সংবেদনশীল ত্বক সুরক্ষিত রাখার উপায়

গরমে সংবেদনশীল ত্বকে প্রদাহ ও জ্বলুনি বাড়ে। তাই প্রয়োজন বাড়তি সতর্কতা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2022, 09:57 AM
Updated : 7 April 2022, 09:57 AM

লালচেভাব, ফুসকুড়ি, জ্বালাপোড়া, লোমকূপ আবদ্ধ হয়ে যাওয়া, রোদে পোড়াভাবসহ নানান রকমের সমস্যা দেখা দেয়। তাই এমন আবহাওয়ায় সংবেদনশীল ত্বকের বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন।

টাইমস অব ইন্ডিয়াতে প্রকাশিত প্রতিবেদনে ভারতের ত্বক বিশেষজ্ঞ, কস্মেটোলজিন্সট, হেয়ার ট্রান্সপ্ল্যান্ট সার্জন এবং ‘স্কিনোলজি সেন্টার’য়ের প্রতিষ্ঠাতা সুশুমা যাদব বলেন, “গরমে সবাই চায় তুলনামূলক হালকা পাতলা পোশাক পরতে যেন বাতাস চলাচল ভালো থাকে। তবে এতে করে ত্বকে বেশি রোদের সংস্পর্শে আসে। তাই প্রয়োজন ত্বকের বাড়তি পরিচর্যা করার। ত্বক ভালো রাখতে রূপচর্চার পদ্ধতিতে কিছুটা পরিবর্তন আনা উচিত।”

এই সময় তাপমাত্রা গরম ও আর্দ্র থাকায় ত্বকের সিবাম নিসরণ বাড়ে ফলে অবাঞ্ছিত সংকুচিত লোমকূপ ও তৈলাক্তভাব ত্বক দেখা দেয়।

ফলে সহজেই মুখে ব্রণ ও মলিনভাব ফুটে ওঠে। অন্যদিকে অরিতিক্ত রোদে থাকার কারণে দেহে মেনানিনের মাত্রা বাড়ায়। তাই সহজেই ত্বকে রোদে পোড়া ও কালচেভাব দেখা দেয়।

সংবেদনশীল ত্বক সুরক্ষিত রাখার উপায়

ঢেকে রাখা: সূর্যালোকের সংস্পর্শে ত্বক বেশিক্ষণ থাকা ক্ষতিকর। তাই গরমের দিনে বাইরে গেলে সঙ্গে ছাতা রাখা, সানগ্লাস ও বড় টুপি ব্যবহার করা উচিত। এতে দেহে সরাসরি রোদ পড়বে না ফলে ক্ষতি কম হবে।

সানস্ক্রিন ব্যবহার: সূর্যের ‘ইউভি-এ’ এবং ‘ইউভি-বি’ রশ্মি ত্বককে রুক্ষ করে দেয়। ফলে রোদে পোড়াভাব, অকালে বয়সের ছাপ, বলিরেখা ও সুক্ষ্ম দাগ চোখে পড়ে।

তাই বাইরের যাওয়ার আগে উন্নত মানের এসপিএফ ৩০ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করা উচিত। 

আর্দ্র রাখা: গরমকালে ঘামের মাধ্যমে শরীর থেকে প্রচুর পানি বের হয়ে যায়। তাই এই সময় প্রচুর পানি পান করা উচিত। দৈনিক কমপক্ষে সাত থেকে আট গ্লাস পানি পান দেহ আর্দ্র রাখতে ও উজ্জ্বলতা বাড়াতে সহায়তা করে।

এছাড়াও মৌসুমি সবজি ও ফলমূল খাওয়া দেহ ভালো রাখে।

মুখ পরিষ্কার রাখা: দিনে দুয়েকবার মৃদু, ফেনাহীন, তেলমুক্ত ও ‘নন-কমেডোজেনিক’ পরিষ্কারক দিয়ে সংবেদনশীল ত্বক পরিষ্কার করা উচিত। যদিও মুখ পরিষ্কার করতে দিনে কমপক্ষে দুবার ধোয়া উচিত। তবে খেয়াল রাখতে হবে যেন গোসলে খুব বেশি সময় ব্যয় করা না হয় অথবা ক্ষতিকারক রাসায়নিক পরিষ্কারক ব্যবহার করা না হয়।

মৃদু এক্সফলিয়েটর দিয়ে ত্বকের মৃত কোষ দূর করতে হবে। ত্বকে এলার্জির সমস্যা থাকলে এক্সফলিয়েটর ব্যবহার জ্বলুনির মাত্রা বাড়ায়।

পানিভিত্তিক ময়েশ্চারাইজার: গরম আবহাওয়া ত্বকে প্রাকৃতিকভাবেই তেলের নিঃসরণ বাড়ায়। তাই তেল ভিত্তিক ময়েশ্চারাইজারের পরিবর্তে পানি ভিত্তিক ‘হাইপোঅ্যালার্জেনিক’ ময়েশ্চারাইজার ব্যবহার করা ভালো।

এটা ত্বক আর্দ্র রাখে। পাশাপাশি গরমের জন্য হালকা ও ত্বকের জন্য মৃদু এবং গ্রীষ্মকালের জন্য উপযুক্ত।

এই পদ্ধতিগুলো অনুসরণ করা সংবেদনশীল ত্বকের জন্য উপকারী। তবে ত্বকে খুব বেশি সমস্যা দেখা দিলে ত্বক বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করা প্রয়োজন।

আরও পড়ুন