চুলের জন্য প্রয়োজনীয় ভিটামিন ও খনিজের উৎস

শুধু বাহ্যিক যত্ন নিলেই হয় না, চুল ভালো রাখতে প্রয়োজনীয় পুষ্টি উপাদানও প্রয়োজন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2023, 08:48 AM
Updated : 19 Feb 2023, 08:48 AM

চুল সুস্থ ও সুন্দর রাখতে পুষ্টিকর খাবার খাওয়া উচিত।

ভিটামিন ও খনিজের অভাবে চুল পড়া, মলিনভাব, আগা ফাটা ও শুষ্কতার সমস্যা দেখা দেয়।

উদ্ভিজ্জ উপাদান দিয়ে তৈরি বিভিন্ন প্রসাধনী তৈরির ভারতীয় প্রতিষ্ঠান ‘ওজিভা’র পুষ্টিবিদ শিখা দ্বিভেদি টাইমসঅব ইন্ডিয়া ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদন চুলের স্বাস্থ্য রক্ষায় ভিটামিন ও খনিজের গুরুত্ব সম্পর্কে জানান।

ভিটামিন এ: দেহ সঠিকভাবে কাজ করতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ প্রয়োজন। চুল ভালো রাখতেও জরুরি। ভিটামিন এ’র সাথে ত্বকের গ্রন্থিগুলো সিবাম নামক তেল উৎপাদন করে যা মাথার ত্বককে আর্দ্র রাখে এবং সুস্থতা বজায় রাখতে সাহায্য করে।

ভিটামিন এ ‘ফ্রি রেডিকেল’য়ের বিরুদ্ধে কাজ করে। ফলে চুলের চিটচিটেভাব কমে।

গাজর, পেঁপে, লাল মরিচ, মিষ্টি আলু, টমেটো, কলি, পালংশাক ইত্যাদি ভিটামিন এ সমৃদ্ধ খাবার।

ভিটামিন বি: চুল পড়া কমাতে ও বৃদ্ধিতে সহায়তা করে বায়োটিন। শস্য, পাতাবহুল সবজি, বাদাম ইত্যাদিতে বায়োটিন বা ভিটামিন বি পাওয়া যায়।

বায়োটিন পানিতে দ্রবণীয় এবং প্রাকৃতিকভাবে চুলের ফলিকল মজবুত করে, বৃদ্ধি ঘটায় ও চুলের ক্ষয় পূরণ করে। চুল পড়া কমানোর পাশাপাশি এর বৃদ্ধি ও উজ্জ্বলতা বাড়ায় বায়োটিন। 

ভিটামিন ই: অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ভিটামিন ই চুলের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে, যারা কমপক্ষে টানা আট মাস ভিটামিন ই খান তাদের চুলের বৃদ্ধি অন্যান্যদের তুলনায় ৩৪.৫ শতাংশ বেশি।

পালংশাক, কাঠবাদাম, ভেষজ তেল যেমন- সূর্যমুখি, ভুট্টা, জলপাইয়ের তেল ইত্যাদির ক্যাপসুল গ্রহণ করেন তাদের চুল মসৃণ ও বৃদ্ধি দ্রুত হয়।

ভিটামিন ডি: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, হাঁড় মজবুত করে এবং ত্বক সুস্থ রাখার পাশাপাশি চুলের ফলিকল গঠনে সহায়তা করে।

সূর্যালোক ভিটামিন ডি’র ভালো উৎস। এটা চুল পড়া কমায় এবং মাথার ত্বকের শুষ্কতার সমস্যা কমিয়ে চুলের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

লৌহ: লোহিত রক্ত কণিকার মাধ্যমে অক্সিজেন দেহের কোষে বহন করে নিয়ে যায় লৌহ। এটা দেহ কার্যকর রাখার পাশাপাশি চুলের বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ খনিজ হিসেবে কাজ করে।

সবুজ পাতাবহুল সবজি যেমন- কিডনি বিন, পালংশাক, ব্রকলি, মটর, বাদাম ইত্যাদি দেহের লৌহের চাহিদা পূরণ করে চুল পড়া কমায় এবং মসৃণভাব আনে।

ভিটামিন সি: ভিটামিন সি ‘ফ্রি রেডিকেল’ থেকে সুরক্ষিত রাখে। ফলে চুল পড়া কমে, এর বৃদ্ধি দ্রুত হয় এবং মলিনভাব হ্রাস পায়।

শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ভিটামিন সি চুল শক্ত ও সুস্থ রাখে এবং চকচকেভাব আনে।

পেয়ারা, আমলকি, স্ট্রবেরি, লেবু ও সবজি যেমন- ব্রকলি, আলু, মরিচ ইত্যাদি ভিটামিন সি সমৃদ্ধ খাবার।

চুল ভালো রাখতে কেউ চাইলে ভিটামিন সি সমৃদ্ধ বায়োটিন সম্পূরক হিসেবে খেতে পারে। 

জিঙ্ক: মাথার ত্বকের সিবাকাস গ্রন্থিতে তেল এবং টেস্টোস্টেরনের উৎপাদন বাড়ায়। ডার্ক চকলেট, বাদাম, বেইক করা মটর, মটর, সবজি ইত্যাদি জিঙ্কের ঘাটতি কমায়।

আসল বিষয় হল

নিয়মিত পুষ্টির চাহিদা মিটানো উচিত। প্রয়োজনীয় ভিটামিনের পাশাপাশি খনিজের ঘাটতি মেটানো, শরীরচর্চা করা, মানসিক চাপ মুক্ত জীবনযাপন করা চুল উজ্জ্বল, সুস্থ ও ‘বাউন্সি’ করতে ভূমিকা রাখে।

আরও পড়ুন

নারীর জন্য জরুরি পুষ্টি

Also Read: সঠিক পুষ্টি পেতে

Also Read: পুষ্টির চাহিদা মেটানোর আদর্শ খাবার