নিষেধাজ্ঞা উঠলেও পশ্চিমবঙ্গে চলছে না ‘দ্য কেরালা স্টোরি’

হতাশ সিনেমাটির পরিচালক।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2023, 10:00 AM
Updated : 20 May 2023, 10:00 AM

ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশনায় পশ্চিমবঙ্গে ‘দ্য কেরালা স্টোরি’ দেখানোর উপর নিষেধাজ্ঞা উঠে গেলেও হলগুলোয় সিনেমাটি দেখানো হচ্ছে না বলে অভিযোগ করেছেন এর নির্মাতা সুদীপ্ত সেন।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, প্রেক্ষাগৃহে সিনেমাটি দেখানো হবে- আদালতের এই সিদ্ধান্তের পর অভিনেত্রী অদা শর্মাকে সঙ্গে নিয়ে মুম্বাই থেকে কলকাতায় আসেন সুদীপ্ত। কিন্তু আসার পর জানতে পারেন কোনো হলে তার সিনেমাটি দেখানো হচ্ছে না।

এরপর সংবাদ সম্মেলনে হতাশা-ক্ষোভ উগরে দিয়ে সুদীপ্ত বলেন, “আমি এবং অদা শর্মা রাজনীতিবিদ নই। আমরা অন্য কিছু জানি না। কিন্তু নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পরও কোনো হলে সিনেমাটি দেখানো হচ্ছে না। দেখে হতাশ হলাম।”

এই নির্মাতার ভাষ্য, “কলকাতায় তবে কি যা বলা হয়, তেমনটা হয় না? সিনেপ্রেমীদের মধ্যে ফের ছবিটি দেখার উৎসাহ চোখে পড়েছে। কিন্তু কোথায় কী? এখনও অবধি ‘দ্য কেরালা স্টোরি’ অচল কলকাতায়।”

এর আগে সিনেমার প্রযোজক শতদীপ সাহা আনন্দবাজারকে জানিয়েছিলেন, রাজ্যের ৯২টি প্রেক্ষাগৃহে ‘দ্য কেরালা স্টোরি’ মুক্তি পেয়েছে। প্রথম ৩ দিনে বক্স অফিসে সিনেমাটি প্রায় দেড় কোটি টাকার ব্যবসাও করে।

শতদীপ বলেছিলেন, “খুব ভাল সাড়া পাচ্ছি। পর পর হল মালিকদের ফোন আসছে। অনেকেই আবার ছবিটা দেখাতে চাইছেন। কিন্তু শুক্রবার থেকে ছবির তৃতীয় সপ্তাহ শুরু হবে। তাই শেষ পর্যন্ত কী পরিস্থিতি দাঁড়াবে দেখা যাক।”

Also Read: পশ্চিমবঙ্গে ‘কেরালা স্টোরি’ দেখানোর পথ খুলে দিল আদালত

Also Read: দ্য কেরালা স্টোরি: আইএসে ভারতীয় নারীদের নিয়ে চলচ্চিত্র ঘিরে বিতর্ক

ভারতের কেরালা রাজ্য থেকে অনেক নারীর মধ্যপ্রাচ্যের জঙ্গি গোষ্ঠী আইএসে যোগ দেওয়ার ঘটনা নিয়ে নির্মিত কেরালা স্টোরি মুক্তির আগে থেকেই সমালোচনার মুখে। অভিযোগ উঠেছে সিনেমাটির কাহিনী ‘অতিরঞ্জিত’।

যে রাজ্যের কাহিনী, সেই কেরালাতেও এই সিনেমা নিষিদ্ধ হয়েছে। তামিলনাড়ু রাজ্যেও সিনেমাটি নিষিদ্ধ হয়েছে।

‘দ্য কেরালা স্টোরি’তে ৩২ হাজার হিন্দু ও খ্রিস্টান নারীকে ধর্মান্তরিত করার কথা বলা হয়েছে উল্লেখ করে এই ঘটনাকে মিথ্যা দাবি করেছে কেরালার বাম সরকার সিনেমাটি আটকাতে আদালতেও গিয়েছিল। তবে আদালত মুক্তির ক্ষেত্রে হস্তক্ষেপ না করায় ৫ মে মুক্তি পায় ‘দ্য কেরালা স্টোরি’।

এদিকে ভারতের কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি কেরালা স্টোরির পক্ষেই অবস্থান নিয়েছে। মধ্যপ্রদেশে সরকার এই সিনেমাটিকে সেই রাজ্যে করমুক্ত বলে ঘোষণা করে।

এরপর বাঙালি নির্মাতা সুদীপ্তর এই সিনেমাটি ‘অসত্য এবং বিকৃত কাহিনি’ নির্ভর উল্লেখ করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমত বন্দোপাধ্যায় তার রাজ্যে সেটি মুক্তি না দেওয়ার সিদ্ধান্ত দিয়েছিলেন।

এরপর পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সিনেমা নিষিদ্ধের ওই আদেশ স্থগিত করে ভারতের সুপ্রিম কোর্ট।