এপ্রিলে রেমিটেন্স কমেছে ১৬.২৪ শতাংশ

একক মাসে বড় পতন হলেও চলতি অর্থবছরের ১০ মাসে এখনও ইতিবাচক রয়েছে প্রবাসী আয়; আগের বছরের চেয়ে বেড়েছে ২.৩৬%।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2023, 05:22 PM
Updated : 2 May 2023, 05:22 PM

ব্যাংকিং চ্যানেলে প্রবাসীদের পাঠানো আয়ে কিছুটা ভাটা পড়েছে; এপ্রিলে আগের বছরের একই সময়ের তুলনায় কমেছে ১৬ দশমিক ২৪ শতাংশ।

সদ্য সমাপ্ত ওই মাসে রেমিটেন্স এসেছে ১৬৮ কোটি ৩৪ লাখ ডলার, যা আগের বছর এপ্রিলে ছিল ২০১ কোটি ডলারের সামান্য বেশি।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক রেমিটেন্সের হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করে।

এর আগের মাস মার্চে রেমিটেন্স দুই বিলিয়নের ডলারের ঘর ছাড়ালেও গত এপ্রিলে তা এ মাইলফলক থেকে অনেক পিছিয়ে। মার্চে রেমিটেন্স এসেছিল ২০২ কোটি ২৪ লাখ ডলার।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র নির্বাহী পরিচালক মেজবাউল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা দেখেছি এপ্রিল মাসে রেমিটেন্স কিছুটা কমেছে। এটা কেন কমেছে তা যাচাই-বাছাই করা ও বিশ্লেষণ করা হবে।”

একক মাসে কমলেও চলতি ২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে এপ্রিল পর্যন্ত ১০ মাসে গত ২০২১-২২ অর্থবছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ৩৯ শতাংশ বেশি রেমিটেন্স দেশে এসেছে।

চলতি অর্থবছরের এপ্রিল পর্যন্ত সময়ে এসেছে ১ হাজার ৭৭১ কোটি ডলার, যা ২০২০-২১ অর্থবছরের একই সময়ে ছিল ১ হাজার ৭৩০ কোটি ডলারের।

রেমিটেন্সের সবশেষ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এপ্রিলে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ২৪ কোটি ৪৫ লাখ ডলার, বিশেষায়িত কৃষি ব্যাংকের মাধ্যমে ৪ কোটি ৯৯ লাখ ডলার, বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে ১৩৮ কোটি ৩৫ লাখ ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৫৫ লাখ ডলার।

রোজা ও ঈদের মাস এপ্রিলে ঈদ পর্যন্ত ২১ দিনে আসে মোট ১২৭ কোটি ডলার এবং ঈদের পরের ৮ দিনে আসে ৪১ কোটি ডলার।