এক হয়ে ‘চিৎকারের’ আহ্বান ফারুকীর

“আমরা এমন এক সময় নির্মাণ করছি, অন্যায়ভাবে আমাদের সিনেমা আটকে দিলেও আমরা এত মৃদু কণ্ঠে কথা বলতে চাই যেন মান্যবরেরা মাইন্ড না করেন…।”

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2022, 11:35 AM
Updated : 18 Dec 2022, 11:35 AM

নিজের সিনেমা ‘শনিবার বিকেল’ সেন্সর বোর্ডে আটকে থাকার প্রেক্ষাপটে গল্প বলার ‘স্বাধীনতা’ আদায়ে নির্মাতাদের এক হয়ে ‘চিৎকার’ করার আহ্বান জানালেন মোস্তফা সরয়ার ফারুকী।

রোববার ফেইসবুকে দেওয়া এক পোস্টে এই আহ্বান রাখেন দেশে-বিদেশে প্রশংসিত এই চলচ্চিত্র নির্মাতা।

ফারুকীর ‘শনিবার বিকেল’ সিনেমাটি সাড়ে তিন বছরেরও বেশি সময় ধরে আটকে আছে সেন্সর বোর্ডে। তা নিয়ে ফেইসবুক পোস্টে ক্ষোভ প্রকাশও করেছেন তিনি।

নির্মাতাদের উদ্দেশে তিনি লিখেছেন, “আমাদের মত ভিন্ন হতে পারে, ভোটের বাজারে আমরা যার যাকে পছন্দ তার পক্ষে কাজ করতে পারি, কিন্তু গল্প বলবার স্বাধীনতায় যদি কেউ হাত দেয়, আমাদের এক হয়ে চিৎকার করতে হবে।”

পোস্টের শুরুতে নির্মাতাদের বর্তমান অবস্থা তুলে ধরে লেখেন, “আমরা এমন এক সময় নির্মাণ করছি সবাই মিলে, যখন দেশে কারও সিনেমা সেন্সর সার্টিফিকেট পাইলে অন্যরা অভিনন্দন জানায়। ভাবেন অবস্থা!”

বাংলাদেশ-ভারত-জার্মান এই তিন দেশের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে ‘শনিবার বিকেল’। হলি আর্টিজান বেকারিতে ঝড় তোলা জঙ্গি হামলার প্রেক্ষাপটে সিনেমাটি নির্মাণ করা হয়।

২০১৯ সালে একবার শোনা গিয়েছিল ‘শনিবার বিকেল’ সেন্সর বোর্ডের ছারপত্র পেতে যাচ্ছে। পরে চলচ্চিত্রটি দেশের ‘ভাবমূর্তি’ ক্ষুণ্ন করতে পারে’ এমন আশঙ্কায় তা আটকে দেয় চলচ্চিত্র সেন্সর বোর্ড।

দেশে ‘শনিবার বিকেল’ মুক্ত না হলেও সিনেমাটা বিশ্বের বিভিন্ন দেশে চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে।

সেন্সর বোর্ডের এই আচরণে ‘বিরক্ত’ মোস্তফা সরয়ার ফারুকী ঘোষণা দিয়েছিলেন তিনি আদালতের দ্বারস্থ হবেন। ছবিটির মুক্তি চেয়ে সংস্কৃতি সংগঠনগুলো সভা, সেমিনারও করেছে।

সিনেমা মুক্তির দাবিতে নভেম্বরের মাঝামাঝিতে দেশের ১২৯ জন সংস্কৃতিকর্মী উদ্বেগ প্রকাশ করেও বিবৃতিও দিয়েছিলেন। ওই ঘটনার একমাস পর ‘শনিবার বিকেল’ নিয়ে সোশ্যাল মিডিয়ায় ‘ক্ষোভ’ ‘আক্ষেপ’ উগরালেন ফারুকী।

ফারুকী বলেন, “আমরা এমন এক সময় নির্মাণ করছি, অন্যায়ভাবে আমাদের সিনেমা আটকে দিলেও আমরা এত মৃদু কণ্ঠে কথা বলতে চাই যেন মান্যবরেরা মাইন্ড না করেন…।”

ইতিহাসে চলচ্চিত্র নির্মাতাদের অবস্থান কোথায় হবে তা মনে করিয়ে দিয়ে ‘ব্যাচেলর’, ‘ডুব’ সিনেমার পরিচালক লেখেন, “আমাদের ফিল্মমেকার এবং শিল্পীদের সিদ্ধান্ত নিতে হবে, আমরা মহাকালের কাছে নিজেদের কোন পরিচয় রেখে যেতে চাই।“

গল্প বলার স্বাধীনতার দাবিতে সবাইকে এক হওয়ার আহ্বান জানিয়ে লেখেন, “যদি তা না চাই, তাহলে আমাদেরকে যার যার জায়গা থেকে বলতে হবে, গল্প বলার স্বাধীনতা চাই। কথা বলার স্বাধীনতা চাই। কোনো কিছুর বিনিময়েই এটা নেগোশিয়েট করা যাবে না!”

Also Read: ‘শনিবার বিকেল’ নিয়ে আদালতে যাবেন ফারুকী

Also Read: বাংলাদেশেও ‘শনিবার বিকেল’ দেখতে চাই: ডিরেক্টরস গিল্ড

Also Read: ‘শনিবার বিকেল’ এখনও আটকে থাকায় ১২৯ সংস্কৃতিকর্মীর উদ্বেগ

Also Read: উৎসব থেকে উৎসবে ‘শনিবার বিকেল’

মাত্র ১৫ দিন মহড়ায় মাত্র ৭ দিনেই শেষ হয় ‘শনিবার বিকেল’ সিনেমার শুটিং। জাজ মাল্টিমিডিয়া, ছবিয়াল এবং ট্যানডেম প্রোডাকশন প্রযোজিত চলচ্চিত্রটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ফিলিস্তিনের অভিনেতা ইয়াদ হুরানি, অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, জাহিদ হাসান, মামুনুর রশীদ ও কলকাতার পরমব্রত চট্টোপাধ্যায়।

এদিকে, মুক্তির অপেক্ষায় আছে ফারুকীর আরেকটি সিনেমা ‘নো ল্যান্ডস ম্যান’। বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত এই সিনেমায় অভিনয় করেছেন বলিউডের খ্যাতিমান অভিনেতা নওয়াজুদ্দীন সিদ্দিকী, ঈশা চোপড়া, তাহসান রহমান খানসহ আরও অনেকে। ছবিটির সংগীত পরিচালনা করেছেন অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমান।