পাঠানের সঙ্গে হিন্দির মোড়কে উর্দু আসবে: ঝন্টু

পাঠান মুক্তির বিরোধিতা করে হলের সামনে প্ল্যাকার্ড হাতে নামার ঘোষণা দিলেন এই চলচ্চিত্র নির্মাতা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2023, 10:16 AM
Updated : 4 Feb 2023, 10:16 AM

বাংলাদেশের সিনেমা হলে হিন্দি সিনেমা পাঠান মুক্তির বিরোধিতার যুক্তি হিসেবে উর্দুর আগ্রাসনের শঙ্কার কথা বললেন চলচ্চিত্র নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু।

ভাষা আন্দোলনের মাসে বলিউড তারকা শাহরুখ খানের আলোচিত সিনেমা পাঠান দেশে মুক্তির আলোচনার মধ্যে এই শঙ্কার কথা জানান তিনি।

ঝন্টু বলছেন, কেউ না এলে তিনি একাই পাঠান মুক্তির বিরোধিতা করে হলের সামনে নামবেন। অর্থের জন্য সিনেমা হল বন্ধ হয়ে গেলেও ভাষার প্রশ্নে আপস করবেন না তিনি।

দেশের সিনেমা হলগুলোর মালিকরা দীর্ঘদিন ধরেই ভারতীয় সিনেমা দেখানোর তদ্বির করে আসছেন। তথ্যমন্ত্রী বলছেন, চলচ্চিত্র সংশ্লিষ্ট সংগঠনগুলো সম্মত হলে সরকারের আপত্তি নেই।

এর মধ্যেই চলচ্চিত্র প্রদর্শক সমিতির প্রধান উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস ‘সাফটা’ চুক্তির আওতায় শাহরুখ খানের সদ্য মুক্তি পাওয়া ‘পাঠান’ বাংলাদেশে মুক্তি দেওয়ার কথা বললে তা নিয়ে শুরু হয় পক্ষে-বিপক্ষে আলোচনা।

Also Read: সবাই রাজি হলে বছরে ১০টি হিন্দি সিনেমা আমদানি: তথ্যমন্ত্রী

Also Read: হিন্দি সিনেমা আনলে অবস্থা হবে নেপালের মতো: জায়েদ খান

Also Read: দেশে পাঠান মুক্তি: ‘বাংলা সিনেমার ভালো’ দেখছে জাজ মাল্টিমিডিয়া

প্রবীণ নির্মাতা ঝন্টু এই বিতর্কে যোগ দিয়ে বলেন, “এই সিনেমা এলে দেশের লোকজন আবার উর্দু ভাষায় কথা বলা শুরু করে দেবে। আমি এটার বিরুদ্ধতা করছি, এবং এই সিনেমা চলেতে দেব না আমাদের হলে।”

ভারতীয় উপমহাদেশের দুই ভাষা উর্দু ও হিন্দি দুটোই ইন্দো-ইউরোপীয় ভাষাগোষ্ঠীর অর্ন্তভুক্ত। দুটি ভাষাই সংস্কৃতির অপভ্রংশ খাড়িবুলি থেকে উৎপন্ন হিন্দুস্তানি ভাষার দুটি ভিন্ন লিখিত রূপ। উর্দুতে আরবি-ফারসি শব্দের প্রভাব বেশি, আর হিন্দিতে সংস্কৃতির প্রভাব বেশি।

পাকিস্তানের রাষ্ট্রীয় ভাষা উর্দু, যা তারা পূর্ব পাকিস্তানেও চাপিয়ে দিতে চেয়েছিল। ১৯৫২ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের বাংলাভাষী মানুষ তা রুখে দাঁড়িয়েছিল।

বাহান্নর ২১ ফেব্রুয়ারিতে রক্তের বিনিময়ে ভাষার অধিকার প্রতিষ্ঠার পর সেই পথ ধরেই ১৯৭১ সালে আসে বাংলাদেশের স্বাধীনতা।

ঝন্টু বলেন, মুম্বাইয়ে যে সিনেমা হয়, সেখানে সংলাপে ৮০ ভাগ উর্দু ভাষা ব্যবহার করা হয়।

“ওগুলো পিওর হিন্দি ছবি না, উর্দু মিশ্রিত উর্দুই ম্যাক্সিমাম। তো আমাদের দেশে উর্দু ছবি চলুক, এটা বাঙালিদের কাম্য হতে পারে না।”

আরও পড়ুন

Also Read: বেজায় চটেছেন ঝন্টু, মামলা করবেন মোরশেদুলের বিরুদ্ধে