অভিযোগ নিয়ে শাকিব খানের সঙ্গে ‘কথা বলার চেষ্টা’ করবেন নিপুণ

শাকিব খানের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলেছেন প্রবাসী এক চলচ্চিত্র প্রযোজক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2023, 07:34 AM
Updated : 16 March 2023, 07:34 AM

চিত্রনায়ক শাকিব খানের বিরুদ্ধে অনিয়ম, মিথ্যা আশ্বাস ও ধর্ষণের মতো গুরুতর অভিযোগ ওঠার পরিপ্রেক্ষিতে তার সঙ্গে কথা বলবে চলচ্চিত্র শিল্পী সমিতি।

সমিতির সাধারণ সম্পাদক অভিনেত্রী নিপুণ আক্তার বৃহস্পতিবার গ্লিটজকে বলেছেন, তারা অভিযোগটি পেয়েছেন। তবে এখনই কোনো মন্তব্য করতে চান না।

“আমাদের কাছে একটা অভিযোগ এসেছে। কেউ অভিযোগ করা মানে তো দোষী বলা যাবে না। আমরা বিষয়টি নিয়ে শাকিব খানের সাথে কথা বলে জানার চেষ্টা করব। এরপর এ বিষয়ে মন্তব্য করব। আমাদের সংগঠনের সভাপতি বিদেশে রয়েছেন। তাকেও বিষয়টি জানাব।”

রহমত উল্লাহ নামের এক প্রবাসী চলচ্চিত্র প্রযোজক দেশে এসে মঙ্গলবার চলচ্চিত্র শিল্পী সমিতি, পরিচালক সমিতি, প্রযোজক সমিতিসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট কয়েকটি সংগঠনে লিখিত অভিযোগ দেন।

রহমত উল্ল্যাহ বলেছেন, নির্মাণাধীন ‘অপারেশন অগ্নিপথ’ (২০১৭ সালে নির্মাণ শুরু হলেও এখনও শেষ হয়নি) সিনেমায় অসদাচরণ, মিথ্যা আশ্বাস, ধর্ষণ এবং পেশাগত অবহেলার মাধ্যমে চলচ্চিত্রটির ক্ষতি সাধন চলচ্চিত্রের শুটিং সম্পন্ন করতে অথবা লগ্নিকৃত অর্থ ফিরিয়ে দিতে রাজি না হওয়ায় নিরুপায় হয়ে তিনি এই অভিযোগ করেছেন।

এই অভিযোগের বিষয়ে এখনও নিশ্চুপ রয়েছেন বর্তমানে দেশের সবচেয়ে ব্যবসাসফল চিত্রনায়ক শাকিব খান। বৃহস্পতিবার একাধিকবার তার মোবাইলে কল করা হলেও তিনি ফোন ধরেননি।

‘অপারেশন অগ্নিপথ’ সিনেমার পরিচালক আশিকুর রহমানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি। তিনি এখন অস্ট্রেলিয়ায় বলে জানা গেছে।

রহমত উল্ল্যাহ গ্লিটজকে বলেন, “আমি অভিযোগ করেছি, এখন চলচ্চিত্র সংশ্লিষ্ট সংগঠন কী ভূমিকা রাখে, সেটা দেখার অপেক্ষায় আছি।”

আগামী ২৪ মার্চ অস্ট্রেলিয়া ফিরে যাবেন জানিয়ে তিনি বলেন, “আমি এখন পারিবারিক কাজে কুমিল্লা যাচ্ছি। সেখান থেকে ফিরে এসে এ বিষয়ে খোঁজ নেব।”

আপাতত আদালতে যাওয়ার কথা ভাবছেন না বলেও জানান রহমত উল্ল্যাহ।

রহমত উল্লাহর দাবি, অপারেশন অগ্নিপথ সিনেমার শুটিংকালে নানা অনিয়ম ঘটান শাকিব খান। তার মধ্যে রয়েছে- পূর্ব ঘোষণা ছাড়াই শুটিং বাতিল করা, খাওয়া-দাওয়া নিয়ে বাড়াবাড়ি, শুটিংয়ে সঠিক সময়ে উপস্থিত না হওয়া।

২০১৭ সালে শাকিব খান ‘অপারেশন অগ্নিপথ’র শুটিং করতে অস্ট্রেলিয়ায় গিয়ে এসব কাণ্ড ঘটান বলে প্রযোজকের দাবি।

তখন শাকিব খান একজন নারী সহ-প্রযোজককে ‘কৌশলে ধর্ষণ’ করেন বলেও দাবি করেন রহমত উল্ল্যাহ।

অভিযোগে তিনি লিখেছেন, “একবার তিনি আমাদের একজন নারী সহ-প্রযোজককে কৌশলে ধর্ষণ করেন। ভুক্তভোগী এই নারীকে তিনি অত্যন্ত পৈশাচিকভাবে নির্যাতন করেন। গুরুতর জখমসহ রক্তাক্ত অবস্থায় তাকে হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছিল। নির্যাতিতা তখন এই ব্যাপারে অস্ট্রেলিয়ান পুলিশের কাছে লিখিত অভিযোগ দায়ের করেন। নির্যাতিতা নিজেও একজন বাংলাদেশ বংশোদ্ভূত নারী। আমি সেই ফৌজদারি অভিযোগের সাক্ষী ছিলাম।

“ওইদিন আমরা যখন সহকর্মীকে নিয়ে হাসপাতালে ব্যস্ত, শাকিব খান তখন কাউকে কিছু না জানিয়ে চুপিসারে অস্ট্রেলিয়া থেকে চলে যান। এরপর থেকে শাকিবের সাথে যোগাযোগের চেষ্টা করেও আমরা ব্যর্থ হয়েছি।”

২০১৮ সালে শাকিব খান ফের অস্ট্রেলিয়ায় গেলে সেখানে পুলিশের হাতে গ্রেপ্তার হন বলেও দাবি করেন রহমত উল্ল্যাহ।

তিনি বলেন, “সামাজিক চাপে এবং আরও নিগ্রহের ভয়ে নির্যাতিতা প্রকাশ্যে মুখ খুলতে রাজি না হওয়ায় শাকিব সেই যাত্রায় ছাড়া পেয়ে যান।”

ধর্ষণের অভিযোগ এবং অস্ট্রেলিয়ান পুলিশের তদন্তের নথি প্রয়োজনে সরবরাহ করতে পারবেন জানিয়ে রহমত উল্ল্যাহ গ্লিটজকে বলেন, “আমি কুমিল্লা থেকে ফিরে এ বিষয়ে বিস্তারিত জানাতে পারব।”