ডেঙ্গুতে একদিনে একজনের মৃত্যু

এ নিয়ে এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ১৬২৯ জনের মৃত্যু হল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2023, 01:17 PM
Updated : 2 Dec 2023, 01:17 PM

দেশে একদিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৬০৫ জন রোগী; এ সময়ে মশাবাহিত রোগটি একজনের প্রাণ কেড়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শনিবার সকাল পর্যন্ত সারাদেশে ভর্তি রোগীদের মধ্যে ঢাকার বাইরে ভর্তি হয়েছে ৪৬৬ জন। ঢাকায় ভর্তি হয়েছে ১৩৯ জন রোগী।

সব মিলিয়ে এ বছর হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ১২ হাজার ৯৬৪ জনে।

এ বছর মোট ভর্তি রোগীর বেশিরভাগ ঢাকার বাইরের বিভিন্ন জেলার, দুই লাখ ৪ হাজার ৮৫১ জন। ঢাকায় ভর্তি হয়েছে এক লাখ ৮ হাজার ১১৩ জন।

গত একদিনে ডেঙ্গু আক্রান্ত ঢাকায় একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ১৬২৯ জনের মৃত্যু হল। মৃতদের মধ্যে ঢাকায় মারা গেছে ৯৪২ জন এবং ঢাকার বাইরে এ সংখ্যা ৬৮৭।

শনিবার সকাল পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন ৩ হাজার ৪১৬ জন রোগী। তাদের মধ্যে ৮৯৭ জন ঢাকায় এবং দুই হাজার ৫১৫ জন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।

মাসের হিসাবে, ডেঙ্গু আক্রান্ত হয়ে জানুয়ারিতে হাসপাতালে ভর্তি হয়েছে ৫৬৬ জন, ফেব্রুয়ারিতে ১৬৬ জন, মার্চে ১১১ জন, এপ্রিলে ১৪৩ জন, মে মাসে এক হাজার ৩৬ জন, জুনে ৫ হাজার ৯৫৬ জন, জুলাইয়ে ৪৩ হাজার ৮৭৬ জন, অগাস্টে ৭১ হাজার ৯৭৬ জন, সেপ্টেম্বরে ৭৯ হাজার ৫৯৮ জন এবং অক্টোবরে ৬৭ হাজার ৭৬৯ জন, নভেম্বর মাসে ৪০ হাজার ৭১৬ জন রোগী ভর্তি হয়েছে। ডিসেম্বরের দুই দিনে ভর্তি রোগীর সংখ্যা ১০৭৩ জন।।

জানুয়ারিতে ৬ জন, ফেব্রুয়ারিতে ৩ জন, এপ্রিলে ২ জন, মে মাসে ২ জন, জুনে ৩৪ জন, জুলাইয়ে ২০৪ জন, অগাস্টে ৩৪২ জন, সেপ্টেম্বরে ৩৯৬ জন, অক্টোবরে ৩৫৯ জন এবং নভেম্বরে ২৭৪ জনের মৃত্যু হয়। ডিসেম্বরের প্রথম দুই দিনে মৃত্যু হয়েছে ৭ জনের।