কাজ ফেলে জন্মদিনের আয়োজন, ঢাকা মেডিকেলের দুই নার্সনেতার ব্যাখ্যা তলব

স্বাধীনতা নার্সেস পরিষদ’র নেতা আনিছুর রহমান জন্মদিনের কেক কেটেছিলেন শতাধিক নার্সকে নিয়ে।

ঢাকা মেডিকেল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2023, 02:00 PM
Updated : 24 Jan 2023, 02:00 PM

কাজ ফেলে সহকর্মীদের নিয়ে নার্সনেতা আনিছুর রহমানের জন্মদিন উদযাপনের ঘটনায় নাড়া পড়েছে ঢাকা মেডিকেল কলেজ কর্তৃপক্ষের মধ্যে।

মঙ্গলবার দুই নার্সনেতার কাছে ঘটনার ব্যাখ্যা চেয়ে চিঠি পাঠানো হয়। তারা হলেন- স্বাধীনতা নার্সেস পরিষদ’র ঢাকা মেডিকেল ইউনিটের আহ্বায়ক কারিমা খাতুন এবং সদস্য সচিব আনিছুর রহমান।

সোমবার সকালে হাসপাতালের ছাদে শতাধিক নার্সকে আনিছুরের জন্মদিনের কেক কাটার পর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, তিনি বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেবেন।

তার একদিন পরই তার স্বাক্ষরে দুই নার্সনেতার কাছে কারণ দর্শানোর চিঠি যাওয়ার খবর পাওয়া গেল তার দপ্তর থেকে।

তাদের পাঠানো চিঠিতে বলা হয়, “সোমবার বেলা ১১টার সময় হাসপাতালের অভ্যন্তরে জন্মদিনের অনুষ্ঠান পালন করেন বলে তথ্য পাওয়া যায়। হাসপাতার কর্তৃপক্ষের অনুমতি ছাড়া হাসপাতালের ভেতরে ‘অধিক সংখ্যক’ ডিউটিরত নার্সদের নিয়ে এ ধরনের জন্মদিনের অনুষ্ঠান অপরাধ এবং বিধিবিধানের পরিপন্থী। এর ফলে রোগীদের চিকিৎসা সেবা এবং প্রশাসনিক কাজে জটিলতার সৃষ্টি হয়। এ ধরনের কাজ সরকারি চাকরিবিধির পরিপন্থি।”

দুই নার্সনেতাকে দুই দিনের মধ্যে তাদের বক্তব্য দিতে বলা হয়েছে।

কারিমা খাতুন হাসপাতালটির সেবা তত্ত্বাবধায়ক (মেট্রন) পদে কর্মরত। আনিছুর নার্সিং সুপারভাইজার (নিজ বেতনে)। আনিছুরকে ২০২১ সালে ঢাকা মেডিকেল থেকে হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলি করা হয়েছিল। বদলি চ্যালেঞ্জ করে তিনি উচ্চ আদালতে গেছেন, যার মীমাংসা এখনও হয়নি।

Also Read: ঢাকা মেডিকেলে কাজ ফেলে নার্সনেতার জন্মদিন উদযাপন

সোমবার ছিল আনিছুরের জন্মদিন ছিল। এই উপলক্ষে হাসপাতালের পুরনো ভবনের ছাদে কেক কাটা হয়। সেখানে ডিউটি পোশাকে থাকা শতাধিক নার্সের ছবি সোশাল মিডিয়ায় দেখা গিয়েছিল। নেতাদের ডাকেই তারা গিয়েছিলেন বলে নার্সদের ভাষ্য।

দিনের ব্যস্ত ওই সময় ঘণ্টাখানেক দেশের বৃহত্তম চিকিৎসালয় ঢাকা মেডিকেলে রোগীরা তো বটেই অনেক ওয়ার্ডে নার্স খুঁজে পাচ্ছিলেন না চিকিৎসকরাও।

এনিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জিজ্ঞাসায় নার্সনেতা কারিমা টেলিফোনে কিছু বলতে চাননি। আনিছুর বলেছিলেন. “জন্মদিনের কেক কাটছি সত্য। তবে হাসপাতালে নয়, হাসপাতালের বাহিরে, ছাদের উপর। আর সকালে নয়, দুপুর ১টার দিকে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক