খাজনা না দেওয়ায় জামায়াতের ‘সহযোগী’ সমাজ কল্যাণ পরিষদ কার্যালয়ে তালা

পরিষদের সাধারণ সম্পাদক বলছেন, ইজারা নবায়নে সংশ্লিষ্ট দপ্তরে চিঠি দিয়ে তারা জবাব পাননি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2023, 04:52 PM
Updated : 30 May 2023, 04:52 PM

খাজনা দিয়ে হালনাগাদ না করায় চট্টগ্রামের ইসলামী সমাজ কল্যাণ পরিষদের কার্যালয় বন্ধ করে দিয়েছে জেলা প্রশাসন; সংগঠনটি জামায়াতে ইসলামীর সহযোগী সংগঠন হিসেবে পরিচিত।

মঙ্গলবার চট্টগ্রাম কলেজ হোস্টেল গেইটের দোতলা ভবনটিতে তালা লাগিয়ে দেওয়া হয়; পরে ভবনের মালামাল বুঝে নেওয়ার জন্য নোটিস টানিয়ে দেন জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।

তবে পরিষদের ভাষ্য, তারা ইজারা নবায়নের জন্য সংশ্লিষ্ট দপ্তরে চিঠি দিলেও তা গ্রহণ করা হয়নি।

চট্টগ্রামের চকবাজার থানার কাসিমপুর মৌজার ৫ দশমিক ৪০ শতাংশ ভিপি সম্পত্তিতে ১৯৭৭ সালে কার্যালয় স্থাপন করে ইসলামী সমাজ কল্যাণ পরিষদ। বছর ভিত্তিতে জেলা প্রশাসনের কাছ থেকে এসব জায়গা ইজারা নেওয়া হয়।

প্রশাসন বলছে, এতদিন ইজারার বিষয়টি ঠিকঠাক থাকলেও ২০১৮ সাল থেকে তারা লিজ নবায়ন করেনি এবং তাদের কার্যক্রম বন্ধ ছিল। এ পরিস্থিতিতে তাদের লিজ বাতিল করা হয়।

ওই সম্পত্তি সম্পূর্ণরূপে সরকারের নিয়ন্ত্রণে আনা হয়েছে বলে জানান প্রতীক দত্ত।

অভিযানে জামায়াতে ইসলামী ও ছাত্রশিবিরের বিভিন্ন বই, ব্যানার, চাঁদার রশিদ ও বিপুল পরিমাণ সরকারবিরোধী বই জব্দ করা হয় বলে জানান তিনি।

‘সরকারবিরোধী কার্যক্রম’ চালানোও প্রতিষ্ঠানটি বন্ধ করে দেওয়ার একটি কারণ বলে জানান প্রতীক দত্ত।

এ প্রসঙ্গে পরিষদের সাধারণ সম্পাদক সৈয়দ আনোয়ার হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “পরিষদ লিজপ্রাপ্ত হয় সামাজিক সংগঠন হিসেবে এবং তা সমাজসেবা অধিদপ্তরের লাইসেন্সপ্রাপ্ত। আমরা এর অধীনে ক্লিনিক, টেকনিক্যাল ইনস্টিটিউটসহ বিভিন্ন প্রতিষ্ঠান পরিচালনা করে থাকি। আমাদের প্রতিষ্ঠানের নিয়মিত অডিটও হয়ে থাকে।

“আমরা বিভিন্ন সময়ে খাজনা দিতে চেয়ে সংশ্লিষ্ট দপ্তরে চিঠি দিলেও তারা তা গ্রহণ করেননি। এছাড়া প্রশাসন নোটিস অবহিত করা ছাড়াই আমাদের উচ্ছেদ করেছে। এটা খুবই দুঃখজনক।”