মুখে দুর্গন্ধ হওয়ার কারণ ও প্রতিকার

বেশি তেলে ভাজা ও মসলাযুক্ত খাবার মুখে দুর্গন্ধ বাড়াতে ভূমিকা রাখে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2024, 10:52 AM
Updated : 25 March 2024, 10:52 AM

রোজার মাসে নানান কারণে মুখে দুর্গন্ধ হতে পারে।

এই বিষয়ে মুখের ঘা-বিষয়ক বিশেষজ্ঞ ডা. মৌসুমি ইকবাল বলেন, “যেহেতু রোজা রেখে আমরা অনেকটা সময় কিছুই খাই না, তাই মুখে লালা নিঃসরণের পরিমাণ কমে যায়। আর অনেকক্ষণ না খেয়ে থাকার ফলে আমাদের দাঁত ও মাড়িতে এক ধরনের সাদা আবরণ পড়ে। সেই আবরণের মাঝে ব্যাক্টেরিয়া খুব দ্রুত বংশ বিস্তার করতে পারে লালা কমে যাওয়ার কারণে।”

“রোজা রেখে কিছু খাদ্যাভ্যাস পরিবর্তনের  মাধ্যমে মুখে গন্ধ হওয়া থেকে দূরে থাকা যেতে পারে”- মন্তব্য করেন ডা. মৌসুমি।

রাজধানীর শ্যামলিতে অবস্থিত টুথ কেয়ার’য়ের এই চিকিৎসক- বেশি তেল, মসলা যুক্ত অতিরিক্ত তেলে ভাজা খাবার খাবার কম খেয়ে, বিভিন্ন দেশি ফল যেমন- পেয়ারা, তরমুজ, শসা ও পানি সমৃদ্ধ খাবার দিয়ে ইফতার করার পরামর্শ দেন।

এর ফলে মুখের ভেতরে লালার ক্ষরণ বাড়ে। যে কারণে মুখের দুর্গন্ধ হয় না।

তাছাড়া রোজা রেখে, পানি কম পান করার কারণে পানিশূন্যতা থেকেও মুখে দুর্গন্ধ হতে পারে। তাই ইফতারের পর থেকে সেহরি পর্যন্ত বার বার পর্যাপ্ত পানি পান করতে হবে।  

এই অভ্যাস গড়লে সারা দিনে মুখে দুর্গন্ধ হওয়ার সম্ভাবনা কমবে।  

ডা. মৌসুমি ইকবাল আরও বলেন, “ইফতার করার এক ঘণ্টা পর এবং সেহরি শেষে টুথপেস্ট ও টুথব্রাশ ব্যবহার করে দাঁত ভালো মতো ব্রাশ করতে হবে; ‘ডেন্টাল ফ্লস’ করে দুই দাঁতের মাঝে ঢুকে থাকা খাবার পরিষ্কার করে ফেলতে হবে।”

এছাড়া যাদের ডায়াবেটিস আছে তাদেরকে অবশ্যই কুসুম-গরম পানিতে এক চিমটি লবণ দিয়ে কুলিকুচি করার পরামর্শ দেন এই চিকিৎসক। এতে মুখে গন্ধ থাকবে না ও মাড়ি সুস্থ থাকবে।

আরও পড়ুন

Also Read: যে সময় দাঁত মাজা জরুরি

Also Read: দাঁত ও মাড়ির জন্য উপকারী খাবার

Also Read: মাড়িতে ব্যথা হলে সেসব খাবার খাওয়া ঠিক না