মৃণাল সেনের জন্মশতবর্ষে বছরজুড়ে কর্মসূচি

প্রয়াত চলচ্চিত্রকার মৃণাল সেনের জন্মশতবর্ষে স্মারক পোস্টার প্রকাশ করেছে চলচ্চিত্র সংসদ ‘ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2023, 06:01 AM
Updated : 14 May 2023, 06:01 AM

ভারতীয় বাংলা সিনেমার প্রয়াত চলচ্চিত্রকার মৃণাল সেনের জন্মশতবর্ষ উপলক্ষে স্মারক পোস্টার প্রকাশ করেছে ‘ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’।

এছাড়া মৃণালের বিভিন্ন সিনেমা দেখানো, বিশেষ বক্তৃতা, অধিবেশন ও চলচ্চিত্র বিষয় কর্মশালাসহ বছরজুড়ে নানা আয়োজনের উদ্যোগ নেওয়ার কথাও জানিয়েছে এই চলচ্চিত্র সংসদ।  

শনিবার রাজধানীর কাঁটাবনের পাঠক সমাবেশে এক অনুষ্ঠানে বছরব্যাপী এই কর্মসূচি ঘোষণা করা হয়।

অনুষ্ঠানের শুরুতে মৃণাল সেনের জন্মশতবর্ষ স্মরণীয় করতে বিশেষ স্মারক পোস্টার ‘শতবর্ষে মৃণাল সেন- চলচ্চিত্রে অপরাজেয় কমরেড’ এর মোড়ক উন্মোচন করা হয়।

স্মারক পোস্টারটির নকশা করেছেন শিল্পী সব্যসাচী হাজরা।

‘ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির’ ওই আয়োজনে উপস্থিত ছিলেন চলচ্চিত্রকার মসিহউদ্দিন শাকের, আলোকচিত্রশিল্পী নাসির আলী মামুন ও শিল্পসমালোচক মইনুদ্দীন খালেদ। সঞ্চালনা করেন ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক চলচ্চিত্র নির্মাতা অদ্রি হৃদয়েশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে ‘ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’ বলেছে, "উপমহাদেশের চলচ্চিত্রে তিনি (মৃণাল সেন) অনন্য এবং বিরলতম চলচ্চিত্র স্রষ্টা। একই সাথে তুখোড় চিন্তাশীল, প্রতিবাদী মনন এবং শিল্পসৌকর্যে অপ্রতিম এমন চলচ্চিত্রকার আর কেউ নেই। তিনি উপমহাদেশের প্যারালাল সিনেমার পথিকৃৎ, চলচ্চিত্রকার মৃণাল সেন।

“আমরা বাঙালিরা অবশ্যই সৌভাগ্যবান যে, মৃণাল সেন বাংলাভাষার চলচ্চিত্রকার এবং তিনি জন্মসূত্রে বাংলাদেশেরই মানুষ। আজ তার জন্মশতবর্ষের এই আনন্দঘন ক্ষণে আমরা তার সৃষ্টির মাঝে, তার চিন্তার মাঝে আমাদের চলচ্চিত্রচিন্তার অগ্রসরতার পথ ও পরিচয় খুঁজে পাই। তিনি সর্ব অর্থেই তার সমকালের অন্য দুই মাস্টার চলচ্চিত্রকার সত্যজিৎ রায় ও ঋত্বিক কুমার ঘটকের চেয়ে ভিন্নতর আঙ্গিক ও মেজাজের চলচ্চিত্র সৃষ্টি করেছেন। যা তাকে সম্পূর্ণ স্বতন্ত্র এক মর্যাদায় অধিষ্ঠিত করেছে। আর তাই আমরা তার চলচ্চিত্র, তাঁ রচনা ও তার জীবন পাঠে এ বছর নানা আয়োজনে এই জন্মশতবর্ষকে স্মরণীয় করে রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছি।"

বছরব্যাপী কর্মসূচিতে যা থাকছে

‘ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’ সারা বছরে মোট ৫টি আয়োজনের মধ্য দিয়ে চলচ্চিত্রকার মৃণাল সেনের জন্মশতবর্ষকে উদযাপন করবে।

এর মধ্যে থাকবে, মৃণাল সেনের বিখ্যাত ‘ক্যালকাটা ট্রিলজি’ নিয়ে বিশেষ অধিবেশন, প্রদর্শনী ও বক্তৃতার আয়োজন।"

মৃণাল সেনের সমগ্র চলচ্চিত্র নিয়ে তিন দিনব্যাপী চলচ্চিত্র বিষয়ক কর্মশালা ‘মৃণালের ম্যানিফেস্টো’।

থাকছে মৃণাল সেনের চলচ্চিত্র বিষয়ক বই ও লেখা নিয়ে ‘মৃণালের চলচ্চিত্রচিন্তা’ শীর্ষক অধিবেশন। এবং  মৃণাল সেনের চলচ্চিত্র বিষয়ক বিশেষ বক্তৃতা থাকছে আয়োজনে। এই বক্তৃতা রাখবেন চলচ্চিত্র তাত্ত্বিক সঞ্জয় মুখোপাধ্যায়।

স্মরণে মৃণাল

মৃণাল সেন একাধারে চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার ও লেখক। ১৯২৩ সালের ১৪ মে বাংলাদেশের ফরিদপুরের ঝিলটুলিতে তার জন্ম। ফরিদপুর থেকেই এই বাঙালি নির্মাতার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যন্ত পড়াশোনা। এরপর তিনি থিতু হন কলকাতায়।

রূপালি জগতে নির্মাতা হিসেবে তার অভিষেক ঘটে ১৯৫৫ সালের  ‘রাতভোর’ সিনেমায়। 

তবে ‘রাতভোর’ করার আগে ১৯৫০ সালে একটি সিনেমা পরিচালনার সঙ্গে যুক্ত হন। সিনেমাটির না ছিল ‘দুধারা’। যদিও চলচ্চিত্রটির ক্রেডিটে পরিচালক হিসেবে নাম রয়েছে ‘অনামী’। ওই সিনেমার কাহিনীও মৃণাল সেনের।

মৃণালের এরপরের দুই চলচ্চিত্র ‘নীল আকাশের নীচে’ ও ‘বাইশে শ্রাবণ’ তাকে এনে দেয় আর্ন্তজাতিক পরিচিতি।

বিশেষ করে ‘নীল আকাশের নীচে’(১৯৫৯) চলচ্চিত্রটি মৃণাল সেনকে আপামর দর্শকের সঙ্গে পরিচিত করিয়েছে।

১৯৬৯ সালে মুক্তি পায় তার পরিচালিত ‘ভুবন সোম’। সেই সিনেমায় উৎপল দত্ত অভিনয় করেছিলেন। অনেকের মতে, এটাই মৃণাল সেনের ‘শ্রেষ্ঠ’ চলচ্চিত্র।

মৃণাল সেন-এর অন্যতম কাজ বলা হয় কলকাতা ট্রিলজি। ১৯৭১ থেকে ১৯৭৩ সালের মধ্যে মুক্তি পাওয়া  ‘ইন্টারভিউ’ (১৯৭১), ‘ক্যালকাটা ৭১’ (১৯৭২) এবং ‘পদাতিক’ (১৯৭৩)-ওই তিন সিনেমায় কলকাতার তখনকার ‘অস্থির’ সময়কে তুলে ধরেছিলেন তিনি।

মধ্যবিত্ত শ্রেণির নীতিবোধকে তুলে ধরা মৃণালের প্রশংসিত দুটি সিনেমা ‘এক দিন প্রতিদিন’ (১৯৭৯) এবং ‘খারিজ’ (১৯৮২) ।

এছাড়া তার ‘মৃগয়া’, ‘আকালের সন্ধানে’ এবং ‘খণ্ডহর’ সিনেমাটিও প্রশংসিত।

‘খারিজ’ ১৯৮৩ সালের কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিশেষ জুরি পুরস্কার অর্জন করে। ২০০৫ সালে ভারতের চলচ্চিত্র বিষয়ক সর্বোচ্চ সম্মাননা ‘দাদাসাহেব ফালকে’ পুরষ্কার পান মৃণাল।

১৮টি সিনেমার জন্য তিনি পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তার ঝুলিতে গেছে ১২টি আন্তর্জাতিক পুরস্কারও। মৃণাল সেন বাংলা, হিন্দি, ওড়িয়া ও তেলেগু ভাষাতেও সিনেমা করেছেন।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর প্রয়াত হন মৃণাল সেন।

পুরনো খবর

Also Read: মৃণাল সেনের পাঁচকাহন

Also Read: ৯৫ তে পা দিলেন মৃণাল সেন

Also Read: মৃণাল চরিত্রে যেমন দেখতে চঞ্চল

Also Read: মৃণাল সেন হয়ে আসছেন চঞ্চল চৌধুরী