প্রকৃতিকে ‘বিরক্ত’ করে প্রকল্প নয়, নির্দেশনা প্রধানমন্ত্রীর

খাদ্যে পুষ্টিমান বাড়ানোর জন্যও তাগিদ দিয়েছেন তিনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2022, 11:06 AM
Updated : 22 Nov 2022, 11:06 AM

প্রকৃতির স্বাভাবিক রূপ পরিবর্তন করবে, এমন কোনো প্রকল্প গ্রহণ না করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একইসঙ্গে তিনি দেশের মানুষের সুস্বাস্থ্য নিশ্চিত করার জন্য গুণগত ও পুষ্টিমান সম্পন্ন ফসল উৎপাদন এবং উন্নত গুদামজাতের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে ‘উপকূলীয় শহর জলবায়ু সহিঞ্চু’ শীর্ষক প্রকল্প অনুমোদনকালে সরকার প্রধান এসব নির্দেশ দেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বৈঠকের পর সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী বলেন, “প্রকল্পটি নিয়ে আলোচনাকালে  প্রধানমন্ত্রী বলেছেন, ‘আমরা প্রকল্প করছি; কিন্তু সাবধান, প্রকৃতিতে যেন আমরা ডিস্টার্ব না করি। জ্ঞানত প্রকৃতিকে ডিস্টার্ব করা যাবে না’।”

এম এ মান্নান বলেন, “আমি বলছি, আমি হাওরের সন্তান; খুবই নাজুক প্রকৃতি আমার এলাকায়। হাওরে ঢেউ, পানি; কাদামাটি, গাছ, বন, ছোট মাছ, বড় মাছ, পাখি- এগুলো বসবাস করে।

“মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, ‘এগুলাকে ডিস্টার্ব করবেন না’।…তিনি বলেছেন, ‘উপকূল অত্যন্ত সেনসিটিভ এলাকা, সাবধানে কাজ করতে হবে’।”

মানসম্পন্ন ফসল উৎপাদন ও উন্নত গুদামজাতে প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা তুলে ধরতে গিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, “তিনি বলেছেন, ‘শুধু ফসল উৎপাদন নয়, বড় বড় পরিমাণে ফসল উৎপাদন করছি, ভাল। কিন্তু ফসলের গুণগত মান, এর কোয়ালিটি- কোন কোয়ালিটি; সুগন্ধি কোয়ালিটি নয়, নিউট্রিশন কোয়ালিটি। খাদ্যপ্রাণ না খাদ্যপুষ্টি, পুষ্টির দিকে নজর দিতে হবে। গুদামজাতকরণের দিকে নজর দিতে হবে।’

“এবং সংরক্ষণের জন্য শুধু আমাদের টেকনোলজি নয়, উন্নত যেসব টেকনোলজি সারা বিশ্বে আছে; বিশেষ করে ডাচদের কথা উদাহরণ হিসেবে এসছে এখানে। তারা খুব ভালো সংরক্ষণ করে, শিক্ষণীয় ব্যাপার।”

বৈঠকে খাদ্যের পুষ্টিমান বাড়ানোর জন্যও সরকার প্রধান নির্দেশনা দেন উল্লেখ করে মন্ত্রী মান্নান বলেন, “বৈঠকে কৃষিমন্ত্রী মহোদয় ছিলেন। কৃষি মন্ত্রণালয়ের প্রতি তার (প্রধানমন্ত্রী) সরাসরি নির্দেশ- ‘আপনারা ডাইভারসিফাই… বেরিয়ে যান, টেকনোলজি আনেন, সংরক্ষণ করেন। পুষ্টিমানের জন্য আর কী কী করতে হয়, এইগুলো করেন।”

ঢাকার কোনও খাল আর বন্ধ করা হবে না- এ বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে বলে জানান তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, “বৈঠকে প্রধানমন্ত্রী প্রকল্পে কাজ দ্রুত করার বিষয়ে নির্দেশ দিয়ে বলেছেন, বার বার মেয়াদ বাড়ানো তিনি পছন্দ করছেন না।

“প্রকল্পের মেয়াদ বাড়ানো আমরাও পছন্দ করি না। কিন্তু বাস্তব কারণে অনেক সময় আমরা এটা করে ফেলতে বাধ্য হয়। আজকেও এটা নিয়ে কথা হয়েছে, তিনি (প্রধানমন্ত্রী) আবারও বলেছেন, আমরা যেন মেয়াদ বৃদ্ধি কমিয়ে আনি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক