কলকাতা চলচিত্র উৎসবে অতিথি তালিকায় নতুন মুখ

দক্ষিণী তারকা কমল হাসানকে আমন্ত্রণ জানিয়েছেন প্রসেনজিৎ; বলিউডের ভাইজান ছাড়াও অনিল কাপুর ও সোনাক্ষী সিনহা থাকবেন উদ্বোধনী মঞ্চে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2023, 05:43 AM
Updated : 22 Nov 2023, 05:43 AM

 ডিসেম্বরের প্রথম সপ্তাহে কলকাতা শহর সেজে উঠতে চলছে সিনে উৎসবের সাজে। বছর বছর এ উৎসবে বলিউডের শাহেনশাহ-বাদশাহ আলো ছড়ালেও এবারে ব্যতিক্রম ঘটতে চলেছে।

অমিতাভ বচ্চন আর শাহরুখ খান নয়, উৎসবের অতিথি তালিকায় নতুন নাম কমল হাসান, এছাড়া বলিউডের এক ঝাঁক তারকার নামও এসেছে।

ডিসেম্বরের ৫ তারিখ থেকে শুরু হওয়া চলচ্চিত্র উৎসবের পর্দা নামবে ১২ তারিখে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তত্ত্বাবধানে আয়োজিত এ উৎসবের সব দায়-দায়িত্ব পড়েছে কলকাতার অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের কাঁধে।

আনন্দবাজার লিখেছে, কলকাতার জামাই অমিতাভ বচ্চন আর শাহরুখের অনুপস্থিতির খবর পুরনো। সালমান খান আসছেন, সে কথাও জানা হয়ে গেছে। নতুন তথ্য হল, দক্ষিণী তারকা কমল হাসানকে আমন্ত্রণ জানিয়েছেন প্রসেনজিৎ।

বলিউডের ভাইজান ছাড়াও অনিল কাপুর ও সোনাক্ষী সিনহা থাকবেন উদ্বোধনী মঞ্চে।

সাধারণত এই উৎসবে অমিতাভ বচ্চন ও জয়া বচ্চনের উপস্থিতি দর্শকদের জন্য বিশেষ হয়ে ধরা দেয়। অমিতাভ নিজেও কথায় কথায় অনেকবার বলেছেন, তার প্রথম কর্মক্ষেত্রের শহর কলকাতায় আসতে মুখিয়ে থাকেন তিনি।

কলকাতার প্রতি বিশেষ প্রীতির কারণে উৎসবে বক্তব্যও দেন বাংলায়। কিন্তু অসুস্থতার কারণে এবারের সফর বাতিল করতে হয়েছে।

অন্যদিকে শাহরুখের ব্যস্ততা বড় দিনের আগে আগে মুক্তি পেতে চলা তার ‘ডানকি’ সিনেমা নিয়ে। এছাড়া মেয়ে সুহানা খানের প্রথম সিনেমা ‘দ্য আর্চিস’র মুক্তি ঘিরে তার কিছু কাজ পড়েছে।

সালমান কিছুদিন আগে যখন কলকাতায় এসেছিলেন, তখন মমতাকে এই সিনে উৎসবে আসার ব্যাপারে কথা দিয়েছিলেন। সেই কথা রাখতে প্রথমবারের মত কলকাতা চলচ্চিত্র উৎসবে আলো ছড়াতে আসছেন টাইগার তারকা।

উৎসবের বিশেষ আয়োজনে থাকছে প্রয়াত চলচ্চিত্রকার মৃণাল সেনের সিনেমা। মৃণালের জন্মশতবার্ষিকী উপলক্ষে তার পরিচালিত কিছু সিনেমা দেখানো হবে উৎসবে।