শাকিব খানের কাছে উকিল নোটিস গেছে: রহমত উল্লাহ

ক্ষমা না চাইলে শাকিব খানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার হুমকি দিয়েছেন রহমত উল্লাহ।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2023, 05:13 PM
Updated : 22 March 2023, 05:13 PM

শাকিব খানকে আইনি নোটিস পাঠানোর কথা জানিয়েছেন অস্ট্রেলিয়া প্রবাসী রহমত উল্লাহ, যিনি এই চিত্রনায়কের সিনেমা ‘অপারেশন অগ্নিপথ’র একজন সহ প্রযোজক।

তিন দিন আগে ডিবি কার্যালয় থেকে বেরিয়ে শাকিব খান যে বক্তব্য দিয়েছেন, তা মানহানিরকর উল্লেখ করে তার জন্য ক্ষমা চাইতে বলা হয়েছে ওই নোটিসে।

বুধবার সন্ধ্যায় নিজের ফেইসবুক আইডিতে নোটিসের ছবি আপলোড করেন রহমত উল্লাহ। ক্যাপশনে লেখেন, “অভিনেতা শাকিব খানের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার প্রথম ধাপ। লিগ্যাল নোটিস পাঠিয়েছেন বাংলাদেশে আমার প্রতিনিধিত্বকারী বিজ্ঞ আইনজীবী ডক্টর মো. তবারক হোসেন ভুঁইয়া।

“গতকাল (মঙ্গলবার) রাত আনুমানিক ৮টার সময় এই লিগ্যাল নোটিস গ্রহণ করেছেন প্রাপক। যেহেতু বিষয়টি আইনি পদেক্ষেপ পর্যন্ত গড়িয়েছে, তাই এই ব্যাপারে আপাতত আর কোনো বক্তব্য আমি দেব না। এখন থেকে এই বিষয়ে যে কোনো ধরনের বার্তা দেওয়ার প্রয়োজন হলে সেটা আমার বিজ্ঞ আইনজীবী দেবেন।”

রহমত উল্লাহ উকিল নোটিস সংক্রান্ত বিষয়ে যোগাযোগের জন্য তবারক হোসেন ভুঁইয়ার মুখপাত্র তামান্নার মোবাইল নাম্বার যুক্ত করে দেন পোস্টে।

গ্লিটজের পক্ষ থেকে তামান্নার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “রহমত উল্লাহ আমাদের মাধ্যমে শাকিব খানকে উকিল নোটিস পাঠিয়েছেন। নোটিসটি গতকাল রাত আটটা ১৫-২০ মিনিটের মধ্যে শাকিব খানের বাসায় পৌঁছে দেওয়া হয়েছে। শাকিব খানের বাসার ম্যানেজার অথবা কেয়ারটেকার রিসিভ সাইন করে দিয়েছেন।”

উকিল নোটিসের বিষয়ে কথা বলতে শাকিব খানকে বেশ কয়েকবার ফোন করা হলে তার নম্বরটি বন্ধ পাওয়া যায়।

‘অপারেশন অগ্নিপথ’ সিনেমা পরিচালনা করেছেন আশিকুর রহমান। এতে শাকিবের নায়িকা সিবা আলী খান। পাঁচ বছর আগে কাজ শুরু হলেও সিনেমাটি এখনও মুক্তি পায়নি।

Also Read: অভিযোগ নিয়ে শাকিব খানের সঙ্গে ‘কথা বলার চেষ্টা’ করবেন নিপুণ

Also Read: ডিবিতে নালিশ করে ‘আশ্বস্ত’ শাকিব খান

এরমধ্যেই গত ১৫ মার্চ দেশে এসে ঢাকাই চলচ্চিত্রের শীর্ষ নায়ক শাকিব খানের বিরুদ্ধে পরিচালক সমিতি, প্রযোজক সমিতি ও চলচ্চিত্র শিল্পী সমিতিতে লিখিত অভিযোগ করেন রহমত উল্লাহ।

তাতে শাকিব খানের বিরুদ্ধে প্রযোজকের আর্থিক ক্ষতি সাধনের অভিযোগ করার পাশাপাশি বলা হয়, ২০১৭ সালে সিনেমার শুটিংয়ে অস্ট্রেলিয়ায় গিয়ে এক নারী সহপ্রযোজককে ‘ধর্ষণ’ও করেন শাকিব খান, যা নিয়ে মামলাও হয়।

রহমত উল্লাহর অভিযোগের পর শনিবার রাতে গুলশান থানা মামলা করতে গিয়ে ফিরে আসেন শাকিব খান। পরদিন ডিবি কার্যালয়ে গিয়ে নালিশ করেন তিনি।

পরে শাকিব খান সাংবাদিকদের বলেন, তাতে হেয় করার উদ্দেশ্যে রহমত উল্লাহ এসব অভিযোগ তুলেছেন।

অপারেশন অগ্নিপথ সিনেমাটির প্রযোজক জানে আলম নামে একজন উল্লেখ করে শাকিব খান বলেন, রহমত উল্লাহর সঙ্গে তার কোনো লেনদেনই হয়নি। শুধু প্রবাসী বাংলাদেশি হিসেবে দেখা হয়েছিল।

রহমত উল্লাহকে ‘প্রতারক-বাটপার’ আখ্যায়িত করে এই চিত্রনায়ক বলেন, তার বিরুদ্ধে আনা অভিযোগ ভিত্তিহীন।

তার জবাবে পাঠানো উকিল নোটিসে রহমত উল্লাহর আইনজীবী বলেছেন, তার মক্কেল অস্ট্রেলিয়া ও বাংলাদেশের দ্বৈত নাগরিক। তিনি প্রতিষ্ঠিত চলচ্চিত্র প্রযোজক। তার বাবা প্রয়াত ওয়ালী আহমেদ ছিলেন কুমিল্লা-৩ আসনের সংসদ সদস্য।

শাকিব খানের উদ্দেশে বলা হয়, “দেশের বেশ কয়েকটি গণমাধ্যমে আপনি (শাকিব খান) আমাদের মক্কেলের বিরুদ্ধে একাধিক মিথ্যাচার, মানহানিকর এবং আক্রমণাত্মক বক্তব্য দিয়েছেন। তাছাড়া সামাজিকভাবে হেয় করতে আমাদের মক্কেল বাংলাদেশ থেকে পালিয়ে গেছেন মর্মেও মিথ্যাচার করেছেন।”

এই সব বক্তব্য সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়ায় শাকিব খানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার হুমকি দিয়েছেন রহমত উল্লাহ।

“এমতাবস্থায় এই নোটিস প্রাপ্তির তিন দিনের মধ্যে সমস্ত ডিজিটাল মিডিয়া থেকে আপনার বলা মিথ্যা, বানোয়াট, মানহানিকর কথাবার্তা অনুতাপের সাথে প্রত্যাহার করে নিতে হবে। অন্যথায় আমাদের মক্কেল আপনার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে,” বলা হয় উকিল নোটিসে।