আরো তিন মামলায় জামিন পেলেন দুদু

আরো একটি মামলায় জামিনের অপেক্ষায় আছেন এ বিএনপি নেতা; ফলে এখনই তার মুক্তি মিলছে না।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2024, 11:26 AM
Updated : 20 Feb 2024, 11:26 AM

রাজধানীর পল্টন থানার নাশকতার তিন মামলায় জামিন পেয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।

ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মো. সুলতান সোহাগ উদ্দিন মঙ্গলবার দুপুরে শুনানি নিয়ে এ বিএনপি নেতার জামিন মঞ্জুর করেন।

এর আগে গত ১৮ ফেব্রুয়ারি একই আদালত আরও পাঁচ মামলায় দুদুকে জামিন দেয়।

দুদুর অন্যতম আইনজীবী জয়নুল আবেদিন মেজবাহ বলেন, আরো একটি মামলায় জামিনের অপেক্ষায় আছেন এ বিএনপি নেতা। ফলে এখনই তার মুক্তি মিলছে না।

জাতীয় নির্বাচনের আগে ‘সরকার পতনের’ এক দফা দাবিতে গত ২৮ অক্টোবর মহাসমাবেশ ডেকেছিল বিএনপি।  সেদিন দুপুরের আগে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ শুরুর পর কাছেই কাকরাইল মোড়ে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শুরু হয়।

পরে তা ছড়িয়ে পড়ে শান্তিনগর, নয়াপল্টন, বিজয়নগর, ফকিরাপুল, আরামবাগ এবং দৈনিক বাংলা মোড়ে। পুরো এলাকা রণক্ষেত্রে রূপ নেয়।

সংঘর্ষের মধ্যে পুলিশ বক্সে আগুন দেওয়া হয়। পুলিশ হাসপাতালে ঢুকে একটি অ্যাম্বুলেন্সে আগুন দেওয়া হয়, ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয় আরও ডজনখানেক যানবাহনে। হামলা করা হয় প্রধান বিচারপতির বাসভবনে।

দৈনিক বাংলা মোড়ে পুলিশ কনস্টেবল আমিরুল ইসলাম পারভেজকে পিটিয়ে ও কুপিয়ে হত্যা করা হয়। সংঘাতে প্রাণ যায় যুবদলের মুগদা থানার ৭ নম্বর ওয়ার্ডের নেতা শামীম মোল্লার।

সংঘাতের এক সপ্তাহ বাদে ৫ নভেম্বর রাতে ঢাকায় বোনের বাসা থেকে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ। পরদিন প্রধান বিচারপতির বাসভবনে হামলা, পুলিশের ওপর হামলা ও পুলিশ সদস্য হত্যার অভিযোগের মামলায় বিএনপির এ নেতাকে ৩ দিনের রিমান্ডে পেয়েছিল পুলিশ।

এরপর ২৭ নভেম্বর পুলিশের পিস্তল ছিনতাই ও মুক্তিযুদ্ধ জাদুঘর ভাঙচুরের অভিযোগে দায়ের করা মামলায় তাকে আরও ২ দিনের রিমান্ডে পায় পুলিশ। রিমান্ড শেষে তাকে কারাগারে পাঠানো হয়। এরপর থেকে তিনি কারাগারে আটক রয়েছেন।


পুরনো খবর

বিএনপির দুদু ও স্বপন ২ দিনের রিমান্ডে

বিএনপি নেতা দুদু ৩ দিনের রিমান্ডে

এবার ‘আটক’ বিএনপির দুদু