নোরা ফাতেহি অবশেষে ঢাকায়

আয়োজকরা জানিয়েছেন, অনুষ্ঠানের আগে সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন না এই বলিউড তারকা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2022, 11:46 AM
Updated : 18 Nov 2022, 11:46 AM

দফায় দফায় জটিলতা আর অনিশ্চয়তা পেরিয়ে অবশেষে ঢাকায় এলেন বলিউড তারকা, নৃত্যশিল্পী নোরা ফাতেহি।

শুক্রবার দুপুর ২টায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামার পর তাকে নগরীর লা মেরিডিয়ান হোটেলে নিয়ে যাওয়া হয়।

সন্ধ্যায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) উইমেন লিডারশিপ করপোরেশন আয়োজিত ‘গ্লোবাল অ্যাচিভার্স অ্যাওয়ার্ড ২০২২’ অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা রয়েছে তার।

নোরা ফাতেহির সঙ্গে কথা বলার জন্য হোটেলে সাংবাদিকরা ভিড় করলেও আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, অনুষ্ঠানের আগে সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন না এ বলিউড তারকা।

তবে তার বিমানবন্দর থেকে বের হওয়ার একটি ছবি আয়োজক প্রতিষ্ঠানের ফেইসবুক পেইজে প্রকাশ করা হয়েছে।

অনুষ্ঠানের অন্যতম আয়োজক ইশরাত জাহান বলেন, “নোরা ফাতেহি ৭ ঘণ্টার বিমান জার্নি করে ঢাকায় এসেছেন। এজন্য একটু ক্লান্ত। সন্ধ্যার অনুষ্ঠানের জন্য তার প্রস্তুতিও নিতে হবে। ফলে সাংবাদিকদের সামনে আসতে চাইছেন না। আমরাও শিল্পীর মতামতকে গুরুত্ব দিচ্ছি। তিনি সরাসরি অনুষ্ঠানে গিয়ে সবার সামনে কথা বলবেন এবং পরিবেশনায় অংশ নেবেন।”

Also Read: নোরা ফাতেহির অনুষ্ঠান বন্ধ এনবিআর করতে পারে না: তথ্যমন্ত্রী

Also Read: বিশ্বকাপের থিম সংয়ে নোরার সাথে তিন আরব শিল্পীর ঝলক

ইশরাত জাহান বলেন, “সবাই জানেন, নোরা ফাতেহির ঢাকায় আসা নিয়ে শুরু থেকেই তৈরি হয় জটিলতা শুরু হয়েছিল। ৭/৮ মাস ধরে এই অনুষ্ঠানটির পরিকল্পনা করা হয়েছে। পরে কয়েবার অনুমতি নিচ্ছি, আবার বাতিল করা হয়েছে। ফলে ৩ দিন আগে নোরা ঢাকায় আসার বিমান টিকেট কেটেছে। অবশেষে আসতে পারল, তাতেই আমরা খুশি।”

নোরা ফাতেহির ঢাকায় আসা নিয়ে সরকারের তরফ থেকে আপত্তি উঠেছিল। ডলার সঙ্কটের কারণ দেখিয়ে সংস্কৃতি মন্ত্রণালয় দুইবার তার ঢাকায় আসার অনুমতি আটকে দেয়।

পরে তথ্য মন্ত্রণালয় চার শর্ত বেঁধে দিয়ে ঢাকায় শুটিংয়ের অনুমতি দেয়। তাতে বলা হয়, এক দিন বাংলাদেশে অবস্থান করে শুধু ডকুমেন্টরির শুটিংয়ে অংশ নিতে পারবেন এই বলিউড তারকা। এর বাইরে আর কোনো কাজ বা অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না।

আর নোরার পেছনে যাবতীয় খরচের উপর ৩০ শতাংশ হারে দেওয়া অগ্রিম কর সরকারকে দিতে হবে। তা না হলে প্রামাণ্যচিত্রটি সেন্সর ছাড়পত্র দেওয়ার জন্য বিবেচনায় আনা হবে না বলেও শর্তে উল্লেখ করা হয়।

এর মধ্যে গত রোববার এনবিআর এক চিঠিতে জানায়, তারা নোরা ফাতেহির অনুষ্ঠানের বিষয়ে কিছু জানেন না, আয়োজকরা উৎসে করও পরিশোধ করেননি।

ঢাকায় অনুষ্ঠান করে কাতার বিশ্বকাপের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার কথা নোরার, সেখানে থিম সংয়ে তার নাচার কথা রয়েছে।

তার আগে ঢাকার অনুষ্ঠান নিয়ে জটিলতা দেখা দেওয়ায় নোরার আসা নিয়ে অনিশ্চয়তার মধ্যে তা নিয়ে কথা বলেন তথ্যমন্ত্রী।

তিনি বলেন, “নোরা ফাতেহি একজন স্বনামধন্য অভিনেত্রী। কাতারে অনুষ্ঠিত আগামী বিশ্বকাপে আইটেম সংয়ে (গান) তিনিই পারফর্ম করবেন, যেটি অনান্য বিশ্বকাপেও হয়েছে; যেমন শাকিরা করেছে, আরও বেশ কয়েকজন বিশ্ববরেণ্য তারকারা করেছে।

Also Read: বাংলাদেশে আসতে নোরা ফাতেহিকে ৪ শর্ত

Also Read: আয়োজকের বিপত্তি বোধ; নোরা ফাতেহির ঢাকায় আসা কি হবে?

“তাকে একটি প্রতিষ্ঠান বাংলাদেশে এনে একটি অনুষ্ঠানের মাধ্যমে একটি ডকুমেন্টারি করতে চায়। তো সেটির জন্য আমরা অনুমতি দিয়েছি।”

“যদি ট্যাক্স/ভ্যাটের বিষয় থাকে, সেটি এনবিআর দেখবে। কিন্তু অনুষ্ঠান বন্ধ করার এখতিয়ার তো কারও নাই। আমরা অনুমতি দিয়েছি সুতরাং তারা এ অনুমতির বলে অনুষ্ঠান করতে পারবে।”

মাঝে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ও নোরা ফাতেহির ঢাকা সফর নিয়ে আপত্তি তুলেছিল। নানা নাটকীয়তা শেষে বৃহস্পতিবার রাতে নোরা ফাতেহিকে ঢাকায় আসার অনুমতি দেয় সরকার।

শনিবার সকালেই নোরা ফাতেহি ঢাকা ছাড়বেন বলে জানিয়েছেন উইমেন লিডারশিপ কর্পোরেশনের প্রতিষ্ঠাতা ইশরাত জাহান মারিয়া।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক