’পেরিমেনোপজ আমাকে মেরেই ফেলছে’

মেনোপজ হওয়ার আগে শরীরে হরমোনের তারতম্য দেখা দিলে নারী শরীরে অনেক ধরনের জটিলতা দেখা দিতে পারে। অনেক নারীর বেলায় এই উপসর্গের মাত্রা মাঝারি আকারে দেখা দেয়, কিন্তু কারো কোরো বেলায় চরম ভোগান্তি ডেকে আনে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2023, 03:43 AM
Updated : 28 April 2023, 03:43 AM

পেরিমেনোপজের নানা উপসর্গে ভুগে ডেম কেলি হোমসের মনে হচ্ছে, এসব তাকে ’মেরেই ফেলছে’।

ক্লান্তি, অন্ধকার দেখা, রাতে ঘাম এবং গা ব্যথায় এ ক্রীড়াবিদের দিনে দিনে মনে হচ্ছে, নিজের শরীর আর তার বশে নেই।


অলিম্পিকে দুইবার সোনা জেতা এই ক্রীড়াবিদের এখন সব সময় নিজেকে ভারসাম্যহীন মনে হয়; সাথে যন্ত্রণা তো রয়েছেই।

মেনোপজ হওয়ার আগে শরীরে হরমোনের তারতম্য দেখা দিলে নারী শরীরে অনেক ধরনের জটিলতা দেখা দিতে পারে। কেলি হোমস তেমন উপসর্গের সঙ্গেই যুঝছেন।   

৫৩ বছর বয়সী হোমস টাইমসকে বলেন, পেরিমেনোপজে তিনি ‘নিঃশেষ’ হয়ে যাচ্ছেন।

“আমি যতই অস্বীকার করি না কেন, আমার শরীর তো ভুগছে। এসব একদমই স্বস্তি বোধ করার মত নয়। বিশেষ করে এমন কারো জন্য, যার সঙ্গে শরীরের তাল বজায় ছিল সবসময়।”

তিনি বলেন, “জীবনে অনেক বড় পরিবর্তন ঘটে গেলে শরীর ও মনের ওপর চরম প্রভাব পড়ে। আর আমি সেই জায়গায় রয়েছি… সেই প্রাচীন দুঃসহ পেরিমেনোপজ।”

ইদানীং রাতে ঘাম হচ্ছে হোমসের। সেই সঙ্গে বেড়ে গেছে বিরক্তি।

হোমস বলেন, “মনে হবে আপনি আর নিজের মধ্যে নেই।” 

গার্ডিয়ান লিখেছে, তারকারাও এখন মেনোপজ নিয়ে কথা বলতে শুরু করেছেন। হোমসও যোগ দিলেন সেই দলে। অথচ কয়েক বছর আগেও এ প্রসঙ্গে কথা বলা যেন এক রকম নিষিদ্ধই ছিল।

টেলিভিশন উপস্থাপন লরাইন কেলি এবং একজন চিকিৎসকের মধ্যে এ নিয়ে এক আলোচনা অনুষ্ঠানের পর থেকে যেন সংকোচ কাটতে শুরু করে। এখন অনেক নারীই এ সময়ের উপসর্গ নিয়ে সচেতনতা গড়ে তুলতে কথা বলতে শুরু করেছেন এবং এ সংখ্যা বাড়ছে।

এই সচেতনতা আবার কিছু চিকিৎসককে চিন্তিত করে তুলছে। চিকিৎসকরা ভাবছেন, নারীরা এ নিয়ে একটু বেশিই দুশ্চিন্তা করছেন।

মেয়েদের ওভারিতে (ডিম্বাশয়) নির্দিষ্ট পরিমাণ ডিম্বানু থাকে। ঋতুমতি হওয়ার পর সময়ের নির্দিষ্ট চক্র মেনে প্রতিমাসে ডিম্বানু নিঃসৃত হয়।

বয়স ৫০ থেকে ৫২ পার হলে ডিম্বানু তৈরির কার্যক্ষমতা শেষ হয়ে যায়। তখন শরীরে হরমোনের কম বা বেশি নিঃসরণের কারণে মাসিক (মেনস্ট্রুয়েশন) বন্ধ হয়ে যায়। এটাই হল মেনোপজ বা রজঃনিবৃত্তি। আর শরীর যখন মেনোপজে যাওয়ার প্রক্রিয়ায় থাকে, তাকে বলে পেরিমেনোপজ।

সাধারণত ৪৫ থেকে ৫৫ বছর বয়সে পেরিমেনোপজের ‍উপসর্গ দেখা দেয়। একবার উপসর্গ দেখা দিলে তা বছর চারেক ভোগায়। কখনও কখনও এসব উপসর্গ স্থায়ী হয় বছর দশেক।

অনেক নারীর বেলায় এই উপসর্গের মাত্রা মাঝারি আকারে দেখা দেয়, কিন্তু কারো কোরো বেলায় চরম ভোগান্তি ডেকে আনে।

অনেক নারী তখন হরমোন প্রতিস্থাপন থেরাপি নেন উপসর্গের মাত্রা কমিয়ে আনতে।

অসংখ্য কর্মজীবী নারী পেরিমেনোপজ ও মেনোপজের উপসর্গে ভুগলেও তাদের আলাদা করে যত্ন নেওয়া হয় না, বরং তারা এসময় অবহেলাই পেয়ে থাকেন।

খুব কম কর্মক্ষেত্রই নারীদের এ সময় বিশেষ সহায়তা দিয়ে থাকে। গার্ডিয়ান লিখেছে, এই অবহেলার কারণে বছরে নয় লাখ নারী কর্মক্ষেত্র থেকে ঝরে যায়।

সম্প্রতি যুক্তরাজ্যের আইনে মেনোপজকে সুরক্ষিত বৈশিষ্ট হিসেবে গণ্য করার প্রস্তাব দেওয়া হয়েছে। এতে করে কর্মক্ষেত্রে নারীর অধিকার বজায় থাকবে বলে মনে করা হচ্ছে।

তবে পুরুষদের সঙ্গে বৈষ্যম্য হতে পারে এই আশঙ্কায় সরকারের তরফ থেকে এই প্রস্তাব আংশিক বাতিল করা হয়েছে। মেনোপজে ছুটির প্রস্তাবও বাতিল করে দিচ্ছেন মন্ত্রীরা।  

তারকাদের মধ্যে ৪৮ বছর বয়সী ড্রিউ ব্যারিমোর সম্প্রতি পেরিমেনোপজ নিয়ে কথা বলেছেন।

হট ফ্ল্যাশ শুরু হয়েছে বলে একটি সাক্ষাৎকার মাঝপথে থামিয়ে দেন ফিফটি ফার্স্ট ডেট সিনেমার এই অভিনেত্রী।

তবে মেনোপজ নারীকে জীর্ণ, বৃদ্ধ ও শুষ্ক করে দেয় এমন সব ভুল ধারণাকে ভেঙে দিতে চান বলেও জানান ড্রিউ ব্যারিমোর।

৪৬ বছরের মার্টিন ম্যাককাটশেওন বলেছেন, এসব উপসর্গে যেন মনের ভারসাম্য হারিয়ে যায়। ক্রিপলিং এংজাইটিও যে এর উপসর্গ হতে পারে, তা জেনে অবাক হয়েছিলেন তিনি।   

উপস্থাপন ক্যারল ভোরডারম্যানের বয়স এখন ৬১। পেরিমেনোপজের কারণে গত বছর আত্মহত্যা করার ভাবনা গ্রাস করেছিল তাকে। পরে হরমোন থেরাপি নিয়ে তিনি সেরে ওঠেন।

হোমস বলেন, তিনি ভারত্তোলন প্রশিক্ষণ নিয়েছিলেন ভালো বোধ করার জন্য। এসময় বিপাক প্রক্রিয়া বাড়াতে এবং পেশি ঢিলে হওয়া রোধে ওই প্রশিক্ষণ খুব জরুরি হয়ে উঠেছিল।

নারীদের বেলায় এমন এক পর্যায় আসে, তখন তারা সন্তানকে কোলে নিতে পারেন না, কেনাকাটার ব্যাগ বয়ে নিতে পারেন না।

হোমস বলেন, “পেরিমেনোপজের দিনে শরীর দুর্বল লাগবে। তাই ভারত্তোলন এই পরিস্থিতি থেকে উত্তোরণে খুব কার্যকর।”

পেরিমেনোপজের নানা উপসর্গ মনোবল দমিয়ে দিলেও এখনও শরীরচর্চাকে প্রাধান্য দিচ্ছেন এই অ্যাথলেট।