‘ব্যবসার পরিস্থিতি’ গান নিয়ে ধুন্ধুমার

এক গানেই ভাইরাল নারায়ণগঞ্জের হার্ডওয়্যার ব্যবসায়ী আলী হাসান।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2022, 12:31 PM
Updated : 13 August 2022, 12:31 PM

উপশহরে হার্ডওয়্যারের দোকান। ব্যবসায়ী দোকান খুললেন। একের পর এক আসতে শুরু করল নানা ধরনের ক্রেতা। ক্রেতার সঙ্গে দোকানদারের আলাপ হয়ে গেল গান!

ব্যবসা ও ব্যবসায়ীর বর্তমান পরিস্থিতি নিয়ে গড়া এই র‌্যাপ গান ইউটিউবে আপলোডের সঙ্গে সঙ্গে ছড়িয়ে পড়ল সোশাল মিডিয়ায়।

যা দেখে চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী লিখলেন- “এইটা একটা আসল সোনা। শিল্পের কাজ তার সময়কে ধরা। এই গানে এর কারিগররা সময়ের বুকে বইসা সারিন্দা বাজাচ্ছে রীতিমতো!”

এই গানে উঠে এসেছে মহামারীর ধকল সামলে এক ব্যবসায়ীর টিকে থাকার চেষ্টার কথা। উঠে এসেছে যাপিত জীবনের নানাবিধ যন্ত্রণার কথা। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা গানের কথায় খুঁজে পাচ্ছেন নির্মম বাস্তবতা।

নারায়ণগঞ্জের হার্ডওয়্যার ব্যবসায়ী আলী হাসানকে খুব বেশি মানুষের চেনার কথা না। তবে ‘ব্যবসার পরিস্থিতি’ গানের র‌্যাপার আলী হাসানকে এখন চেনেন অনেকেই।

শুক্রবার গানটা মুক্তির পর ভেসে বেড়াচ্ছে সোশাল মিডিয়ায়। জি সিরিজের ফেইসবুক পেজে আপলোড করা গানটি এক দিনে শেয়ার হয়েছে প্রায় চার হাজার বার।

গানটি লিখেছেন, সুর দিয়েছেন আলী হাসান নিজেই। গাওয়ার পাশাপাশি ভিডিওতে অভিনয়ও করেছেন। দোকানদারের চরিত্রে তার সাবলীল অভিনয় প্রশংসিত হচ্ছে।

আলী হাসান নিজেও একজন ব্যর্থ হার্ডওয়্যার দোকানের মালিক। আট মাস আগে দোকান বন্ধ করে দিতে বাধ্য হন। সেই অভাব আর অভিজ্ঞতা থেকেই গানটি তৈরি করেন।

আলী হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বাবার অসুস্থতার কারণে পারিবারিক হার্ডওয়্যার দোকানের হাল ধরেছিলাম। লোকসানের মুখে বহু বছরের স্মৃতিবিজড়িত সেই ব্যবসা আট মাস আগে গুটিয়ে নিয়েছি। ভাইরাল হওয়ার জন্য গানটা আমি করিনি। বরং নিজের পরিস্থিতি তুলে ধরার চেষ্টা করেছি। দেড় বছর আগে আমার দোকানে বসেই গানটি লিখেছি।”

গানটিতে আলী হাসানের সঙ্গে কণ্ঠ দিয়েছেন সাদি, মানাম, আমিন আলী, উদয়, রাকিব হাসান, মারুফ, সিয়াম হাওলাদার ও রিজন। গায়কদের ক্যামেরার সামনে এনে ভিডিও বানিয়েছেন নাসিমুল মোরসালিন স্বাক্ষর। ইশা খান দূরের তত্ত্বাবধানে প্রকাশিত হয়েছে র‍্যাপ গানটি।

আলী হাসান জানালেন, ব্যবসার পাশাপাশি ২০১০ সাল থেকে র‍্যাপ গানের সঙ্গে যুক্ত তিনি। বেশ কয়েকটি কনসার্টে গান পরিবেশন করেছেন। খাসবাংলা নামে একটি ইউটিউব চ্যানেলে ‘ফকিন্নি’ ও ‘ধর মার’ শিরোনামে দুটি র‍্যাপ গান প্রকাশ করেছেন তিনি।

ব্যাপক জনপ্রিয়তা পেলেও গান নিয়ে দীর্ঘমেয়াদি ভাবনা নেই আলী হাসানের। নিজের জীবন গোছাতে বিদেশ যাওয়ার চেষ্টা করছেন তিনি। এর আগেও তিনি প্রবাসে কাটিয়ে এসেছেন তিনটি বছর।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক