৭০% জনসমর্থন থাকলে ক্ষমতা ছেড়ে নির্বাচনে আসুন: মান্না

“তারা ক্ষমতায় আসতে জনগণের কাছে না গিয়ে ভারত গেছে,” মন্তব্য করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2023, 01:52 PM
Updated : 11 August 2023, 01:52 PM

শতকরা ৭০ ভাগ জনসমর্থন থাকলে ক্ষমতা ছেড়ে দিয়ে অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে নির্বাচন দিতে সরকারপ্রধানকে চ্যালেঞ্জ করেছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না।

শুক্রবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে গণতন্ত্র মঞ্চের গণমিছিলের আগে সমাবেশে তিনি একথা বলেন।

সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত ও নির্দলীয়-নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরসহ নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনে নির্বাচনের দাবিতে ‘এক দফা’ আন্দোলনের অংশ হিসেবে এদিন ঢাকায় গণমিছিল করে বিএনপি ও সমমনা জোট।

প্রেস ক্লাবের সামনে সমাবেশ শেষে গণতন্ত্র মঞ্চের মিছিলটি জিরো পয়েন্ট হয়ে পল্টন মোড় গিয়ে শেষ হয়।

এর আগে সমাবেশে মান্না বলেন, “তারা বলে আমাদের নেত্রীর পেছনে শতকারা ৭০ ভাগ জনসমর্থন আছে। ৭০ ভাগ জনসমর্থন যদি থাকে, একটা নিরপেক্ষ ও অন্তর্বর্তীকালীন সরকার অধীনে নির্বাচন দিয়ে দেখান।”

তিনি বলেন, তারা ক্ষমতায় আসতে জনগণের কাছে না গিয়ে ভারত গেছে। পা চাঁটা বামপন্থি নেতারা চীনে গিয়ে বুঝায়, এই সরকারের ধারাবাহিকতা রক্ষা করা দরকার।

“ওরা সংবিধানের দোহাই দেয়। সংবিধান কী কোরআনের আয়াত যে বদলানো যাবে না। ১৫ বার বদলানো হয়েছে সংবিধান। পঞ্চদশ সংশোধনী যেটা পাস করেছেন, ওটার তো কোনো বৈধতাই নেই।”

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি অভিযোগ করে বলেন, “এই সরকারের হাত রক্তে রঞ্জিত। ভোটাধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে গত কয়েক মাসে তারা অন্তত ২০ জনকে হত্যা করেছে। পুলিশ বাহিনী মিছিলে গুলি করে হত্যা করা শুরু করেছে।

“বাংলাদেশের ইতিহাস প্রমাণ করে যখন সরকার, মিছিলে গুলি করে হত্যা শুরু করে, ওই সরকারের আর আয়ু থাকে না। আমরা পরিষ্কার করে বলতে চাই, শেখ হাসিনা সরকারের আর আয়ু নাই। তার অনেক রকম লক্ষণ এখন পরিষ্কার।”

সভাপতির বক্তব্যে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের দাবি, “জনগণ এই সরকারকে নাকে খত দিয়ে তাদের বিদায় দেবে, দেশকে রক্ষা করবে।“

সমাবেশে ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু ও রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়কারী অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম বক্তব্য দেন।