ডেঙ্গুতে একদিনে দুজনের মৃত্যু

সবমিলিয়ে এ বছর ১৬৩৪ জনের প্রাণ কেড়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2023, 12:18 PM
Updated : 4 Dec 2023, 12:18 PM

দেশে একদিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে আরও ৬৮২ জন রোগী; এ সময়ে মশাবাহিত রোগটি কেড়েছে দুজনের প্রাণ।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সোমবার সকাল পর্যন্ত সারাদেশে ভর্তি রোগীদের মধ্যে ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ৫৪৭ জন, আর ঢাকা মহানগরে এই সংখ্যা ১৩৫।

সব মিলিয়ে এ বছর হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ১৪ হাজার ৩৮৮ জনে।

এ বছর মোট ভর্তি রোগীর বেশিরভাগ ঢাকার বাইরের বিভিন্ন জেলার, দুই লাখ ৫ হাজার ৯৮৪ জন। ঢাকায় ভর্তি হয়েছে ১ লাখ ৮ হাজার ৪০৪ জন।

গত ২৪ ঘণ্টায় যে দুজনের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে একজন মারা গেছেন ঢাকায়, আরেকজন ঢাকার বাইরে।  সবমিলিয়ে এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ১৬৩৪ জনের মৃত্যু হল। মৃতদের মধ্যে ঢাকায় ৯৪৫ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন জেলায় ৬৮৯ জন।

সোমবার সকাল পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন ২ হাজার ৬৮৯ জন রোগী। তাদের মধ্যে ৭৮৮ জন ঢাকায় এবং ১ হাজার ৯০১ জন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।

মাসের হিসাবে, ডেঙ্গু আক্রান্ত হয়ে জানুয়ারিতে হাসপাতালে ভর্তি হয়েছে ৫৬৬ জন, ফেব্রুয়ারিতে ১৬৬ জন, মার্চে ১১১ জন, এপ্রিলে ১৪৩ জন, মে মাসে এক হাজার ৩৬ জন, জুনে ৫ হাজার ৯৫৬ জন, জুলাইয়ে ৪৩ হাজার ৮৭৬ জন, অগাস্টে ৭১ হাজার ৯৭৬ জন, সেপ্টেম্বরে ৭৯ হাজার ৫৯৮ জন এবং অক্টোবরে ৬৭ হাজার ৭৬৯ জন, নভেম্বর মাসে ৪০ হাজার ৭১৬ জন রোগী ভর্তি হয়েছে। ডিসেম্বরের প্রথম চার দিনে ভর্তি রোগীর সংখ্যা ২৪৯৭ জন।।

জানুয়ারিতে ৬ জন, ফেব্রুয়ারিতে ৩ জন, এপ্রিলে ২ জন, মে মাসে ২ জন, জুনে ৩৪ জন, জুলাইয়ে ২০৪ জন, অগাস্টে ৩৪২ জন, সেপ্টেম্বরে ৩৯৬ জন, অক্টোবরে ৩৫৯ জন এবং নভেম্বরে ২৭৪ জনের মৃত্যু হয়। ডিসেম্বরের প্রথম চার দিনে ১২ জনের মৃত্যুর তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।