হাতের কোমলতা ধরে রাখতে

মুখের ত্বকের যতটা যত্ন নেওয়ার পাশাপাশি হাতের ত্বকও যত্ন নেওয়া উচিত।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2016, 10:13 AM
Updated : 13 Oct 2016, 10:13 AM

হাতের যত্ন না নেওয়া হলে তা রুক্ষ হয়ে পড়ে এবং বয়সের ছাপও পড়ে দ্রুত। অতিরিক্ত সাবান, সুইমিং পুলের ক্লোরিন ইত্যাদি হাতের ত্বককে ক্ষতিগ্রস্ত করে। মুখের ত্বকের সমান যত্ন প্রয়োজন না হলেও নিয়ম করে হাত স্ক্রাব করা এবং ময়েশ্চারাইজ করা জরুরি।

সাজসজ্জাবিষয়ক একটি ওয়েবসাইটে হাতের কোমলতা ও তারুণ্য ধরে রাখার কিছু উপায় তুলে ধরা হয়।

অলিভ অয়েল ও চিনির স্ক্রাব: এক চা-চামচ চিনির সঙ্গে এক টেবিল-চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। চাইলে এটি করতে আলাদা পাত্র ব্যবহার না করে হাতের তালুতেই মিশিয়ে নিতে পারেন। ওই মিশ্রণ দুহাত দিয়ে ঘষে হাতের ত্বক এক্সফলিয়েট করে নিতে হবে। এরপর কুসুম গরম পানি দিয়ে হাত ধুয়ে ফেলতে হবে। হাত মুছে হাতের জন্য উপকারী কোনো ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এ মিশ্রণ নিয়ম করে ব্যবহারে হাতে জমে থাকা ময়লা ও মৃত কোষ দূর হয়। এতে হাত কোমল থাকে।

লেবু ও মধুর মাস্ক: লেবুতে রয়েছে সিট্রিক অ্যাসিড যা ত্বকের রং উজ্জ্বল করতে সাহায্য করে আর মধুর অ্যান্টিঅক্সিডেন্ট বয়সের ছাপ দূরে রাখতে সাহায্য করে। চাইলে এদুটি উপাদানের সঙ্গে বেইকিং সোডাও মিশিয়ে নেওয়া যেতে পারে। বেইকিং সোডাও ত্বক এক্সফলিয়েট করতে সাহায্য করে।

দুই চা-চামচ লেবুর রস, পরিমাণ মতো বেইকিং সোডা ও মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে লাগিয়ে দশ মিনিট অপেক্ষার পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

ফ্রেশ ক্রিম বা দুধের সর ঘষা: দুধ থেকে তৈরি ক্রিম উচ্চ ফ্যাট যুক্ত হয়ে থাকে যা রুক্ষ ত্বক কোমল করতে সাহায্য করে। দুধের ল্যাক্টিক অ্যাসিড ত্বকের পিএইচ’য়ের মাত্রা নিয়ন্ত্রণ করে শুষ্ক ত্বক এক্সফলিয়েট করে। সম্পূর্ণ হাতে ফ্রেশ ক্রিম লাগিয়ে দশ মিনিট পর তা হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

অ্যাভাকাডো মাস্ক: রুক্ষ ত্বকের কোমনীয়তা রক্ষা করার জন্য অ্যাভাকাডো বেশ কার্যকর। এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন 'এ', 'সি' এবং 'ই' থাকে। খানিকটা পাকা অ্যাভাকাডোর সঙ্গে মধু ভালোভাবে মিশিয়ে তা হাতে ভালোভাবে লাগাতে হবে। ১৫ মিনিট পর গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

পেট্রোলিয়াম জেলির ব্যবহার: সারাদিনের কাজের শেষে হাত ভালোভাবে সাবান দিয়ে ধুয়ে তা শুকিয়ে নিতে হবে। এরপর খানিকটা পেট্রোলিয়াম জেলি নিয়ে তা ৩০ সেকেন্ড মালিশ করুন। রাতে ঘুমানোর সময় সুতির হাত মোজা পরে ঘুমান। সকালে উঠে নরম কোমল ত্বক অনুভব করতে পারবেন।

মডেল: লারা লোটাস।