‘ক্রিটিকস চয়েসে’ জোড়া পুরস্কার জিতল ‘আরআরআর’

পুরস্কার নেওয়ার সময় রাজামৌলি তার জীবনে নারীদের অবদানের কথা স্মরণ করেন, তার মায়ের প্রতি কৃতজ্ঞতা জানান।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2023, 12:28 PM
Updated : 16 Jan 2023, 12:28 PM

ভারতীয় নির্মাতা এসএস রাজামৌলির তেলেগু নিসেনাম ‘আরআরআর’এর জয়রথ ছুটছেই। গোল্ডেন গ্লোব পুরস্কারের পর এবার ‘ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডস’ এ দুটি পুরস্কার জিতে নিয়েছে এই প্যান ইন্ডিয়া সিনেমা।

বিবিসি জানিয়েছে, ‘আরআরআর‘ ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডে’ সেরা বিদেশি ভাষার চলচ্চিত্রের পুরস্কারের পাশাপাশি ‘নাটু নাটু’র জন্য পেয়েছে সেরা গানের পুরস্কার।

রোববার যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের একটি হোটেলে বসে ‘ক্রিটিকস চয়েজ অ্যাওয়ার্ডস’ এর ২৮তম আসর।

এর আগে গত সপ্তাহে সিনেমায় সেরা মৌলিক গানের গোল্ডেন গ্লোব পুরস্কার জিতে ইতিহাস গড়ে এনটিআর জুনিয়র ও রামচরণ অভিনীত ‘আরআরআর’  সিনেমার ‘নাটু নাটু’ গানটি।

তেলেগু ভাষায় গানটি লিখেছেন কালা ভৈরব ও রাহুল সিপলিগঞ্জ। প্রবীণ সংগীত পরিচালক এমএম কিরাভানির সুরে কণ্ঠ দিয়েছেন রাহুল সিপলিগঞ্জ ও কালা ভৈরব। ২০২১ সালে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সরকারি বাসভবনের সামনে এ গানের চিত্রায়ন হয়েছিল।

জোড়া পুরস্কার জেতায় সিনেমাটির অভিনয়শিল্পী ও কলাকুশলীদের অভিনন্দন জানিয়ে অফিসিয়াল টুইট করেছে ‘ক্রিটিক চয়েস’।

‘আরআরআর’ টিমকে শুভকামনা জানিয়ে তাতে লেখা হয়েছে, “সিনেমাটি বিদেশি সিনেমা হিসেবে ক্রিটিক চয়েস অ্যাওয়ার্ডে নিজেদের নাম লিখিয়ে ফেলেছে।“

ছবির নির্মাতারা টুইটারে দ্বিতীয় সুখবরটি প্রকাশ করে লিখেছেন, ‘আমরা অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে নাটু নাটু গানের জন্য আমরা সেরা গান হিসেবে ক্রিটিকস চয়েজে পুরস্কার জিতেছি।”

বিবিসি বলছে, বিদেশি ভাষার ক্যাটাগরিতে ‘আরআরআর’ সিনেমার প্রতিযোগী ছিল ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’, ‘আর্জেন্টিনা, ১৯৮৫’, ‘ক্লোজ’, ‘ডিসিশন টু লিভ’ ও ‘বারদো, ফলস ক্রনিকল অব আ হ্যান্ডফুল অব ট্রুথস’ এর মতো ব্যবসাসফল সিনেমা।

‘আআরআর’ নির্মাতা রাজামৌলি পুরস্কার প্রাপ্তির খবর জানিয়ে লিখেছেন ওই অনুষ্ঠানে উপস্থিত অ্যাভাটার নির্মাতা জেমস ক্যামেরন তাকে জানিয়েছেন, তিনি সিনেমাটি দুবার দেখেছেন। এছাড়া ‘নাটু নাটু’ গানের প্রশংসাও করেছেন ক্যামেরন।

পুরস্কার নেওয়ার সময় রাজামৌলি তার জীবনে নারীদের অবদানের কথা স্মরণ করেন, তার মায়ের প্রতি কৃতজ্ঞতা জানান।

তিনি বলেন, “মা আমার স্কুলের প্রাতিষ্ঠানিক শিক্ষাকে একমাত্র শিক্ষা না ভেবে আমাকে কমিকস ও গল্প উপন্যাসের পাঠক হিসেবে গড়ে তুলতে সহযোগিতা করেছিলেন। আমার চোখ খুলে দিয়েছিলেন তিনি।“

রাইজ, রোর, রিভল্ট- এই তিন শব্দের অদ্যাক্ষর নিয়ে আরআরআআর মুক্তি পায় গতবছর মে মাসে। দুই রিয়েল-লাইফ হিরো কোমারাম ভীম ও অল্লুরি সীতারামা রাজুর জীবনের গল্প নিয়ে গড়ে উঠেছে এ সিনেমার কাহিনী।

ভারতের ইতিহাসের অন্যতম ব্যয়বহুল এ সিনেমা মুক্তির পরপরই বক্স অফিসে দারুণ সাফল্য পায়। যুক্তরাষ্ট্রের বাজারেও ব্যবসা ভালো ব্যবসা করেছে এই তেলেগু সিনেমা।

এবার গোল্ডেন গ্লোবে সেরা বিদেশি ভাষার চলচ্চিত্রের সংক্ষিপ্ত তালিকাতেও ছিল আরআরআর। তবে এ বিভাগে সেরার পুরস্কার জিতেছে আর্জেন্টিনা, ১৯৮৫।

পুরনো খবর

Also Read: আরআরআর-এর ‘অস্কার’ ছুঁয়ে দেখতে চান শাহরুখ

Also Read: গোল্ডেন গ্লোবে সেরা গান ‘আরআরআর’ সিনেমার ‘নাটু নাটু’

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক