কেরাটিন ট্রিটমেন্ট’য়ের কারণে চুল পড়েও যেতে পারে

চুলের যে কোনো সমস্যায় প্রাকৃতিক উপাদান ব্যবহার করলে সাধারণত পার্শ্বপ্রতিক্রিয়া হয় না।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2023, 10:01 AM
Updated : 3 May 2023, 10:01 AM

চুলের সৌন্দর্য বাড়াতে কেরাটিন ট্রিটমেন্ট জনপ্রিয় হলেও এর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।  

কেরাটিন হল একটা প্রোটিন যা প্রাকৃতিকভাবে ত্বক, চুল ও নখের মধ্যে পাওয়া যায়। চুল মজবুত ও সুস্থ রাখতে সহায়তা করে।

দীর্ঘদিন চুল সোজা রাখতে এতে ক্ষতিকারক রাসায়নিক উপাদান ব্যবহার করা হয়; যা নিয়ে বিতর্ক রয়েছে।

কেরাটিন ট্রিটমেন্টের পার্শ্ব প্রতিক্রিয়া

কেরাটিন হেয়ার ট্রিটমেন্ট চুল মসৃণ, ঝলমলে ও জটমুক্ত রাখতে সহায়তা করে। তবে এর স্থায়িত্ব বাড়াতে, আলাদা সতর্কতার প্রয়োজন।

এই পদ্ধতির ফলে চুলকে প্রাথমিকভাবে সুন্দর ও সুস্থ রাখলেও পরবর্তি সময়ে সমস্যার সৃষ্টি করতে পারে। এর অন্যতম আরেকটি ক্ষতিকর দিক হল আগা ফাটা ও চুলের দুর্বলতা।

হেল্থ শটস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’য়ের তথ্যানুসারে জানানো হয়, কেরাটিন ট্রিটমেন্ট ফর্মালডিহাইড (কারসিনোজেনিক) ও অন্যান্য সম্পর্কিত যৌগ ব্যবহারে নানান রকম সমস্যার সৃষ্টি হয়। অনেকক্ষেত্রে এটা ক্যান্সারও হতে পারে।

মাথার ত্বক ও চুল বিষয়ক ভারতীয় বিশেষজ্ঞ ডা. সৌমি শাহ সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে জানান, কেরাটিন ট্রিটমেন্ট চুল পড়াসহ নানান সমস্যা সৃষ্টি করতে পারে। এই সমস্যা এড়ানোর কিছু প্রাকৃতিক উপায়ও রয়েছে।

তেল দেওয়া

পার্শ্বপ্রতিক্রিয়া মোকাবিলা করতে দুতিন ফোঁটা রোজমেরি তেলের সাথে এক টেবিল-চামচ বাহক তেল হিসেবে কাঠবাদাম বা আরগন তেল ব্যবহার করা যায়।

কেরাটিন চুলের স্বাস্থ্য ভালো রাখুক আর না রাখুক তেল চুলের জন্য বরাবরই উপকারী। রোজমেরি তেল চুলের বৃদ্ধিতে ভূমিকা রাখে। খুশকি ও অকালে চুল পাকা কমায়।

কাঠবাদাম ও আর্গন তেলে রয়েছে চুলের উপকারী নানান গুণাগুণ।

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস

পুষ্টিকর খাবারের কোনো বিকল্প নেই। প্রাকৃতিকভাবে চুলের ক্ষয় কমাতে প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন- টফু, ডালজাতীয় খাবার, ছোলা ও মটর খাওয়া উপকারী। প্রোটিন সমৃদ্ধ খাবার চুলের স্বাস্থ্য ভালো রাখে ও চুল পড়া কমাতে উপকারী।

তাপীয় যন্ত্র ব্যবহার এড়ানো

চুলে তাপীয় যন্ত্র যেমন- ব্লো ড্রায়ার, কার্লিং আয়রন, স্ট্রেইটনার ইত্যাদি ব্যবহার না করাই ভালো। এতে চুলের ক্ষতি হতে পারে। এর ফলে আগা ফাটা, চুল পড়া, ভঙ্গুর হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়।

সম্পূরক গ্রহণ

চুল পড়া ও পাতলা হয়ে যাওয়ার সমস্যা দেখা দিলে বায়োটিন, লৌহ, জিংক ও ভিটামিন বি ১২ সমৃদ্ধ স্বাস্থ্যকর সম্পূরক গ্রহণ করা যেতে পারে। এতে চুল সুস্থ থাকে।

চুলে কেরাটিন ট্রিটমেন্ট করার পরে কোনো রকম সমস্যা দেখা দিলে বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ করতে হবে।

আরও পড়ুন

Also Read: ফেটেছে চুলের আগা? নিজেই করুন সমাধান

Also Read: কেশ পরিচর্যায় কলার মাস্ক

Also Read: চুল পড়া কমায় যেসব তেল