‘পদাতিক’ নিয়ে লন্ডনে চঞ্চল-সৃজিত

লন্ডন ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হতে যাচ্ছে মৃণাল সেনের বায়োপিক ‘পদাতিক’। এ সিনেমায় মৃণালের ভূমিকায় অভিনয় করেছেন চঞ্চল।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2023, 12:16 PM
Updated : 1 Nov 2023, 12:16 PM

লন্ডন ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হতে যাচ্ছে চঞ্চল চৌধুরী অভিনীত সিনেমা ‘পদাতিক’। সৃজিত মুখার্জি পরিচালিত এ সিনেমায় খ্যাতিমান চলচ্চিত্রকার মৃণাল সেনের ভূমিকায় অভিনয় করেছেন অভিনেতা।

সম্প্রতি বায়োপিকের প্রিমিয়ারে অংশ হতে লন্ডনে গেছেন নির্মাতা ও অভিনেতা।

বুধবার বিমানবন্দর থেকে এই লন্ডন সফরের একটি ছবি পোস্ট করেছেন চঞ্চল।

মুক্তির আগে সিনেমাটি নিয়ে সুখবর দিতে অভিনেতা লিখেছেন, “সৃজিত’দার সাথে ‘পদাতিক’ এর অনেক বড় একটা সফর! লন্ডন যাত্রা। উদ্দেশ্য- চলচ্চিত্র উৎসবে ‘পদাতিক’ এর প্রথম প্রদর্শনী।”

গত মাসের মাঝামাঝি ‘লন্ডন ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভালে’ ‘পদাতিক’ এর প্রিমিয়ার শো হওয়ার খবর ফেইসবুকে জানান চঞ্চল।

দুটি ছবি পোস্ট করে চঞ্চল লেখেন, “শুরু হচ্ছে ‘পদাতিক’ যাত্রা। উপমহাদেশের স্বনামধন্য চলচ্চিত্র নির্মাতা মৃণাল সেনের জীবনীভিত্তিক সিনেমায় মৃণাল সেন চরিত্রে অভিনয় করা ছিল আমার জন্য যেমন দুঃসাহসের, তেমনি গর্বের।”

নির্মাতা কলকাতার চলচ্চিত্রকার সৃজিত মুখার্জি এবং প্রযোজক ফিরদৌসুল হাসানের প্রতিও কৃতজ্ঞতা জানান অভিনেতা।

২৫ অক্টোবর থেকে ৪ নভেম্বর যুক্তরাজ্যের চারটি শহর লন্ডন, বার্মিংহাম, ম্যানচেস্টার ও লিডসে এই সিনে উৎসব চলবে।

নির্মাতা সৃজিত মুখার্জি জানিয়েছেন, উৎসবের শেষ দিন লন্ডনের স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে ‘রিজেন্ট স্ট্রিট সিনেমা’য় ‘পদাতিক’ এর প্রদর্শনী হবে।

এ বছর মৃণাল সেনের জন্মশতবার্ষিকী। তাকে (মৃণাল) শ্রদ্ধা জানাতেই প্রয়াত পরিচালকের জীবন, কর্ম ও সময়ের গল্প নিয়ে সৃজিত তৈরি করেছেন ‘পদাতিক’। আর মৃণাল হিসেবে তিনি বেছে নিয়েছেন চঞ্চলকে।

কেন চঞ্চল? এর উত্তরে সৃজিতের ভাষ্য, “প্রথমত দু’জনের মুখের মিল আছে। সেটা কাকতালীয়। কিন্তু মৃণাল সেনের মতই চঞ্চলের চোখের দৃষ্টি অত্যন্ত ধারালো এবং সজাগ। তা ছাড়াও তার রাজনীতি চেতনা, যাপন এবং দৃষ্টিভঙ্গির সঙ্গেও চঞ্চলের প্রচুর মিল পাওয়া যায়। সেটা কাকতালীয় হতে পারে। কিন্তু মিলটা আছে।’’

বায়োপিকে মৃণালের স্ত্রী গীতা সেনের চরিত্রে দেখা যাবে পশ্চিমবঙ্গের অভিনেত্রী মনামী ঘোষকে।

সৃজিত এর আগে এ বায়োপিক ওয়েব সিরিজ আকারে আনতে চেয়েছিলেন। পরে সিদ্ধান্ত বদলে সিনেমা করেন। জানুয়ারিতে শুরু হয় ‘পদাতিক’ এর শুটিং। এই কাজে কয়েক মাস ধরে ঢাকা-কলকাতা-ঢাকা নিয়মিত যাতায়াত করেছেন চঞ্চল।

মাঝেমধ্যে শুটিংয়ের টুকরো টুকরো খবর সোশাল মিডিয়ায় শেয়ারও করেছেন। কখনও আবার ‘মৃণাল লুক’ প্রকাশ করে চমকে দিয়েছেন, বাড়িয়েছেন দর্শকের কৌতুহল আর আগ্রহ।

Also Read: মৃণাল না চঞ্চল, চাঞ্চল্য চঞ্চলেও

Also Read: মৃণাল চরিত্রে যেমন দেখতে চঞ্চল

Also Read: মৃণাল সেনের স্ত্রীর চরিত্র পেয়ে ‘দারুণ রোমঞ্চিত’ মনামী

Also Read: মৃণাল সেন হয়ে আসছেন চঞ্চল চৌধুরী

Also Read: শুরু হচ্ছে ‘পদাতিক’ যাত্রা