এবারও অনুমতি পাননি নোরা ফাতেহি, ঢাকার অপেক্ষা বাড়ল

ডলারের এই আকালে নোরা ফাতেহিকে বাংলাদেশ আনার অনুমতি দিতে রাজি নয় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2022, 09:13 AM
Updated : 17 Oct 2022, 09:13 AM

ডলার সঙ্কট কাটেনি, তাই বলিউড মাতানো নৃত্যশিল্পী নোরা ফাতেহিকে এবারও বাংলাদেশে আসার অনুমতি দেয়নি সরকার।

‘গ্লোবাল অ্যাচিভারস অ্যাওয়ার্ডস-২০২২’ এ অংশ নিতে ঢাকায় আসার কথা ছিল এই তারকা শিল্পীর। ১৮ নভেম্বর ঢাকার একটি কনভেনশন সেন্টারে জমকালো মঞ্চে তার নাচার কথা ছিল।

ওই অনুষ্ঠানে নোরা ফাতেহিকে আনতে সরকারের কাছে আবেদন করেছিল অনুষ্ঠানের আয়োজক উইমেন লিডারশিপ কর্পোরেশন। কিন্তু সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সোমবার তা নাকচ করে দিয়েছে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা ফয়সাল হাসান।

সোমবার গ্লিটজকে তিনি বলেন, “আজ মন্ত্রণালয় থেকে এক আদেশে বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।”

মন্ত্রণালয়ের উপ সচিব মোহাম্মদ খালেদ হোসেন স্বাক্ষরিত ওই আদেশে বলা হয়, “বৈশ্বিক অবস্থার প্রেক্ষিতে দেশে বৈদেশিক মুদ্রার মজুত সুসংহত রাখার লক্ষ্যে… বাংলাদেশ ব্যাংকের স্মারকের পরিপ্রেক্ষিতে উইমেন লিডারশিপ কর্পোরেশন, ঢাকার ব্যবস্থাপনায় আগামী ১৮ নভেম্বর ২০২২ তারিখ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গ্লোবাল অ্যাচিভারস (নারী উদ্যোক্তা অ্যাওয়ার্ড) অনুষ্ঠানে ভারতীয় অভিনেত্রী নোরা ফাতেহিকে অংশগ্রহণের অনুমতি প্রদান করা যাচ্ছে না।”

মরক্কোর বংশোদ্ভূত নোরার জন্ম ও বেড়ে ওঠা কানাডায়। পাঁচ বছর আগে বলিউড অভিষেক হয় তার। বলিউড সিনেমায় ‘আইটেম গার্ল’ হিসেবে এখন বেশ কদর তার। এর মধ্যে কাতার বিশ্বকাপের ‘থিম সংয়ে’ নোরা ফতেহির নাচ তার কদর আরও বাড়িয়েছে। 

এর আগে মিরর গ্রুপের আয়োজনে এক অনুষ্ঠানে ঢাকায় আসার কথা ছিল নোরা ফাতেহির। গত সেপ্টেম্বরে সেই আবেদনও ‘ডলার সঙ্কটের’ কারণ দেখিয়ে নাকচ করেছিল সরকার। মিরর গ্রুপ পরে সেই অনুষ্ঠান পিছিয়ে ফেব্রুয়ারিতে নেওয়ার ঘোষণা দেয়।

এরই মধ্যে উইমেন লিডারশিপ কর্পোরেশনের অনুষ্ঠানে নোরা ঢাকায় আসার চুক্তি করলে তাকে উকিল নোটিস পাঠিয়েছিলেন মিরর গ্রুপের চেয়ারম্যান শাহজাহান ভূঁইয়া।

উইমেন লিডারশিপ কর্পোরেশনের প্রতিষ্ঠাতা মারিয়া মৃত্তিকা স্বর্ণা এবং মিরর গ্রুপের চেয়ারম্যান শাহজাহান রোববার এক সংবাদ সম্মেলনে এসে বলেছিলেন, নোরা ফাতেহির বাংলাদেশ সফর নিয়ে যে ‘ভুল বোঝাবুঝি’ হয়েছিল, তারা সেটা মিটিয়ে ফেলেছেন।

আয়োজকরা জানিয়েছিলেন, ১৮ নভেম্বর রাতে ঢাকার মঞ্চে নোরা থাকবেন ৪০ মিনিট। দেশি তারকারাও থাকবেন অনুষ্ঠানে।

নোরা ফাতেহি নিজেও এক ভিডিও বার্তায় বাংলাদেশের ভক্তদের শুভেচ্ছা জানিয়ে বলেছিলেন, “আপনাদের সঙ্গে দেখা করার জন্য আমি মুখিয়ে আছি।”

কিন্তু সংস্কৃতি মন্ত্রণালয় দ্বিতীয়বার একই সিদ্ধান্ত দেওয়ায় নোরা এবং তার ভক্তদের অপেক্ষা আরও দীর্ঘায়িত হল।