যে কারণে নখে সাদা দাগ হয়

চুল ও ত্বকের মতো নখেও সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তন আসে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2023, 01:40 PM
Updated : 28 March 2023, 01:40 PM

সাধারণ মনে হলেও অনেক সময় জটিল আকার ধারণ করতে পারে নখের সাদা দাগ।

নখ আলফা কেরাটিন নামক প্রোটিন দিয়ে তৈরি যা নখের নিচের ত্বকের প্রতিরক্ষক হিসেবে পলিমারের মতো কাজ করে। নখের সার্বিক স্বাস্থ্যের একটা বাহ্যিক প্রতিচ্ছবি। 

নখে কোনো পরিবর্তন যেমন- সাদা দাগ দেখা দেয় এর মানে হল বিলাসবহুল দামি জেল ম্যানিকিউর বাদ দিয়ে বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হবে।

ত্বকের এই ধরনের সমস্যা সমাধানে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।

নখের ওপরে সাদা দাগ আসলে কী?

নিউ ইয়র্ক’য়ের কসমেটিক ত্বক বিশেষজ্ঞ এবং ‘দ্যা প্রো-এইজিং প্লেবুক’য়ের লেখক পল জ্যারোড ফ্র্যাঙ্ক রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত্ এক প্রতিবেদনে বলেন, “সাদা দাগ (পাংটেইট লিউকোনিকিয়া) আসলে নখের ওপরে জমে থাকা কেরাটিন হিসেবে পরিচিত।”

এই অবস্থা নখের ওপর থেকে নিচ বরাবর অথবা আড়াআড়িভাবেও দেখা দিতে পারে।

কারণ

অধিকাংশের মতো, ক্যালসিয়ামের ঘাটতির ফলে এমন দাগ দেখা দেয়।

ডা. ফ্র্যাঙ্ক বলেন, “সাদা দাগ সাধারণত নখের মূলের শুষ্কতা ও আঘাতের ফলে হওয়া ক্ষয়ের কারণে হয়ে থাকে।”

জেল ম্যানিকিউর করেন এমন ব্যক্তিদের পাশাপাশি যারা নখ কামড়ান তাদের নখেও সাদা দাগ পড়ার প্রবণতা দেখা দেয়। এছাড়া কিছু ক্ষেত্রে খনিজ যেমন- জিংক ও ক্যালসিয়ামের ঘটতির ফলে এমনটা হতে পারে। 

বংশগতি

তিনি আরও বলেন, বংশগতভাবে ‘অটোসোমাল জিন’বাহীদের নখে এমন সাদা দাগ পড়ে। এটা ‘টোটাল কগনেশিয়াল হেরেডিটরি লিউকোনিকিয়া’ নামে পরিচিত।

অনেকের ক্ষেত্রে, ম্যানিকিউরের উপকরণে থাকা অ্যাক্রেলিক বা জেল ফাঙ্গাসের সংক্রমণ বা অ্যালার্জির প্রতিক্রিয়া হিসেবে সাদা দাগ পড়ে। এই দাগ সাদা রেখা বিচ্ছিন্ন দাগ অথবা গুচ্ছাকারে দেখা দেয়।

নখের ফাঙ্গাস

ডা. ফ্র্যাঙ্কের জানান, নখের ফাঙ্গাস যে কোনো সময়ে দেখা দিতে পারে বিশেষ করে উষ্ণ, আর্দ্র পরিবেশ এবং ব্যাক্টেরিয়া ও ফাঙ্গাসের সংক্রমণে। এমনকি নখ কাটার ফলে এমনটা দেখা দেয়।

স্বাস্থ্য ঝুঁকি

এগুলো অনেক সময় গুরুতর স্বাস্থ্যঝুঁকি যেমন- হৃদরোগ, কিডনি ত্রুটি বা নিউমোনিয়া ইত্যাদির লক্ষণ হতে পারে। এই ধরনের সমস্যা দেখা দিলে তাই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা প্রয়োজন।

দাগ হওয়া এড়াতে

ডা. ফ্র্যাঙ্কের পরামর্শ- নখ পরিষ্কার রাখা, আর্দ্রতা রক্ষা করা, আঘাত করা থেকে বিরত থাকা এবং নখের ক্ষতি হয় এমন আচরণ কমাতে হবে।

এছাড়াও ম্যানিকিউরের মাঝে বিরতি রাখা ও সমস্যা সৃষ্টি করতে পারে এমন উপাদান যেমন- জেল ও অ্যাক্রেলিক থেকে বিরত থাকা উচিত।

প্রতিরক্ষার উপায় 

ডা ফ্র্যাঙ্ক বলেন, “অ্যালার্জির প্রতিক্রিয়া মনে হলে তা এড়িয়ে চলতে হবে। যদি এটা দেখে ফাঙ্গাসের সংক্রমণ মনে হয় তাহলে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ফাঙ্গাসরোধী ওষুধ গ্রহণ করতে হবে।”

ভিটামিন, খনিজ ও ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার নখের স্বাস্থ্য ভালো রাখে। তাই খাবার তালিকায় স্যামন, ডিম, চর্বিহীন মাংস ও সবুজ সবজি রাখা উপকারী।

যখন ডাক্তারের কাছে যাওয়া জরুরি

যদি নখের ওপরের সাদা দাগ ঘন ঘন দেখা দেয় এবং ক্ষতের সৃষ্টি হয় তাহলে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

ডা ফ্র্যাঙ্কে মতে, “যে কোনো কারণেই নখে সাদা দাগ দেখা দিতে পারে। সেক্ষেত্রে চিকিৎসকের শরণাপন্ন হয়ে ওষুধ সেবন করা প্রয়োজন পড়তে পারে।”

আরও পড়ুন

Also Read: নখের আশপাশে চামড়া উঠলে

Also Read: নখের গোড়ায় যন্ত্রণা

Also Read: নখের যত্নে ৬ উপায়