৯৫ তে পা দিলেন মৃণাল সেন

ভারতীয় কিংবদন্তী পরিচালক মৃণাল সেনকে নিয়ে তথ্যচিত্রের কাজ শেষ হলো তার জন্মদিনে। পরিচালকের ছেলে কুনাল সেন ফেইসবুকের মাধ্যমে সম্প্রতি জানান, রাজদীপ পাল নির্মাণ করছেন পরিচালকের জীবনীকেন্দ্রীক এই তথ্যচিত্র।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2016, 02:27 PM
Updated : 15 May 2016, 02:27 PM

শনিবার পরিচালকের ৯৪তম জন্মদিন উপলক্ষ্যে কুনাল তার ফেইসবুকে লিখেছেন, “রাজদীপ পাল আমার বাবাকে নিয়ে একটি সিনেমা নির্মাণ শেষ করছে, এরই মধ্যে তার জন্মদিনও পড়ল আজ। আমি এখনও দেখতে পারিনি, তবে এখানে তার লিংক দিলাম।”

সামাজিক যোগাযোগ মাধ্যমে তার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সৃজিত মুখোপাধ্যায় ও প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

পরিচালক সৃজিত মুখোপাধ্যায় টুইটারে লিখেছেন, “ভারতীয় সিনেমার অসাধারণ বৈজু বাওড়াকে তানসেনের হার্ডকোর ফ্যানের পক্ষ থেকে শুভ জন্মদিন :) #লিভিংলিজেন্ড #মৃণালসেন” 

পূর্বপরিচয়ের রেশ ধরে জেঠু অভিহিত করে অভিনেতা প্রসেনজিৎ চট্টপাধ্যায় বলেন, “শুভ জন্মদিন মৃণাল জেঠূ...  অনেক অনেক শুভকামনা তোমাকে এবং শ্রদ্ধা। তুমি আমাদের সবার অনুপ্রেরণা।”

১৯২৩ সালের ১৪ মে, বাংলাদেশের ফরিদপুর জেলায় জন্ম নেন মৃণাল সেন। পরবর্তীতে পশ্চিমবঙ্গের কলকাতায় ক্যারিয়ার গড়ে তোলেন চলচ্চিত্র নির্মাতা হিসেবে।

পদ্ম ভূষণ ও দাদা সাহেব ফালকে পদকে ভূষিত মৃণাল সেনের অমর সৃষ্টিগুলোর মধ্যে রয়েছে, ‘এক দিন আচানক’, ‘পদাতিক’, ‘মৃগয়া’র মতো ছবি। ভারতীয় সিনেমার ইতিহাসে এই সিনেমাগুলোর স্থান অনেক উপরে।

ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন ১২ বার। ইন্ডিয়ান পিপল’স থিয়েটার অ্যাসোসিয়েশনের সদস্য হিসেবে থিয়েটারের ভবিষ্যত গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন মৃণাল সেন।