নায়ক মান্নাকে ‘ফিরিয়ে’ ১ এপ্রিল মুক্তি পাচ্ছে ‘ব্ল্যাকস্টোন’

চিত্রনায়ক মান্নার প্রত্যাবর্তনের একঝলক ইতোমধ্যে দেখে ফেলেছেন ভক্তরা, যা বেশ প্রশংসা পাচ্ছে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2024, 12:00 PM
Updated : 28 March 2024, 12:00 PM

মৃত্যুর ১৬ বছর পর পর্দায় ফিরছেন চিত্রনায়ক মান্না। অসংখ্য সিনেমা দিয়ে মানুষের মনে জায়গা করে নেওয়া জনপ্রিয় এই অভিনেতাকে দেখা যাবে বৈজ্ঞানিক কল্পকাহিনী ঘরানার সিরিজ ‘ব্ল্যাকস্টোনে’।

অ্যাকশনধর্মী সিনেমাটি মুক্তি পাবে আগামী ১ এপ্রিল। তার আগেই মান্নার প্রত্যাবর্তনের একঝলক দেখে ফেলেছেন ভক্তরা; ছয়দিন আগে প্রকাশিত ব্ল্যাকস্টোনের ট্রেইলারের সেই দৃশ্য বেশ প্রশংসাও পাচ্ছে।

নির্মাতা শাহরিয়ার গালিব গ্লিটজকে বলেন, “ব্ল্যাকস্টোন সিরিজটি প্রয়াত জনপ্রিয় অভিনেতা মান্নাকে উৎসর্গ বা শ্রদ্ধা নিবেদন করেছি। এআই ব্যবহার করে প্রয়াত অভিনেতা-অভিনেত্রীদের পর্দায় ফিরিয়ে আনতে দেখা যায় হলিউড সিনেমায়। আমাদের বাংলাদেশে এখন পর্যন্ত তেমন কিছু হয়নি। সেই আগ্রহ থেকে আমি নতুন হিসেবে চেষ্টা করেছি মান্নাকে এখানে যুক্ত করা।”

ব্ল্যাকস্টোনে অল্প সময়ের জন্য দেখা যাবে চিত্রনায়ক মান্নাকে। নির্মাতা বলেন, “বেশিক্ষণ তাকে পর্দায় রাখতে যে এআই প্রযুক্তি ব্যবহার করা হয়, সেটা আমাদের জন্য কঠিন এবং খরচটাও বেশি।”

দুই যুগের বেশি সময় ঢাকাই চলচ্চিত্রে দাপিয়ে বেড়ানো মান্না পরিচিতি পেয়েছিলেন ‘গণমানুষের নায়ক’ হিসেবে। ক্যারিয়ারে একের পর এক হিট সিনেমা উপর দিয়েছেন তিনি।

জনপ্রিয়তার তুঙ্গে থাকা অবস্থায় ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি মাত্র ৪৪ বছর বয়সে মারা যান মান্না। ছোটবেলা থেকেই মান্নার ভক্ত শাহরিয়ার গালিব প্রিয় নায়ককে ফিরিয়ে আনছেন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সহায়তা নিয়ে।

 ‘ব্ল্যাকবক্স স্টুডিও’ নামের ইউটিউব চ্যানেলে গত ২২ মার্চ সিনেমাটির ট্রেইলার মুক্তি পায়। ইতোমধ্যে সেটি বেশ প্রশংসাও কুড়িয়েছে।

১ মিনিট ৬ সেকেন্ডের ভিডিওতে দেখা যায়, একটি পাথরখণ্ডের স্পর্শে বদলে যায় সিনেমার প্রধান চরিত্রের জীবন। পুরো ট্রেইলাইর জুড়ে অ্যাকশন। সবশেষে দেখা মেলে চিত্রনায়ক মান্নার। 

গালিব বলেন, “অ্যাকশন সুপারস্টার নামে পরিচিত মান্না। আমার সিনেমাটি যেহেতু অ্যাকশন ঘরানার, সেই চিন্তা থেকে তাকে রাখা।”

সিরিজের গল্প প্রসঙ্গে তিনি বলেন, “মহাকাশ থেকে একটা পাওয়ারফুল পাথর এসে পৃথিবীতে পড়ে। সিনেমার প্রধান চরিত্রের নজরে পড়ে সেই পাথর। সেটি ছুঁয়ে ফেলার পর তার ওপর একটা ম্যাজিক্যাল শক্তি ভর করে। এরপর তার দৈনন্দিন জীবনের সবকিছু পরিবর্তন হয়ে যায়। এক ধরনের ঘোরের ভেতরে থাকে সে। এভাবেই তার সঙ্গে বিভিন্ন ঘটনা নিয়ে এগোবে সিরিজের কাহিনী।”

ব্ল্যাকস্টোন সিরিজের এপিসোড দুটি। আগামী ১ এপ্রিলে মুক্তি পাবে প্রথম এপিসোড। পরের মাসে মুক্তি পাবে দ্বিতীয়টি।

নির্মাতার ভাষ্য, “আমাদের পরিকল্পনা ছিল তিনটি এপিসোডের৷ কিন্তু দুইটা এখন প্রস্তুত হয়েছে, সেগুলোই মুক্তি পাবে। তৃতীয় এপিসোড হয়ত আরো বড় পরিসরে নির্মাণের পরিকল্পনা আছে।”

সিনেমায় অভিনয় করেছেন চট্টগ্রামের স্থানীয় অভিনয় শিল্পীরা। প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন মোহাম্মদ রাফি, ইয়াসিন আরাফাত। প্রযোজনা করেছেন রবিউল করিম।

এর আগে ‘হাউজ নং ৬০৬’ এবং ‘দ্য ভিলেজ’ শর্টফিল্ম তৈরি করে প্রশংসা পান নির্মাতা শাহরিয়ার গালিব। এবার আসছেন তার সায়েন্স-ফিকশন সিরিজ।