বাংলাদেশে ফারাজ না দেখানোর নির্দেশ

অবিন্তা কবিরের মায়ের আবেদনে হাই কোর্ট যে আদেশ দিয়েছে, তা অনুসরণ করে এই নির্দেশনা সরকারের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2023, 11:11 AM
Updated : 11 April 2023, 11:11 AM

ঢাকার গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার প্রেক্ষাপটে নির্মিত ভারতীয় সিনেমা ‘ফারাজ’ বাংলাদেশে না দেখাতে নির্দেশ দিয়েছে সরকার।

তথ্য অধিদপ্তরের প্রধান তথ্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) শাহেনুর মিয়ার সই করা সোমবারের এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

শাহেনুর মিয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হাই কোর্টের নির্দেশনার প্রেক্ষিতে এই নির্দেশনাটি দেওয়া হয়েছে। হাই কোর্ট থেকে সিনেমাটি প্রদর্শনে নিষেধ করা হয়েছে।”

গুলশান হামলায় নিহত ফারাজ আইয়াজ হোসেনকে প্রধান ভূমিকায় রেখে নির্মিত এই ভারতীয় সিনেমা নিয়ে আপত্তি জানিয়ে আসছিল সেই হামলায় নিহত অবিন্তা কবিরের পরিবার। ভারতে এ নিয়ে আইনি লড়াইও চালিয়েছিলেন অবিন্তার মা রুবা আহমেদ।

তিনি বাংলাদেশে কোনো ওটিটি প্ল্যাটফর্মে সিনেমাটি না দেখানোর আবেদন জানিয়েছিলেন।

তথ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, “উপর্যুক্ত বিষয় ও সূত্রের ধারাবাহিকতায় রিট পিটিশন নম্বর-১৮৮৯/২০২৩ এর পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে ভারতে নির্মিত ‘ফারাজ’ চলচ্চিত্রটি নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম, অন্যান্য অনলাইন প্ল্যাটফর্ম এবং টেলিভিশন চ্যানেলে ও চলচ্চিত্র প্রদর্শনীতে প্রদর্শন করা থেকে বিরত থাকার জন্য মহামান্য হাই কোর্ট নির্দেশনা দিয়েছেন।

“নির্দেশনার পরিপ্রেক্ষিতে ভারতে নির্মিত ‘ফারাজ’ সিনেমাটি বাংলাদেশের সব অনলাইন পোর্টাল, ই-পত্রিকা, পত্রিকার অনলাইন ভার্সন ও টেলিভিশনের অনলাইন পোর্টালগুলোসহ সব অনলাইন প্ল্যাটফর্মে প্রদর্শন না করার জন্য অনুরোধ করা হল।”

Also Read: ফারাজ: এক ঝলক

Also Read: ফারাজ সিনেমা ‘ভুল গল্পে’, মুক্তিতে আপত্তি অবিন্তার মায়ের

বলিউডে ফারাজের ট্রেইলার প্রকাশের তিন দিন পর গত ১৯ জানুয়ারি রুবা সংবাদ সম্মেলন করে বলেছিলেন, ‘ভুল গল্পের উপর’ ভিত্তি করে নির্মিত হয়েছে সিনেমাটি। সিনেমাটি মুক্তি না দেওয়ার আহ্বানও জানিয়েছিলেন তিনি।

পরে আদালতে রিট আবেদন করেন রুবা আহমেদ। গত ২০ ফেব্রুয়ারি বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাই কোর্ট বেঞ্চ ‘ফারাজ’ সিনেমাটি নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইমসহ অন্যান্য ওটিটি প্ল্যাটফর্মে প্রচার বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে রুলসহ নির্দেশ দেয়।

২০১৬ সালের ১ জুলাই ঢাকার গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় ২২ জন নিহত হয়েছিলেন। ওই হামলা বিশ্বজুড়ে আলোড়ন তুলেছিল।

সেই হামলায় নিহত অবিন্তা ও ফারাজ দুজনই যুক্তরাষ্ট্রের এমোরি ইউনিভার্সিটির শিক্ষার্থী ছিলেন। নিজেদের ভারতীয় বন্ধু তারিশি জৈনের সঙ্গে ক্যাফেটিতে গিয়েছিলেন তারা।

সেই ঘটনা নিয়ে বলিউডে ‘ফারাজ’ সিনেমাটি নির্মাণ করেছেন হানসাল মেহতা, টি সিরিজের ব্যানারে। গত ৩ ফেব্রুয়ারি সিনেমাটি ভারতে মুক্তি পায়।

একই হামলা নিয়ে বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী ‘শনিবার বিকেল’ নামে একটি সিনেমা বানিয়েছেন। সেই সিনেমাটি সরকারের ছাড়পত্র এখনও না পাওয়ায় সংস্কৃতিকর্মীদের মধ্যে ক্ষোভ রয়েছে।

Also Read: ‘ফারাজ’র সঙ্গে বা আগেই ‘শনিবার বিকেল’ মুক্তি দিতে চান ফারুকী

Also Read: ‘ফারাজ’ এর মুক্তিতে ‘শনিবার বিকেল’ নিয়ে ফারুকীর হতাশা

Also Read: ‘শনিবার বিকেল’ এখনও আটকে থাকায় ১২৯ সংস্কৃতিকর্মীর উদ্বেগ