সাদা জুতা পরিষ্কারের উপায়

জুতার ধরন বুঝে পরিষ্কারক বাছাই করতে হয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2022, 01:19 PM
Updated : 27 August 2022, 01:19 PM

সাদা জুতা পরিষ্কারের নানান পন্থা ঘরে বসেই অবলম্বন করা যায়।

পুরুষ, নারী সবারই এক বা একাধিক জোড়া সাদা জুতা থাকে। সেটা হতে পারে স্নিকারস, ক্যানভাস, স্যুডো লেদার, লেদার ইত্যাদি যে কোনো ধরনের।

দারুণ ‘ফ্যাশনেবল’ হলেও তা পরিষ্কার রাখা এবং পরিষ্কার করাও দারুণ ঝক্কির কাজ। তবে হ্যাঁ, সঠিক পদ্ধতি জানলে ঝক্কি কিছুটা কমতে পারে।

রিয়েল সিম্পল ওয়েবসাইটের প্রতিবেদনে সেই উপায়গুলোই জানানো হয়েছে।

ক্যানভাস, স্যুডো লেদার নাকি চামড়া, আপনার সাদা জুতা কোন উপাদান দিয়ে তৈরি সেটা আগে জানতে হবে। কারণ তার ওপরেই নির্ভর করবে পরিষ্কার করতে কোন উপাদানটি ব্যবহার করতে হবে।

সাদা চামড়া জুতা

চামড়ার পণ্য পরিষ্কার করা তুলনামূলক সহজ। কারণ চামড়া অন্যান্য উপকরণের তুলনায় পানি শোষণ করে কম।

সাদা চামড়ার জুতা পরিষ্কার করার জন্য প্রয়োজন হবে মোটা টিস্যু বা ‘পেপার টাওয়াল’, সাধারণ সাবান, কাপড় এবং স্পঞ্জ। প্রথমেই মোটা টিস্যু পানিতে ভিজিয়ে বাড়তি পানি চেপে নিতে হবে। এবার সেই টিস্যু বা ‘পেপার টাওয়াল’ দিয়ে জুতার বাইরের দিক মুছে ফেলতে হবে। পরে ১০ মিনিট জুতাটি শুকাতে দিতে হবে। জুতার সোল পরিষ্কারের জন্য ব্যবহার করতে হবে ভেজা স্পঞ্জ।

সবশেষে জুতা পালিশ করে নিতে হবে।

ক্যানভাস জুতা

ক্যানভাস জুতা আর কাপড়ের জুতা প্রায় একই ধরা যায়। এই ধরনের সাদা জুতা পরিষ্কারের জন্য লাগবে বেইকিং সোডা, ‘হোয়াইট ভিনিগার’ আর কুসুম গরম পানি।

এক কাপ গরম পানিতে এক টেবিল-চামচ বেইকিং সোডা আর দুই টেবিল-চামচ ‘হোয়াইট ভিনিগার’ মিশিয়ে মিশ্রণ তৈরি করতে হবে।

এবার একটি পরিষ্কার কাপড় কিংবা টুথব্রাশ ওই মিশ্রণে ডুবিয়ে তা দিয়ে জুতা ঘষে ঘষে পরিষ্কার করতে হবে। বেইকিং সোডা থাকার কারণে মিশ্রণটি জুতার গায়ে দ্রুত শুকিয়ে যাবে।

শুকনা মিশ্রণের অবশিষ্টাংশ আবার ব্রাশ দিয়ে কিংবা ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করে নিতে হবে এবং জুতা জোড়া বাতাসে শুকাতে হবে।

বেইকিং সোডা, ভিনিগার যদি না থাকে হবে বাসন পরিষ্কার করার তরল সাবান দিয়েই এই পদ্ধতি অনুসরণ করা যাবে।

কৃত্রিম চামড়ার জুতা

এই উপকরণের জুতা পরিষ্কার করা একটু জটিল। কারণ সহজেই কৃত্রিম চামড়ায় দাগ পড়ে যায়। এজন্য ব্যবহার করতে নরম সুতি কাপড়, গোলাপি রংয়ের রাবার বা ‘ইরেজার’, ‘হোয়াইট ভিনিগার’ আর স্যুডো ব্রাশ।

প্রথমে সুতি কাপড় দিয়ে জুতা ভালোভাবে ঘষে পরিষ্কার করে নিতে হবে। যেখানে দাগ পড়েছে সেই জায়গাগুলোতে রাবার ঘষে দাগ তুলতে হবে। তরল কিছু জুতায় লেগে থাকলে প্রথমে শুকনা টিস্যু তার ওপর রেখে হালকা চাপ দিয়ে তাকে শুকিয়ে নিতে হবে।

ঘষা দেওয়া যাবে না, নইলে দাগ আরও ছড়িয়ে যাবে।

পরে অবশিষ্টাংশ পরিষ্কার করে নিতে হবে ব্রাশ দিয়ে। ময়লা পরিষ্কার হয়ে গেলে ভিনিগারে কাপড় ভিজিয়ে তা দিয়ে খুব আলতোভাবে পুরো জুতা মুছতে হবে। তারপর ব্রাশ দিয়ে ঘষে পালিশ করে নিতে হবে।

আরও পড়ুন

Also Read: অনলাইনে জুতা কেনার আগে

Also Read: চামড়ার জুতার যত্ন

Also Read: জুতার যত্ন

Also Read: পাদুকা জীবাণুমুক্ত রাখতে

Also Read: যেভাবে বুঝবেন হাঁটার জুতার আয়ু শেষ

Also Read: গ্রীষ্মে চামড়ার জুতার যত্ন

Also Read: যেমন পুরুষ, তেমন জুতা