বাংলাদেশে আসতে নোরা ফাতেহিকে ৪ শর্ত

১৮ নভেম্বর ঢাকায় আসছেন নোরা। কিন্তু নাচবেন কী?

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2022, 02:51 PM
Updated : 8 Nov 2022, 02:51 PM

অনেক নাটকীয়তার পর ঢাকায় আসার অনুমতি পেয়েছেন বলিউড তারকা নোরা ফাতেহি। তবে তাকে মানতে হবে চারটি শর্ত।

‘উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ নামের একটি প্রামাণ্যচিত্রের শুটিংয়ের জন্য আগামী ১৮ নভেম্বর বাংলাদেশে নোরাকে আসার অনুমতি দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

উইমেন লিডারশিপ কর্পোরেশনর উদ্যোগে প্রামাণ্যচিত্রটি নির্মাণ হচ্ছে। নোরাকে আনার আবেদন করেন কর্পোরেশনের সভাপতি ইশরাত জাহান মারিয়া।

মঙ্গলবার নোরার আসার অনুমতি দিয়ে চিঠি দেন মন্ত্রণালয়ের উপসচিব মো. সাইফুল ইসলাম, সেখানেই চারটি শর্ত বেঁধে দেওয়া হয়।

তাতে বলা হয়, “উইমেন লিডারশিপ কর্পোরেশনের উদ্যোগে ‘উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক ডকুমেন্টরির শুটিংয়ে অংশ নিতে নোরা ফাতেহিকে নিম্নবর্ণিত শর্তে বাংলাদেশের আসার ও অবস্থানের অনুমতি দেওয়া হল।”

  • নোরা ফাতেহিকে ১৮ নভেম্বর অর্থাৎ এক দিন বাংলাদেশে অবস্থান করে ডকুমেন্টরির শুটিংয়ে অংশগ্রহণ করতে হবে। এর বাইরে আর কোনো কাজ বা অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না।

  • সংশ্লিষ্ট প্রযোজক অনুমোদনপ্রাপ্ত অভিনেত্রীর জন্য যথানিয়মে ভারতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন বা উপহাইকমিশন থেকে ভিসা সংগ্রহ করবেন।

  • প্রযোজক কর্তৃক বিদেশি অভিনেত্রীর সঙ্গে সম্পাদিত চুক্তিমূল্য, বিমান ভাড়া, হোটেল ভাড়া (থাকা খাওয়াসহ) এবং যাতায়াত ভাড়ার উপর ৩০ শতাংশ হারে দেওয়া অগ্রিম কর সরকারকে দিতে হবে। যার প্রমাণ পরে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সরবোর্ডে দেখাতে হবে। তা না হলে প্রামাণচিত্রটি সেন্সরের জন্য বিবেচনায় আনা হবে না।

  • এতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কোনো অর্থ দেওয়া হবে না।

এই চার শর্তের কোনোটি লঙ্ঘন হলে এই প্রামাণ্যচিত্র নির্মাণের বিষয়ে সরকার যে সিদ্ধান্ত গ্রহণ করবে, তাই চূড়ান্ত বলে গণ্য হবে বলে আয়োজকদের জানিয়ে দেওয়া হয়েছে।

নোরা ফাতেহির বাংলাদেশে আসা ঘুরপাক খাচ্ছে বেশ কয়েক মাস ধরে।

চলতি বছরের ডিসেম্বর মাসে তাকে আনার উদ্যোগ নিয়েছিল মিরর গ্রুপ। গত ১১ আগস্ট মিরর গ্রুপের পক্ষ থেকে তা জানানো হয়েছিল। কিন্তু ডলার সংকটকে কারণ দেখিয়ে তখন সরকার সে আবেদন ফিরিয়ে দেয়।

আয়োজক প্রতিষ্ঠানের শাহজাহান ভূঁইয়া তখন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, “দেশের চলমান ডলার ক্রাইসিসের কারণে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় বিদেশি শিল্পীদের দেশে আনার অনুমতি স্থগিত রেখেছে। আমরা চিঠি জমা দিয়েছিলাম। সেটা ফেরত আসছে। আপাতত বিদেশি শিল্পীদের দেশে এনে অনুষ্ঠান করার অনুমতি দিচ্ছে না।”

এরপর গত ৭ অক্টোবর উইমেন লিডারশিপ কর্পোরেশনের পক্ষ থেকে জানানো হয়, ‘গ্লোবাল এসিভার অ্যাওয়ার্ড-২০২২’ এবং একটি ডকুমেন্টরির শুটিংয়ে অংশ নিতে ঢাকায় আসছেন ‘দিলবারকন্যা’ নোরা।

ঢাকায় আসার খবর দিয়ে তখন ভক্তদের উদ্দেশে একটি ভিডিও বার্তাও নিজের ফেইসবুক পাতায় পোস্ট করেছিলেন বলিউডের এই আইটেম গার্ল।

Also Read: ঢাকায় ৪০ মিনিটের জন্য মঞ্চ মাতাতে আসছেন নোরা ফাতেহি

Also Read: এবারও অনুমতি পাননি নোরা ফাতেহি, ঢাকার অপেক্ষা বাড়ল

এরপর মিরর গ্রুপের পক্ষ থেকে ৯ অক্টোবর নোরা ফাতেহিকে আইনি নোটিস পাঠানো হয়। দুই প্রতিষ্ঠানের দ্বন্দ্বের ফলে নোরাকে ঢাকায় আসার অনুমতি দিতে অস্বীকৃতি জানায় মন্ত্রণালয়।

এরপর ১৬ অক্টোবর যৌথ সংবাদ সম্মেলনে মিরর গ্রুপ ও উইমেন লিডারশিপ কর্পোরেশন জানায়, মাত্র ৪০ মিনিটের জন্য ঢাকায় আসছেন নোরা ফাতেহি। আগামী ১৮ নভেম্বর তিনি ‘গ্লোবাল এসিভার অ্যাওয়ার্ড-২০২২’ অনুষ্ঠানে যোগ দেবেন।

আয়োজকরা জানান, রাতে ঢাকার একটি কনভেনশন সেন্টারে ৪০ মিনিট নাচবেন নোরা। এই সময়ের মধ্যে তিনি পোশাক বদলাবেন তিন বার। এ ছাড়া পুরস্কার বিতরণও করবেন।

তবে মঙ্গলবার তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের চিঠিতে শুধু প্রামাণ্যচিত্রের শুটিংয়ে অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। ফলে এ যাত্রায় ঢাকার দর্শকরা নোরার নাচ দেখতে পারাটা অনিশ্চিতই থাকছে।

এনিয়ে কথা বলতে আয়োজনকদের কয়েকজনের মোবাইলে একাধিকবার কল করা হলেও তারা ফোন ধরেননি।

মরক্কো বংশোদ্ভূত নোরার জন্ম ও বেড়ে ওঠা কানাডায়। পাঁচ বছর আগে বলিউড অভিষেক হয় নোরার। নৃত্যশিল্পী থেকে বলিউড সিনেমায় ‘আইটেম গার্ল’ হিসেবে কদর বেড়ে যায় তার।

ফিফা ফুটবল বিশ্বকাপ ২০২২ এর অফিশিয়াল থিম সং 'লাইট দ্যা স্কাই'য়ে অংশ নিয়ে দ্যুতি ছড়িয়েছেন নোরা ফাতেহি। ভারতের প্রতিনিধিত্বকারী এ শিল্পী গানটি হিন্দিতে গেয়েছেন, নেচেছেনও। 

Also Read: বিশ্বকাপের থিম সংয়ে নোরার সাথে তিন আরব শিল্পীর ঝলক

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক