সবাই রাজি হলে বছরে ১০টি হিন্দি সিনেমা আমদানি: তথ্যমন্ত্রী

“সবাই লিখিত দিতে হবে। কারণ অতীতে দেখা গেছে বেশিরভাগ সমিতি চাচ্ছে, কিন্তু শিল্পী সমিতি চায় না।”

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2023, 12:55 PM
Updated : 2 Jan 2023, 12:55 PM

চলচ্চিত্র সংশ্লিষ্ট সব সংগঠন সম্মত হলে বছরে ১০টি হিন্দি সিনেমা আমদানির অনুমতি সরকার দেবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ।

চলচ্চিত্র প্রদর্শক সমিতির নেতারা সোমবার ভারতীয় চলচ্চিত্র দেখানোর আরজি জানালে একথা জানান তিনি। প্রেক্ষাগৃহগুলোর মালিকদের সঙ্গে সচিবালয়ে মন্ত্রীর এই বৈঠক হয়।

দেশের চলচ্চিত্র শিল্পকে সুরক্ষা দিতে স্বাধীনতার পর থেকে ভারতীয় সিনেমা আমদানি নিষিদ্ধ। দশককাল আগে একবার সরকার অনুমতি দিলেও চলচ্চিত্র সংশ্লিষ্টদের বিরোধিতার মুখে পিছু হটে।

এখন চলচ্চিত্র শিল্পের দুর্দিনে প্রদর্শক সমিতি প্রেক্ষাগৃহগুলোতে আবার ভারতীয় চলচ্চিত্র দেখানোর দেন-দরবার করছে। তাতে অন্য কয়েকটি সংগঠনও সমর্থন দিচ্ছে।

তথ্যমন্ত্রী সবার সমর্থনের উপর জোর দিয়ে বলেন, “সবাই লিখিত দিতে হবে। কারণ অতীতে দেখা গেছে বেশিরভাগ সমিতি চাচ্ছে, কিন্তু শিল্পী সমিতি চায় না।

“যদি চলচ্চিত্র প্রদর্শক সমিতি, পরিচালক সমিতি, শিল্পী সমিতি এবং প্রযোজক সমিতি -এই চারটা সমিতি লিখিত আবেদন দেয়, তাহলে আমরা বিষয়টা নিয়ে উদ্যোগ নেব।”

“চলচ্চিত্র অঙ্গনের সবার আবেদন পেলে বছরে ১০টি ভারতীয় হিন্দি সিনেমা আমদানি ও প্রদর্শন সম্ভব,” বলেন তিনি।

হাছান মাহমুদ বলেন, মানুষের রুচির পরিবর্তনের কারণে শুধু দেশে নয়, সিনেমার শহর মুম্বাইতেও সিঙ্গেল স্ক্রিন অনেকগুলো বন্ধ হয়ে গেছে, কলকাতাতেও তাই, কিন্তু সিনেপ্লেক্স দিন দিন বাড়ছে।

চলচ্চিত্র শিল্পের উন্নয়নের জন্য শেখ হাসিনা সরকারের নানা পদক্ষেপ তুলে ধরে তিনি বলেন, “তার মধ্যে অন্যতম বড় পদক্ষেপ হচ্ছে ১ হাজার কোটি টাকার স্বল্প সুদে ঋণ তহবিল। সেটির জন্য ৫০ এর অধিক দরখাস্ত পড়েছে। আমরা আশা করছি, সেগুলো তাড়াতাড়ি নিষ্পত্তি হবে এবং আরও দরখাস্তকারী উৎসাহী আছেন।”

বাংলাদেশে ব্যাংকের যে পুনঃঅর্থায়নযোগ্য ঋণ তহবিল, তা সিনেপ্লেক্সের জন্যও প্রযোজ্য হবে বলে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, মেট্রোপলিটন শহরগুলোতে ৫ শতাংশ সুদে আর মেট্রোপলিটন শহরের বাইরে সাড়ে ৪ শতাংশ সুদে এই ঋণ পাবেন এক বছর গ্রেস পিরিয়ডসহ, যেখানে সাধারণ ঋণের সুদ ৯ শতাংশ।