চামড়ার জুতা দীর্ঘদিন ভালো রাখতে

প্রচালিত ধারণায় বাক্সে জুতা রাখার প্রচলণ থাকলেও, চামড়ার জুতা বাক্সে ভরে রাখলে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2018, 07:32 AM
Updated : 14 March 2018, 07:32 AM

জুতা সংরক্ষণের এরকম বহু ধারণাই আছে যা ভুল। বরং সঠিক পন্থায় রাখলে শখ করে কেনা চামড়ার দামী জুতা জোড়া টিকবে বহুদিন।

পোশাকবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের উপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে জুতা সংরক্ষণের সঠিক কয়েকটি পন্থা এখানে দেওয়া হল।

বাক্সে সংরক্ষণ করবেন না: চামড়ার জুতা বাক্সে সংরক্ষণ না করে তা খোলা অবস্থায় জুতার সেলফে রাখুন। তা না হলে এটা বাক্সের আর্দ্রতায় নষ্ট হয়ে যেতে পারে।  

শুষ্ক রাখা: কোনো কারণে যদি চামড়ার জুতা ভিজে যায় তাহলে খবরের কাগজ পেঁচিয়ে পরিষ্কার করুন। হিটার বা অন্য কোনো কিছুর তাপ প্রয়োগ করে শুকালে চামড়া ফেটে যাবে।

যত্ন সহকারে পরিষ্কার করা: চামড়ার জুতার ময়লা পরিষ্কার করতে একটি পাতলা কাপড় গরম পানিতে ভিজিয়ে নিয়ে তা দিয়ে পরিষ্কার করুন। প্রাকৃতিক ভাবেই জুতাটা শুকিয়ে নিন, জুতা সুর্যের আলো থেকে দূরে রাখুন।  

‘শু ট্রি’ ব্যবহার করুন: জুতার আর্দ্রতা শুষে নিতে ও আকার ঠিক রাখতে সিডার গাছের ‘শু ট্রি’ ব্যবহার করতে পারেন। এটা বেশ ভালো কাজ করে। 

চামড়ার কন্ডিশনার ব্যবহার: চামড়া স্বভাবতই প্রাকৃতিক তেল, আর্দ্রতা ও স্থিতিস্থাপকতা হারায়। প্রতি দুই সপ্তাহ পর পর ‘লেদার কন্ডিশনার’ ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যাবে। 

পলিশ: জুতার উপরিভাগের উজ্জ্বলভাব বজায় রাখতে ওয়াক্স পলিশ ব্যবহার করুন। ওয়াক্স পলিশ জুতার উপরে একটি পরত তৈরি করে আর জুতার পর্যাপ্ত উজ্জ্বলতা ফিরিয়ে দেয়।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন