ঢাকা মেডিকেলে কাজ ফেলে নার্সনেতার জন্মদিন উদযাপন

নেতার জন্মদিনে কেক কাটতে গিয়েছিলেন শতাধিক নার্স, তখন ওয়ার্ডগুলোতে চিকিৎসকরাও নার্স খুঁজে পাচ্ছিলেন না।

ঢাকা মেডিকেল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2023, 04:46 PM
Updated : 23 Jan 2023, 04:46 PM

বাংলাদেশের সবচেয়ে ব্যস্ত হাসপাতাল ঢাকা মেডিকেলে ব্যস্ততম সময়ে কাজ রেখে শতাধিক সহকর্মীকে নিয়ে নিজের জন্মদিনের কেক কাটলেন এক নার্সনেতা।

সোমবার সকালে হাসপাতালের ছাদে ডিউটি পোশাক পরিহিত নার্সদের সেই কেক কাটার ছবি সোশাল মিডিয়ায় ঘুরছে। এই কেক কাটা হয় আনিছুর রহমানের জন্মদিন উপলক্ষে।

আনিছুর আওয়ামী লীগ সমর্থক সংগঠন ‘স্বাধীনতা নার্সেস পরিষদ’র ঢাকা মেডিকেল ইউনিটের সদস্য সচিব।

সিনিয়র স্টাফ নার্স আনিছুরকে ২০২১ সালের ১৯ অক্টোবর ঢাকা মেডিকেল থেকে হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলি করা হয়। বদলি চ্যালেঞ্জ করে তিনি উচ্চ আদালতে গেছেন, যার মীমাংসা এখনও হয়নি। তাকে নিয়মিতই ঢাকা মেডিকেলে দেখা যায়।

আনিছুর দাবি করছেন, সহকর্মীদের নিয়ে তিনি কেক কাটলেও তার আয়োজন ছিল হাসপাতালের ছাদে; আর দুপুরে, যখন কর্মব্যস্ততা থাকে না।

তবে চিকিৎসকসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, সকাল সাড়ে ১০টার দিকেই কেক কাটা হয়েছিল। ওই সময় ঘণ্টাখানেক রোগীরা তো বটেই অনেক ওয়ার্ডে নার্স খুঁজে পাচ্ছিলেন না চিকিৎসকরাও।

একাধিক চিকিৎসক বলেছেন, ওয়ার্ডে নার্স খুঁজে না পেয়ে খবর নিয়ে তারা আনিছুরের জন্মদিন উদযাপনের কথা জানতে পারেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক বলছেন, ঘটনাটি তার অগোচরে ঘটেছে, খতিয়ে দেখে ব্যবস্থা নেবেন তিনি।

২ হাজার ৬০০ শয্যার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আড়াই হাজারের বেশি নার্স তিন শিফটে কাজ করেন। সকালের শিফটে ডিউটিতে থাকেন পাঁচ থেকে ছয়শ’ নার্স।

সকাল আনুমানিক সাড়ে ১০টার দিকে এই নার্সদের বড় একটি অংশ হাসপাতালের পুরনো ভবনের ছাদে যান আনিছুরের জন্মদিনের কেক কাটতে। এক ঘণ্টার মতো চলে অনুষ্ঠান, সেখানে কেক কাটা হয়, বক্তব্যও রাখেন কয়েকজন। জন্মদিনের অনুষ্ঠানে অংশ নেওয়া নার্সদের কেউ কেউ কেক কাটার ছবি সোশাল মিডিয়াতেও দেন এবং সকাল সাড়ে ১১টার মধ্যেই সেই ছবি সোশাল মিডিয়ায় দেখা যায়।

একাধিক নার্স নাম প্রকাশ না করার শর্তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, জ্যেষ্ঠ সহকর্মীদের কথায় সকাল সাড়ে ১০টার দিকে তারা সেখানে গিয়েছিলেন। কাউকে কাউকে ফোন করেও ডেকে নেওয়া হয়।

জন্মদিনের অনুষ্ঠানে হাসপাতালের সেবা তত্ত্বাবধায়ক (মেট্রন) কারিমা খাতুনও ছিলেন। একজন নার্স বলেছেন, কারিমার আহ্বানেই তিনিসহ অনেকে ওই অনুষ্ঠানে যোগ দেন।

কারিমা স্বাধীনতা নার্সেস পরিষদের ঢাকা মেডিকেল ইউনিটের আহ্বায়ক।

ডিউটির সময়ে নার্সদের নিয়ে কী করে জন্মদিনের অনুষ্ঠানে গেলেন- জানতে চাইলে কারিমা কোনো মন্তব্য করতে চাননি। তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রশ্নে শুধু বলেন, “অফিসিয়ালভাবে আসেন, সামনাসামনি বলব।”

নার্সনেতা আনিছুর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সোমবার তার জন্মদিন ছিল, সে কারণে সবাই শুভেচ্ছা জানাতে এসেছিলেন।

হাসপাতাল চলাকালীন শতাধিক নার্সদের জড়ো করে এমন অনুষ্ঠানের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন করলে তিনি বলেন, “জন্মদিনের কেক কাটছি সত্য। তবে হাসপাতালে নয়, হাসপাতালের বাহিরে, ছাদের উপর। আর সকালে নয়, দুপুর ১টার দিকে।”

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিষয়টি আমার জানা ছিল না। এ বিষয়ে খোঁজ-খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক