্থিক খাতের সংস্কারের জন্য আইএমএফ এর নানা শর্ত দেওয়ার কথা সংবাদমাধ্যমে আসছে। 

এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, “বিশ্ব সংকট আমাদের জাতীয় জীবনে সংকট নিয়ে আসছে। মানুষের জীবনযাত্রার খরচ বাড়ছে। ভাবতে পারেন, ব্রিটেনে কস্ট অফ লিভিং ৮০% বেড়েছে। এখন দ্রব্যমূল্য বৃদ্ধির গতিটা একটু কমছে। আশা করছি আস্তে আস্তে স্বস্তি আসবে। মুখে বললেও বাস্তবে দ্রুত সম্ভব না।”

দেশের অর্থনৈতিক পরিস্থিতির পাশাপাশি রাজনৈতিক গতিধারা ও নির্বাচন নিয়েও কথা বলেন ওবায়দুল কাদের।

বিএনপির আন্দোলনের সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “তাদের এই আন্দোলনের লক্ষ্য বর্তমান বৈশ্বিক সংকট উত্তরণ না। তাদের লক্ষ্য রাজনৈতিক ক্ষমতার পরিবর্তন। বৈশ্বিক সংকটের কারণে আফ্রিকার দেশ সোমালিয়া প্রতি ৩৬ সেকেন্ডে একজন করে লোক মারা যাচ্ছে। সেখানে তো সরকার পতনের আন্দোলন হয় না। সেখানেও বিরোধী দল আছে।

"বিএনপি নির্বাচনে আসবে, সেটা আমরা জানি। বাইরে আন্দোলন, ভিতরে নির্বাচন করার প্রস্তুতি তারা নিচ্ছে। নির্বাচনের প্রস্তুতি নিয়ে ফেলেছে। টাকা পয়সা কার কত দেবে হিসাব করে ফেলেছে। আমাদের কাছে তো খোঁজ খবর আছে। বিএনপি নির্বাচনে আসুক আমরা চাই।"

এক প্রশ্নেরর জবাবে ওবায়দুল কাদের বলেন, "বিএনপির আন্দোলনের কথা শুনলে তো দেশের মানুষ মনে করে আগুন নিয়ে আসছে। আগুন নিয়ে খেলা। খালেদা জিয়া তো আগে নির্দেশ দিয়েছিল। আস্তে আস্তে আন্দোলনের নামে তৈরি হচ্ছে পরে আগুন নিয়ে খেলবে। আমাদের খেলা আগুন নিয়ে খেলা না।"