৫ দিনের মাথায় উৎপাদনে ফিরছে এস আলমের চিনিকল

দেশের অন্যতম বৃহৎ চিনি আমদানিকারক এ প্রতিষ্ঠান বলছে, অগ্নিকাণ্ডের প্রভাব যাতে বাজারে না পড়ে সেজন্য তাদের ‘সর্বোচ্চ চেষ্টা’ থাকবে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2024, 10:45 AM
Updated : 8 March 2024, 10:45 AM

ভয়াবহ আগুনে অপরিশোধিত চিনির একটি গুদাম পুড়ে যাওয়ার পাঁচ দিনের মাথায় চালু হতে যাচ্ছে চট্টগ্রামের এস আলম রিফাইন্ড সুগার মিল।

শনিবার থেকে কর্ণফুলী তীরের এ কারখানায় ফের চিনি পরিশোধনের কাজ শুরু হবে বলে এস আলম গ্রুপের ব্যবস্থাপক (এইচআর) মোহাম্মদ হোসেন শুক্রবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।  

গত সোমবার বিকাল ৪টার কিছু আগে কর্ণফুলী থানাধীন ইছানগর এলাকায় ওই চিনি কলে অপরিশোধিত চিনির চারটি গুদামের মধ্যে একটিতে ভয়াবহ আগুন লাগে।

ছয় ঘণ্টার চেষ্টায় সেদিন রাতে আগুন নিয়ন্ত্রণে আনতে পারায় কারখানা ও অন্যান্য গুদামে আগুন ছড়িয়ে পড়া ঠেকানো যায়। কিন্তু ১ নম্বর গুদামের আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনার কাজ শুক্রবার দুপুরেও চলছিল।

আগ্রাবাদ ফায়ার সার্ভিসের উপ পরিচালক দীনমনি শর্মা শুক্রবার দুপুরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গুদামের আগুন প্রায় নিভে গেছে। কিন্তু পুড়ে যাওয়া চিনি পরিষ্কার করার সময় কিছু স্থানে ধোঁয়া বের হওয়ায় আমরা পুরো নির্বাপণ বলছি না।”

এস আলম গ্রুপ বলছে, ওই চার গুদামে চার লাখ টন অপরিশোধিত চিনি ছিল। এর মধ্যে পুড়ে যাওয়া গুদামের এক লাখ টন চিনি নষ্ট হয়েছে।

এর বাইরে আরেকটি গুদামে ২৫ হাজার টনের মত পরিশোধিত চিনি ছিল, ওই গুদামও অক্ষত রয়েছে। ইতোমধ্যে সেখান থেকে পরিশোধিত চিনি বাজারে ছাড়া শুরু হয়েছে বলে জানান এস আলম গ্রুপের কর্মকর্তা হোসেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “আগামীকাল থেকে মিলে পুরোদমে উৎপাদন শুরু হবে আমরা আশা করছি।”

এস আলম গ্রুপের ফেইসবুক পেইজেও শনিবার থেকে অপরিশোধিত চিনি শোধন শুরুর ঘোষণা দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, এই অগ্নিকাণ্ডের প্রভাব যাতে বাজারে না পড়ে সেজন্য তাদের ‘সর্বোচ্চ চেষ্টা’ থাকবে।

যদিও দেশের অন্যতম বৃহৎ চিনি আমদানিকারক প্রতিষ্ঠান এস আলম গ্রুপ শুরু থেকেই বলে আসছিল, তাদের পরিশোধন মিলের গুদাম আগুনে পুড়ে যাওয়ায় চিনির বাজারে তেমন ‘প্রভাব পড়বে না’।

তাদের যুক্তি ছিল, রোজায় সারাদেশে এক লাখ টন চিনি লাগে। শুধু এস আলমের হাতেই এর চেয়ে অনেক বেশি চিনি আছে। অপরিশোধিত চিনির একটি গুদাম পুড়লেও বাকি তিনটায় তিন লাখ টন চিনি অক্ষত আছে।

এস আলমের ওই সুগার মিলের দৈনিক পরিশোধন ক্ষমতা ২২০০ টন। এছাড়া মজুদে আছে ২৫ হাজার টন পরিশোধিত চিনি। তাছাড়া বাজারে আরো কয়েকটি কোম্পানি চিনি পরিশোধনের ব্যবসা করছে। সব মিলিয়ে অগ্নিকাণ্ডের বড় কোনো প্রভাব বাজারে পড়বে না বলেই আশা দিয়ে আসছিলেন এস আলম গ্রুপের কর্তাব্যক্তিরা। 

তারপরও আগুন লাগার পরদিনই চট্টগ্রামের পাইকারি বাজারে বস্তাপ্রতি চিনির দাম ৭০ থেকে ৮০ টাকা পর্যন্ত বেড়ে যায়। এর প্রভাবে খুচরা বাজারেও কেজিতে দাম বেড়ে যায় পাঁচ টাকার মত।

এ বিষয়টিকে ব্যবসায়ীদের ‘সুযোগ নেওয়া’ হিসেবেই দেখছেন এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদ।

মঙ্গলবার ওই সুগার মিল পরিদর্শনে গিয়ে তিনি বলেন, “আপনারা জানেন কিছু ব্যবসায়ী আছে, দুয়েকদিনের জন্য করে এরা; এগুলো ঠিক হয়ে যাবে। হয়ত দুয়েকদিন হবে আরকি। দুয়েকদিন পর তো আমার ডেলিভারি ঠিক হয়ে যাবে।”

এদিকে পুড়ে যাওয়া গুদামের অপরিশোধিত চিনির গলিত বর্জ্য পাশের কর্ণফুলী নদীতে পড়ে দূষণ সৃষ্টি করছে। সোমবার বিকাল থেকেই নদীর দুই তীরে ভেসে উঠছে মাছ ও বিভিন্ন জলজ প্রাণী।

বিশেষজ্ঞরা বলছেন, পোড়া চিনির বর্জ্যের কারণে নদীর পানিতে দ্রবীভূত অক্সিজেন কমে গেছে। সে কারণে প্রয়োজনীয় অক্সিজেন না পেয়ে মাছ ও বিভিন্ন জলজ প্রাণী ভেসে উঠছে। 

পরিবেশ দূষণের বিষয়টি সামনে আসার পর বৃহস্পতিবার পরিবেশ অধিদপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওই ঘটনায় পরিবেশের ক্ষতি নিরুপণের জন্য পাঁচ সদস্যের কমিটি করার কথা জানায়। কমিটিকে সাত কর্মদিবসের মধ্যে সুপারিশসহ তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে। 

পুরনো খবর

চট্টগ্রামে চিনির বাজারে গুদাম পোড়ার আঁচ

অগ্নিকাণ্ডের প্রভাব চিনির বাজারে 'পড়বে না': এস আলম গ্রুপ

এস আলমের পোড়া চিনির ‘লাভা’ যাচ্ছে কর্ণফুলীতে

কর্ণফুলীর ‘সর্বনাশ’, হালদা নিয়েও শঙ্কা

পোড়া চিনির বর্জ্য দূষণে কর্ণফুলীতে ভেসে উঠছে মাছ

চট্টগ্রামে চিনির গুদামে আগুন: পরিবেশের ক্ষতি নিরূপণে কমিটি