নখের যত্নে ৬ উপায়

প্রায়ই নখ ভেঙে যাওয়া, ফেটে যাওয়া ইত্যাদির সমস্যা দেখা যায়। এই সমস্যা এড়াতে নখের প্রতি যত্নশীল হতে হবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2016, 10:28 AM
Updated : 22 Nov 2016, 10:35 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায় নখের সঠিক যত্নের ছয়টি উপায় সম্পর্কে।

ত্বকের মতো নখের যত্ন নিন: নখ ভালো রাখতে ত্বকের মতো করে নখের যত্ন নেওয়া প্রয়োজন। মুখের মতো করে নখেও ক্রিম ও সানস্ক্রিন লাগানো উচিত। হাতের উল্টা পাশে কিউটিকলের চারপাশে সানস্ক্রিনের সঙ্গে ‘অ্যান্টি-এইজিং’ সিরাম মিশিয়ে লাগান।

কিউটিকল’য়ের যত্ন নেওয়া আবশ্যক: কিউটিকল আর্দ্র রাখতে ম্যানিকিউরের আগে খানিকটা অর্গান তেল মিশিয়ে নিন। নখ ভালো রাখতে কখনই নখ ভাঙা বা দাঁত দিয়ে কাটা ঠিক নয়।

ম্যানিকিউরের আগের প্রস্তুতি: ম্যানিকিউরের স্থায়িত্ব বাড়ানোর জন্য প্রসাধনী ব্যবহারের আগে নখ ভালোভাবে পরিষ্কার করে নেওয়া উচিত। নেইলপলিশ তুলে খানিকটা নখের তেল মালিশ করে তা শোষণ করা পর্যন্ত অপেক্ষা করতে হবে। এরপর নখে যদি কোনো ফাটা অংশ থাকে তা ঢাকার জন্য বেইসকোট ব্যবহার করতে হবে।

নখের সঠিক আকার নির্ধারন: প্রত্যেকের জীবনযাপনের ধরন আলাদা। তাই নখের আকার ও উচ্চতাও আলাদা হয়ে থাকে। কাজের ধরন বুঝে নখের আকার-আকৃতি ঠিক করা উচিত। না হলে অকালে নখ ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে।

নখ দিয়ে যান্ত্রিক কাজ নয়: আমরা শক্ত গিঁট খুলতে বা কোনো কিছু ঘষে তুলতে অবলীলায় নখ ব্যবহার করে থাকি। তবে এই কাজটি করা কখনই উচিত নয়। এতে নখ অনেক সময় ভেঙে যায়। তাছাড়া প্রতিনিয়ত আঘাত পেতে পেতে এর বৃদ্ধিও কমে যায়।

নখের জন্য সম্পূরক উপাদান: নখের যত্ন নেওয়াও একটি দৈনন্দিন বিষয়। চুলের মতো নখও প্রোটিন ও ক্যারোটিন দিয়ে গঠিত। তাই এই নির্দিষ্ট ভিটামিন ও সম্পূরক উপাদানগুলো খাবার তালিকায় যোগ করুন। পাশাপাশি ওমেগা-থ্রি ক্যাপসুল খান। এতে চোখে পড়ার মতো পরিবর্তন দেখতে পারবেন।