নোরা ফাতেহির অনুষ্ঠান বন্ধ এনবিআর করতে পারে না: তথ্যমন্ত্রী

নোরা ফাতেহির অনুষ্ঠান আয়োজনে কোনো বাধা নেই, বললেন হাছান মাহমুদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2022, 10:50 AM
Updated : 16 Nov 2022, 10:50 AM

বলিউড তারকা নোরা ফাতেহির ঢাকার অনুষ্ঠানের অনুমতি তথ্য মন্ত্রণালয় দিয়েছে জানিয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, তা বন্ধ করার এখতিয়ার জাতীয় রাজস্ব বোর্ডের নেই।

ঢাকায় নোরা ফাতেহির অনুষ্ঠান নিয়ে জট পাকানোর মধ্যে বুধবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নে একথা বলেন তিনি।

হাছান মাহমুদ বলেন, “যেখানে সরকার অর্থাৎ মন্ত্রণালয় অনুষ্ঠান করার অনুমতি দিয়েছে, সেখানে অনুষ্ঠান বন্ধ করার এখতিয়ার এনবিআর রাখে না।”

তবে এনবিআর এ ক্ষেত্রে শুল্ক কিংবা ভ্যাট আদায় করার জন্য পদক্ষেপ নিতে পারে, বলেছেন মন্ত্রী।

ওমেন্স লিডারশিপ কর্পোরেশন নামে একটি প্রতিষ্ঠান ১৮ নভেম্বর ঢাকার একটি কনভেনশন সেন্টারে নোরাকে নিয়ে অনুষ্ঠানের পরিকল্পনা সাজায়। জানানো হয়, ‘গ্লোবাল এচিভারস অ্যাওয়ার্ড-২০২২’ এ অংশ নিতে এসে ওই অনুষ্ঠানে জমকালো মঞ্চে তিনি নাচবেন।

তবে তথ্য ও সম্প্রচার মন্ত্রণায় গত ৮ নভেম্বর ওই অনুষ্ঠানের অনুমতি দেওয়ার সঙ্গে চারটি শর্তও বেঁধে দেয়। তাতে বলা হয়, এক দিন বাংলাদেশে অবস্থান করে শুধু ডকুমেন্টরির শুটিংয়ে অংশ নিতে পারবেন এই বলিউড তারকা। এর বাইরে আর কোনো কাজ বা অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না।

আর নোরার পেছনে যাবতীয় খরচের উপর ৩০ শতাংশ হারে দেওয়া অগ্রিম কর সরকারকে দিতে হবে। তা না হলে প্রামাণ্যচিত্রটি সেন্সর ছাড়পত্র দেওয়ার জন্য বিবেচনায় আনা হবে না বলেও শর্তে উল্লেখ করা হয়।

এরপর গত রোববার এনবিআর এক চিঠিতে জানায়, তারা নোরা ফাতেহির অনুষ্ঠানের বিষয়ে কিছু জানেন না, আয়োজকরা উৎসে করও পরিশোধ করেননি।

ওমেন্স লিডারশিপ কর্পোরেশনের প্রতিষ্ঠাতা ইশরাত জাহান মারিয়া (মারিয়া মৃত্তিকা স্বর্ণা) উৎসে কর পরিশোধের কথা জানানোর পর মঙ্গলবার এনবিআরের ভ্যাট শাখা আয়োজকদের হুঁশিয়ার করে, টিকেট বিক্রি করার ক্ষেত্রে অনুমতি না নিলে এবং ভ্যাট না দিলে ভিনদেশি এই শিল্পীকে নিয়ে অনুষ্ঠান করা যাবে না।

Also Read: বিশ্বকাপের থিম সংয়ে নোরার সাথে তিন আরব শিল্পীর ঝলক

Also Read: বাংলাদেশে আসতে নোরা ফাতেহিকে ৪ শর্ত

Also Read: আয়োজকের বিপত্তি বোধ; নোরা ফাতেহির ঢাকায় আসা কি হবে?

ঢাকায় অনুষ্ঠান করে কাতার বিশ্বকাপের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার কথা নোরার, সেখানে থিম সংয়ে তার নাচার কথা রয়েছে।

তার আগে ঢাকার অনুষ্ঠান নিয়ে জটিলতা দেখা দেওয়ায় নোরার আসা নিয়ে অনিশ্চয়তার মধ্যে তা নিয়ে কথা বলেন তথ্যমন্ত্রী।

তিনি বলেন, “নোরা ফাতেহি একজন স্বনামধন্য অভিনেত্রী। কাতারে অনুষ্ঠিত আগামী বিশ্বকাপে আইটেম সংয়ে (গান) তিনিই পারফর্ম করবেন, যেটি অনান্য বিশ্বকাপেও হয়েছে; যেমন শাকিরা করেছে, আরও বেশ কয়েকজন বিশ্ববরেণ্য তারকারা করেছে।

“তাকে একটি প্রতিষ্ঠান বাংলাদেশে এনে একটি অনুষ্ঠানের মাধ্যমে একটি ডকুমেন্টারি করতে চায়। তো সেটির জন্য আমরা অনুমতি দিয়েছি।”

“যদি ট্যাক্স/ভ্যাটের বিষয় থাকে, সেটি এনবিআর দেখবে। কিন্তু অনুষ্ঠান বন্ধ করার এখতিয়ার তো কারও নাই। আমরা অনুমতি দিয়েছি সুতরাং তারা এ অনুমতির বলে অনুষ্ঠান করতে পারবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক