শাড়িতে রবীন্দ্রনাথের বাগান বিলাস

রবীন্দ্রনাথের কবিতা, গানের কলি-কথার বিষয় ধরে শাড়িতে ফুটে উঠেছে ফুলেল নকশা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2023, 12:09 PM
Updated : 8 May 2023, 12:09 PM

প্রকৃতি বন্দনা আছে রবীন্দ্রনাথের কবিতায়-গানে-লেখায়। সেই পংক্তির সাথে সম্পর্ক গড়ে এই বৈশাখে কয়েকটি শাড়ির নকশা করেছে ফেইসবুকভিত্তিক পোশাকের পেইজ ‘সুফিয়াস বাই অ্যাটিউনড ডিমেনশন্স’।

প্রকৃতির সান্নিধ্য, প্রকৃতির প্রতি আবেগ ও রবীন্দ্রনাথের পংক্তির অনুপ্রেরণার মেল বন্ধন পাওয়া যায় সুফিয়াসের নকশা করা শাড়িতে।

তাদের এক সংবাদবিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১৮ সাল থেকে যাত্রা শুরু করে বিভিন্ন ধরনের শাড়ি নকশা করছে তারা।

‘বোগেনভিলিয়া’ মানে রবীন্দ্রনাথের ‘বাগানবিলাস’ নামের মসলিন শাড়িতে অনুপ্রেরণা হিসেবে রয়েছে এই গান, ‘ফুলে ফুলে ঢলে ঢলে বহে কিবা মৃদু বায়’। এছাড়া ‘স্প্রিং’ নামে মসলিন শাড়ির আলোকচিত্রে লেখা রয়েছে রবীন্দ্রনাথের আরেকটি গান, ‘কতোবার ভেবেছিনু আপনা ভুলিয়া’।

শাড়ি বিষয়ে সুফিয়াসের প্রতিষ্ঠাতা নৌরী আলী বলেন, “শাড়ি একটি নিরন্তর আবেগের বিষয়। ১২ হাতের আয়তক্ষেত্রের এ কাপড় নিছক কোনো পোশাক নয়। বরং এতে রয়েছে নারী সত্তার উদ্যাপন।”

‘ব্লসম’ নামে নকশা করা টিস্যু শাড়িতে এই কথাই প্রতিফলিত হয়েছে। আলোকচিত্রে সাথে লেখা রয়েছে রবীন্দ্রনাথের তীব্র ভালোবাসার গান, ‘ভালোবেসে, সখী, নিভৃতে যতনে, আমার নামটি লিখো তোমার মনের মন্দিরে’।

আরেকটি শাড়ির নাম ‘টোয়াইলাইট’। এ মসলিন শাড়ির আলোকচিত্রে লেখা রয়েছের বীন্দ্রনাথের কবিতা, ‘প্রহর শেষের আলোয় রাঙা সেদিন চৈত্র মাস, তোমার চোখে দেখেছিলাম আমার সর্বনাশ।

ভবিষ্যতে প্রকৃতির বিভিন্ন উপাদান থেকে শাড়ির নকশা করতে চান জানিয়ে স্থপতি নৌরী আলী বলেন, “আমাদের সংস্কৃতিতে নারীদের কাছে শাড়ি একটি অভিব্যক্তির বিষয়। ভবিষ্যতেও এ প্রচেষ্টা নানান ভাবে অব্যাহত থাকবে।”

শাড়িগুলো পাওয়া যাবে ফেইসবুকের সুফিয়াসবাইএডি পেইজে।