গ্রীষ্মে চামড়ার জুতার যত্ন

গরমের দিনগুলোতে চামড়ার জুতা ভালো রাখার মূলমন্ত্র হল সরাসরি সূর্যের আলো এবং পানি থেকে দূরে রাখা।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2018, 08:23 AM
Updated : 2 May 2018, 08:23 AM

ভারতীয় জুতা প্রস্তুত প্রতিষ্ঠান ইগোস’য়ের প্রধান কর্মকর্তা কনিকা ভাটিয়া এবং ‘এসকারো রয়্যাল লাক্সারি’র প্রতিষ্ঠাতা আম্বুদ শর্মা জানিয়েছেন গরমকালে চামড়ার জুতার সঠিক যত্ন নেওয়ার কৌশল।

সূর্যর আলো: সরাসরি সূর্যের আলো ও তাপ পড়লে চামড়ার জুতার রং নষ্ট হয়ে যায় দ্রুত। এছাড়াও শুকিয়ে গিয়ে ভাঁজ পড়ে যায়  তাই চামড়ার জুতা রাখতে হবে অন্ধকার এবং আর্দ্র স্থানে। থাকতে হবে আলো-বাতাস চলাচলের সুযোগ।

মোজা: জুতার ভেতরে সদ্য ব্যবহৃত মোজা রাখলে বাজে দুর্গন্ধ তৈরি হয়। কমে যায় জুতার আয়ু। তাই ব্যবহৃত মোজা জুতার মধ্যে না রেখে ধুয়ে ফেলতে হবে।

ব্যাগ: চামড়ার জুতায় বাতাস লাগার ব্যবস্থা না থাকলে অল্প সময়ের মধ্যে নষ্ট হয়ে যায়। তাই কখনও প্লাস্টিক কিংবা পলিব্যাগে জুতা সংরক্ষণ করা চলবে না। রাখতে হবে কাপড়ের ব্যাগে।

পরিধাণ: একই জুতা প্রতিদিন পরলে তা ভালোভাবে শুকানোর সুযোগ পায় না। ফলে দ্রুত ছিঁড়ে যায়। তাই দুই জোড়া জুতা সংগ্রহে রেখে একদিন বিরতি দিয়ে পরতে হবে।

জুতার আলনা: নিত্য ব্যবহার্য জুতা প্যাকেটে না রেখে খোলা জায়গায় জুতার আলনায় রাখা ভালো। এতে জুতার ভেতরের ঘাম দ্রুত শুকাবে। মাপ ও আকৃতিও ঠিক থাকবে।

পরিষ্কার: জুতা নিয়মিত পরিষ্কার করে কালি ও ক্রিম দিয়ে পালিশ করা উচিত। পরিষ্কার করতে হবে নরম কাপড় দিয়ে। আর পালিশে ব্যবহার করতে হবে ভালো মানের কালি ও ক্রিম।

পানি: যথাসম্ভব পানিতে ভেজানো থেকে বাঁচাতে হবে শখের জুতা জোড়া। বিশেষ করে সেসব জুতা হাতে তৈরি করা।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন